মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নানা আয়োজনে বরেণ্য নাট্যকার সাঈদ আহমদকে স্মরণ

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ দুই দিনব্যাপী নানা আয়োজনে স্মরণ করা হলো বরেণ্য নাট্যকার সাঈদ আহমদকে। বহুমুখী প্রতিভাধর এই নাট্যজনকে নিবেদিত নৃত্য-গীত, কবিতা, নাটক ও আলোচনায় জানানো হয় শ্রদ্ধাঞ্জলি। সাঈদ আহমদ ফাউন্ডেশন ফর কালচার এ্যান্ড আর্টস আয়োজিত দুই দিনের এ অনুষ্ঠানমালার শেষ দিন রবিবার। শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলের আয়োজনে ছিল পাঠ ও প্রদর্শনী।

স্টুডিও থিয়েটার হলের লবিজুড়ে সাজানো হয় সাঈদ আহমদের বর্ণাঢ্য কর্মময় জীবনের নানা আলোকচিত্র। আর সান্ধ্যকালীন অনুষ্ঠানে ছিল আলোচনা, ভিডিওচিত্র প্রদর্শনী, স্মারক বক্তৃতা ও নাট্যাংশের পরিবেশনা। সাঈদ আহমদ পাঠপর্বে স্মৃতি, সত্তা ও ভবিষ্যত শীর্ষক আলোচনায় অংশ নেন বরেণ্য নাট্যজন আতাউর রহমান ও পারভিন আহমদ। মানবিক অস্তিত্ব সঙ্কট ও সাঈদ আহমেদের নাট্যকল্প বিষয়ে কথা বলেন নাট্য গবেষক রেহানা রাহা। মঞ্চে সাঈদ আহমদ শিরোনামের আলোচনায় বক্তব্য রাখেন গাজী রাকায়েত ও আমিনুর রহমান মুকুল। টেলিভিশনে সাঈদ আহমদ বিষয়ে আলোচনা করেন অভিনয়শিল্পী লাকী ইনাম ও ফরিদুর রহমান। প্রদর্শিত হয় সাজেদুর রহমান নির্মিত ভিডিওচিত্র অনন্তের যাত্রী। সব শেষে ছিল সাঈদ আহমদ রচিত মাইলপোস্ট ও দ্য থিং নাটকের বিশেষ অংশের প্রদর্শনী। পরিবেশনায় অংশ নেয় চারুনীড়ম স্কুল অব থিয়েটার এবং আর্টিস্ট রেপার্টরি থিয়েটার।

গালিভারের সফর নাটকের উদ্বোধনী প্রদর্শনী ॥ ঢাকার মঞ্চে যুক্ত হলো আরও একটি নতুন নাটক। গালিভারের সফর শিরোনামের প্রযোজনাটি মঞ্চে এনেছে ভিশন থিয়েটার। দলের নবম প্রযোজনাটির উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হলো রবিবার। সন্ধ্যায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হয় নাটকটি। জনাথন সুইফটের ‘গালিভারস ট্রাভেলস’ বইটির মর্মার্থ নিয়ে আবুল মনসুর আহমদ রচিত ব্যঙ্গাত্মক গল্প ‘গালিভারের সফর’। আর আবুল মনসুর আহমদের গল্প থেকে এর নাট্যরূপ দিয়েছেন গোলাম সারোয়ার। নিদের্শনা দিয়েছেন গোলাম শাহরিয়ার সিক্ত। উদ্বোধনী মঞ্চায়ন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ সোলায়মান হক জোয়ার্দ্দার। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল আকতারুজ্জামান।

কাল থেকে জাতীয় নৃত্য নাট্যোৎসব

জাতীয় পর্যায়ে এই প্রথমবারের মতো শিল্পকলা একাডেমিতে অনুষ্ঠিত হচ্ছে নৃত্য নাট্যোৎসব। যৌথভাবে পাঁচ দিনব্যাপী এ উৎসবের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থা। একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে মঙ্গলবার সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস ও নৃত্যগুরুমাতা রাহিজা খানম ঝুনু। সভাপতিত্ব করবেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। স্বাগত বক্তব্য রাখবেন সংস্থার সভাপতি মীনু হক।

এ উপলক্ষে রবিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে সংবাদ সম্মেলন হয়।

ফারজানা মিতুর কবিতাগুচ্ছের প্রকাশ ॥ প্রকাশিত হলো ফারজানা মিতুর একগুচ্ছ কবিতার বই ‘ভালোবাসার চাদর’। বইটি প্রকাশ করেছে সমগ্র প্রকশানী। রবিবার বিকেলে বিশ্বসাহিত্য কেন্দ্রের কাব্যগ্রন্থটির প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রধান অতিথি হিসেবে বইয়ের মোড়ক উন্মোচন করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলা একাডেমির উপ-পরিচালক ড. তপন বাগচী। প্রথম কবিতার বই প্রকাশের অনুভূতি ব্যক্ত করার পাশাপাশি কবিতাপাঠ করেন ফারজানা মিতু।

দীপ্তি ইসলামের কাব্যগ্রন্থের প্রকাশনা ॥ প্রকাশিত হলো দীপ্তি ইসলামের কবিতার বই ‘অর্বাচীন’। রবিবার সকালে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদের সম্মেলন কক্ষে বইটির প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করে রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশন (আরজেএফ)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংবিধান প্রণেতা ব্যারিস্টার এম আমিরুল ইসলাম।

সভাপতিত্ব করেন আরজেএফের চেয়ারম্যান এস এম জহিরুল ইসলাম।

কণ্ঠশীলনের আহ্বায়ক হলেন সন্জীদা খাতুন ॥ আবৃত্তি সংগঠন কণ্ঠশীলনের আহ্বায়ক হলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সন্জীদা খাতুন। স্বনামধন্য চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরীর মৃত্যুর পর তিনি এ দায়িত্ব গ্রহণ করলেন। তিনি দেশের সাংস্কৃতিক জাগরণের অগ্রবর্তী সংগঠন ছায়ানটেরও সভাপতি।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: