আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হরতাল ও অবরোধে সারাদেশ মোটামুটি স্বাভাবিক

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি জোটের নেতাকর্মীরা মাঠে না থাকলেও বিছিন্নভাবে ককটেল বিস্ফোরণ, যানবাহন ভাংচুর ও অগ্নিসংযোগসহ নাশকতামূলক ঘটনার মধ্য দিয়ে জনমনে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করা হয়েছে। তবে বুধবার সারাদেশে টানা অবরোধের মধ্যে ঢাকা ও খুলনা বিভাগে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচী চলাকালে যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল স্বাভাবিক। রাজধানীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একটি শিক্ষক বাসে আগুন দেয় অবরোধকারীরা। এদিকে নাশকতার অভিযোগে সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছে বিএনপি জোটের ২শতাধিক নেতাকর্মী। নাশকতা ঠেকাতে সারাদেশে অতিরিক্ত পুলিশ ও র‌্যাবের পাশাপাশি বিজিবি মোতায়েন রয়েছে। তাদের প্রহরায় বুধবার মহাসড়কে প্রায় দেড়হাজার তেলবাহী ট্যাঙ্কারসহ লক্ষাধিক যানবাহন নিরাপদে যাতায়াত করেছে।

অবরোধ-হরতালে রাজধানীর চিত্র ॥ টানা অবরোধের মধ্যে হরতাল কর্মসূচী থাকলেও রাজধানীতে যানবাহন চলাচলসহ সবকিছুই ছিল স্বাভাবিক। কিছু কিছু জেলার দূরপাল্লার বাসও চলাচল করতে দেখা যায়। লঞ্চ, ট্রেন ও বিমান চলাচল ছিল স্বাভাবিক। সচিবালয়, আদালত অঙ্গন ও মতিঝিল বাণিজ্যিক এলাকাসহ রাজধানীর সব অফিস-আদালতেই স্বাভাবিক কাজকর্ম হয়েছে। এ ছাড়া অনেক শিক্ষা প্রতিষ্ঠানও খোলা ছিল।

অবরোধ চলাকালে বিএনপি চেয়ারপার্সনের গুলশান কার্যালয় খোলা থাকলেও নয়াপল্টন কেন্দ্রীয় কার্যালয় ছিল তালাবদ্ধ। খালেদা জিয়া দুপুরের পর ঘুম থেকে উঠে টিভি দেখে ও বিভিন্ন জায়গায় ফোন করে হরতাল-অবরোধ সম্পর্কে খোঁজখবর নেন।

বুধবার ভোরের রাজধানীর মহাখালীতে ইসলামী ছাত্রশিবিরের একটি মেস থেকে শতাধিক হাতবোমা, বিপুল পরিমাণ গানপাউডার ও পেট্রোলসহ বোমা তৈরির সরঞ্জামসহ সংগঠনের পাঁচ নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। বিকেলে লালবাগের ঢাকেশ্বরী রোডের একটি বাড়িতে অবরোধকারীদের নাশকতা সৃষ্টির জন্য বোমা বানাতে গিয়ে বিস্ফোরণে আহত হয়েছেন তিন শিবির কর্মী।

বিকেল সাড়ে ৪টায় রামপুরা টেলিভিশন ভবনের সীমানা প্রাচীরের ভেতরে ককটেল বিস্ফোরণ করে অজ্ঞাত ব্যক্তিরা। তবে এতে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। খবর পেয়ে রামপুরা থানার ওসি মাহবুবুর রহমানসহ পুলিশ সদস্যরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

দুপুর পৌনে ১২টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নতুন ভবনের সামনে পার্কিং করা শিক্ষকদের একটি বাসে আগুন দেয় অবরোধকারীরা। বাসটিতে এ সময় কেউ না থাকায় হতাহতের ঘটনা ঘটেনি। তবে আগুনে বাসটির আট থেকে ১০টি আসন পুড়ে গেছে। এ ঘটনায় কোতোয়ালি থানায় মামলা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, শিক্ষকদের বাসে আগুন অত্যন্ত ন্যক্কারজনক ঘটনা। এ ঘটনায় জড়িতদের গ্রেফতার করে শাস্তির আওতায় আনা হবে। এ ব্যাপারে অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

অবরোধে নাশকতার সঙ্গে জড়িত সন্দেহে দুপুর দেড়টায় ধানম-ি ১৫ নম্বর বাসস্ট্যান্ড থেকে বিএনপি নেতা ও স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমতুল্লাহকে আটক করেছে পুলিশ।

চট্টগ্রামে নিজের ছোড়া ককটেলে শিবির কর্মী দগ্ধ ॥ স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস জানান, চট্টগ্রাম নগরীর কদমতলী এলাকায় ককটেল ছুড়তে গিয়ে বিস্ফোরণে দগ্ধ হয়েছে ছাত্রশিবিরের এককর্মী। তার নাম সাকিবুল ইসলাম (১৬)। গত মঙ্গলবার রাত ১২টার দিকে এ ঘটনা ঘটে। পুলিশ এ শিবিরকর্মীকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল বার্ন ইউনিটে ভর্তি করেছে।

কোতোয়ালি থানার ওসি একেএ মহিউদ্দিন সেলিম সাংবাদিকদের জানান, রাতে দুই যুবক কদমতলী এলাকায় সড়কে ককটেল নিক্ষেপ করে আতঙ্ক সৃষ্টির চেষ্টা করে। একটি ককটেল রাস্তায় ছুড়ে মারলে তা বিস্ফোরিত হয়। আরেকটি ককটেল ছোড়ার সময় অসাবধানতায় তা পড়ে যায় নিক্ষেপকারীর পায়ে। ককটেলটি বিস্ফোরিত হলে এ যুবক দগ্ধ হয়। পুলিশ গিয়ে তাকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করে। জ্ঞান ফিরে এলে পুলিশ জিজ্ঞাসাবাদ করে নিশ্চিত হয় যে সাকিবুল ইসলাম নামের এ যুবক ছাত্রশিবিরের ক্যাডার। সে নগরীর বাইতুশ শরফ মাদ্রাসার ছাত্র ও শিবিরের সাথী পর্যায়ের কর্মী। এ ব্যাপারে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ককটেলে ৪ পুলিশ আহত ॥ চট্টগ্রাম নগরীর চান্দগাঁও এলাকায় অবরোধকারীদের ককটেলের আঘাতে আহত হয়েছে ৪ পুলিশ সদস্য। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে পুরাতন চান্দগাঁও থানা সংলগ্ন রোজ গার্ডেন কমিউনিটি সেন্টারের কাছে এ ঘটনা ঘটে।

চান্দগাঁও থানার এসআই মোঃ হাফিজ জানান, পুলিশ সদস্যরা সেখানে দায়িত্ব পালনরত ছিলেন। আচমকা তাঁদের লক্ষ্য করে কয়েকটি ককটেল ছুঁড়ে দুর্বৃত্তরা পালিয়ে যায়। এতে আহত হন চার পুলিশ সদস্য। তাঁদের চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। ঘটনার পর হামলাকারীদের গ্রেফতারে অভিযান শুরু করেছে পুলিশ।

এদিকে, সন্ধ্যার পর সীতাকুন্ডের বাড়বকুন্ডে বিদ্যুত উপকেন্দ্র লক্ষ্য করে কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায় দুর্বৃত্তরা। তবে, এতে বড় ধরনের ক্ষতি হয়নি বলে জানা যায় বিদ্যুত বিভাগ সূত্রে। এলাকায় আতঙ্ক সৃষ্টির লক্ষ্যে এ বোমাবাজি করা হয়েছে বলে পুলিশ ধারণা করছে।

নারায়ণগঞ্জ ॥ নারায়ণগঞ্জ শহরের হাজীগঞ্জ এম সার্কাস এলাকায় হরতালে মিছিল বের করার চেষ্টাকালে নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামালকে গ্রেফতার করে পুলিশ।

বরিশাল ॥ বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন দপদপিয়া জিরো পয়েন্ট এলাকায় আব্দুল্লাহ পরিবহনের যাত্রীবাহী বাসে মঙ্গলবার মধ্যরাতে পেট্রোলবোমা নিক্ষেপ করে অবরোধকারীরা। এতে ৫ যাত্রী দগ্ধ হয়েছেন।

কক্সবাজার ॥ কক্সবাজার শহরে শিবিরের গোপন আস্থানায় অভিযান চালিয়ে ৪টি পেট্রোলবোমাসহ দুই শিবির ক্যাডারকে আটক করেছে পুলিশ। বুধবার বিকেল ৩টায় শহরের বার্মিজ স্কুল রোডের ভাই ভাই বিল্ডিংয়ের একটি ভাড়া বাসা থেকে এসব বোমাসহ তাদের আটক করা হয়।

গাজীপুর ॥ গাজীপুরে বিএনপি-জামায়াতের কর্মীরা ৪টি গাড়িতে অগ্নি সংযোগ করে। এ সময় আগুনে এক বাসের দু’যাত্রী দগ্ধ হয়েছে। এরা হলোÑ গাজীপুরের কালিয়াকৈর উপজেলার ডাইনকিনি এলাকার অটোরিকশা চালক আব্দুর রশিদ (৪৫) ও মানিকগঞ্জ সদর উপজেলার রতœাদিয়া এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী নিতাই চন্দ্র সরকার (৪৭)।

রাজশাহী ॥ রাজশাহীতে নিরাপত্তা বাহিনীর পাহারায় সোনামসজিদ থেকে ছেড়ে আসা ঢাকাগামী ট্রাক বহরে বোমা হামলা চালিয়েছে অবরোধ সমর্থকরা। এতে একটি ট্রাকের সামনের কাঁচ ভেঙ্গে যায়। বুধবার বিকেলে নগরীর কাশিয়াডাঙ্গা মোড়ে এ হামলা চালানো হয়।

কেশবপুর ॥ কেশবপুর থানা পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে শহরের উপজেলা সড়কের আহলে হাদিস মসজিদের পেছনের একটি বাসা থেকে ইসলামী ছাত্রশিবিরের সভাপতি আল আমিনকে আটক করেছে। পুলিশ তার বাসা থেকে বিপুল পরিমাণ জিহাদী বই ও বোমা তৈরির সরঞ্জামসহ বোতলভর্তি পেট্রোল উদ্ধার করেছে।

ভৈরব ॥ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কিশোরগঞ্জের ভৈরব থানার প্রধান ফটকের সামনে ঢাকা-সিলেট মহাসড়কে যাত্রীবিহীন পার্কিং অবস্থায় চলনবিল বাসে অগ্নি সংযোগ করে দুর্বৃত্তরা। এ ঘটনায় বাসের হেলপার অহিদ মিয়া (৩০) আহত হয়েছে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আক্তার ঘটনাস্থল পরিদর্শন করেন।

কুষ্টিয়া ॥ কুষ্টিয়ায় হরতাল ও অবরোধে নাশকতার আশঙ্কায় পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ৩৩ নেতাকর্মীকে আটক করেছে। মঙ্গলবার দিবাগত রাতে জেলার বিভিন্ন স্থান থেকে তাদেরকে আটক করা হয়।

নীলফামারী ॥ মঙ্গলবার রাতে তিন জামায়াত-শিবির কর্মীকে গ্রেফতার করেছে যৌথবাহিনী। গ্রেফতারকৃতরা হলোÑ নীলফামারীর জলঢাকা পৌরসভা এলাকার দক্ষিণ কাজীরহাট মহল্লার জামায়াত কর্মী আফছার উদ্দিন (৪৫), দুই শিবিরকর্মী শফিকুল ইসলাম (২০) ও মাজেদুল ইসলাম (২৩)।

চট্টগ্রাম ॥ চট্টগ্রামে নাশকতা প্রতিরোধে সন্ত্রাসীদের ধরতে পুলিশী অভিযান অব্যাহত রয়েছে। গত মঙ্গলবার কয়েকটি উপজেলায় রাতভর অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় বিএনপি ও জামায়াত-শিবিরের ১৪ নেতাকর্মীকে। জেলা পুলিশের অতিরিক্ত সুপার (বিশেষ শাখা) নাইমুল হাসান সাংবাদিকদের জানান, জেলার সীতাকু-, মিরসরাই, লোহাগাড়া, সাতকানিয়া, বোয়ালখালী ও ফটিকছড়ি এলাকায় অভিযান চালিয়ে গ্রেফতার করা হয় মোট ১৪ জনকে।

খুলনা ॥ সকালে খুলনা মহানগরীর মৌলভীপাড়া এলাকায় হরতালের সমর্থনে ছাত্রদলের মিছিল থেকে দুটি ককটেল বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে ৫টি ব্যাটারিচালিত ইজিবাইক ভাংচুর করা হয়। এ সময় পুলিশ ও ছাত্রদলের নেতাকর্মীদের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়া হয়।

বাগেরহাট ॥ বাগেরহাটের শরণখোলা উপজেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা সরোয়ার হোসেন বাদলকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার ভোরে গোলবুনিয়া গ্রামের বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়।

জয়পুরহাট ॥ পুলিশ বক্সে হামলা, আওয়ামী লীগ অফিসে অগ্নিসংযোগসহ অসংখ্য মামলার আসামি পাঁচবিবি পুলিশের তালিকাভুক্ত সন্ত্রাসী নাসির উদ্দিনকে (২২) বুধবার পাঁচবিবি থানা পুরিশ গ্রেফতার করেছে।

কুড়িগ্রাম ॥ নাশকতা কর্মকা-ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে কুড়িগ্রাম পুলিশ বিশেষ অভিযান চালিয়ে বুধবার ভোর থেকে এ রিপোর্ট লেখা পর্যন্ত সময়ে জামায়াত ও বিএনপির ২ জনকে গ্রেফতার করেছে।

চুয়াডাঙ্গা ॥ পুলিশের গাড়িতে বোমা হামলা ও নাশকতার অভিযোগে বিএনপি ও জামায়াতের ১৪ জন নেতাকর্মীকে আটক করা হয়েছে। গ্রেফতারকৃত নেতাকর্মীদের বিরুদ্ধে অবরোধ কর্মসূচীতে গাড়ি ভাংচুর ও নাশকতার অভিযোগ আনা হয়েছে। এ ছাড়া দামুড়হুদায় নাশকতার অভিযোগে আরও ৩ জনকে আটক করা হয়।

ফটিকছড়ি ॥ হাটহাজারী-রাঙ্গামাটি সড়কের ইছাপুর বটতলা এলাকায় বুধবার সকালে কিছু দুর্বৃত্ত নাশকতার চেষ্টা চালায়। এক পর্যাযে লাঠিসোটা, ইটপাটকেল নিয়ে ঐ এলাকায় সড়কে অবরোধ সৃষ্টি করে। এক পর্যায়ে দুর্বৃত্তরা কাঠবাহী একটি ট্রাকে অগ্নিসংযোগ করে ।

ময়মনসিংহ ॥ ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল উপজেলার বগারবাজার নামকস্থানে মঙ্গলবার রাতে যাত্রীদের নামিয়ে শেরপুরগামী জরুরী সংবাদপত্রের একটি বাসে আগুন ধরিয়ে দেয় দুর্বৃত্তরা। ঢাকা থেকে ছেড়ে আসা বাসটি শেরপুর যাওয়ার কথা ছিল।

মেহেরপুর ॥ অবরোধ-হরতালে নাশকতার আশঙ্কায় বুধবার রাতে মেহেরপুর জেলার বিভিন্ন স্থান থেকে বিএনপি-জামায়াতের ৩০ কর্মী সমর্থককে আটক করেছে পুলিশ। এদের মধ্যে সদর থানা ৭ জন, মুজিবনগর থানা ১০ জন এবং গাংনী থানা পুলিশের অভিযানে ১৩ জনকে আটক করা হয়।

গাইবান্ধা ॥ রংপুর-বগুড়া মহাসড়কে বরিশাল ইউনিয়নের সাবদিন এলাকায় বুধবার সকালে অবরোধকারীরা ১টি ট্রাকসহ ৪টি রিক্সাভ্যান ভাংচুর করে। অবরোধকারীদের চোরাগোপ্তা হামলা অব্যাহত থাকলেও যৌথবাহিনীর তত্ত্বাবধানে এই মহাসড়কে দিনের বেলা সকল প্রকার যানবাহন চলাচল অব্যাহত রয়েছে। এদিকে অপরাধীদের ধরার জন্য জেলায় যৌথবাহিনীর অভিযান আরও জোরদার করা হয়েছে।

মাগুরা ॥ মাগুরায় হরতাল-অবরোধে নাশকতা সৃষ্টির আশঙ্কায় বিএনপি-জামায়াতের ১৭ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার রাত থেকে বুধবার সকাল পর্যন্ত মাগুরা সদর, শালিখা, মহম্মদপুর ও শ্রীপুর উপজেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পুলিশ তাদের গ্রেফতার করে।

মাদারীপুর ॥ মঙ্গলবার রাতে মাদারীপুরের কালকিনি উপজেলায় নাশকতার আশঙ্কায় রিজন মাহমুদ সাহাদাত (২৪), সালাম সরদার (৪৫), নজরুল ইসলাম বেপারি (২৮) ও নজরুল হাওলাদার (২৫) নামের ৪ বিএনপি নেতাকর্মীকে আটক করেছে কালকিনি থানা পুলিশ। আটককৃতদের মাদারীপুর জেলহাজতে প্রেরণ করা হয়েছে।

ঝিনাইদহ ॥ নাশকতার অভিযোগে ঝিনাইদহে ৯ বিএনপি-জামায়াত কর্মী আটক করা হয়েছে। বুধবার জেলার বিভিন্ন এলাকা থেকে পুলিশ তাদের আটক করে। পুলিশ জানায়, আটককৃতদের মধ্যে ৬ জন বিএনপি ও ৩ জন জামায়াত কর্মী রয়েছে। তারা হরতাল-অবরোধে সহিংসতা সৃষ্টি করতে পারে এমন অভিযোগে তাদের আটক করা হয়েছে।

ফেনীর অনিক ও ম্যাজিস্ট্রেট কাদেরের ভারতে চিকিৎসার ব্যবস্থা

স্টাফ রিপোর্টার ॥ বিএনপি-জামায়াতের পেট্রোলবোমায় আহত এসএসসি পরীক্ষার্থী মিনহাজুল ইসলাম অনিক ও ফেনীর নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল কাদেরকে প্রধানমন্ত্রীর নির্দেশে উন্নত চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। তাদের দু’জনই ভারতে চিকিৎসা নেবেন। আজ সকালে অনিকের ভারতের উদ্দেশ্যে রওনা দেয়ার কথা আছে। কাদেরকে পাঠানো হয়েছে বুধবার। এদিকে অনিকের চিকিৎসার জন্য তার অভিভাবককে পাঁচ লাখ টাকা অর্থ সহায়তা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিকিৎসকরা জানিয়েছেন, বোমা হামলায় আহত অনিক ডান চোখে দেখতে পায় না, বাম চোখে অল্প দেখতে পায়। তার ডান চোখের দৃষ্টি ফিরবে কিনা, এ নিয়ে আশঙ্কা রয়েছে।

বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধ চলাকালে বোমার আঘাতে গুরুতর আহত হয় অনিক। তার চিকিৎসার দায়িত্ব নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী জানান, অনিকের বাবাকে নগদ ৫ লাখ টাকা দেয়া হয়েছে। তাকে ভারতের মাদ্রাজে শঙ্কর নেত্রালয়ে পাঠানো হচ্ছে। অনিকের বাবা মিজানুর রহমান প্রধানমন্ত্রীর কার্যালয়ে উপস্থিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন। এ সময় প্রধানমন্ত্রী তার হাতে আর্থিক সহায়তার চেক তুলে দেন।

গত ৫ জানুয়ারি বিকেল সাড়ে চারটার দিকে ফেনী শহরের খেজুরচত্বর এলাকায় জামায়াত-শিবিরের ছোড়া বোমার আঘাতে আহত হয় অনিক। বোমায় অনিকের শরীরের বিভিন্ন অংশ ঝলসে যায়। মারাত্মক ক্ষতিগ্রস্ত হয় তার চোখ। অনিক ডান চোখে দেখতে পায় না, বাম চোখে অল্প দেখতে পায়।

এর পর প্রধানমন্ত্রীর পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ডাঃ জুলফিকার লেনিন জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট হাসপাতালে যান অনিককে দেখতে। সেখানে তিনি অনিকের খোঁজখবর নেন। অনিককে বিদেশে নিয়ে চিকিৎসার জন্য পাসপোর্ট তৈরিসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার নির্দেশ দেন প্রধানমন্ত্রী। ৫ জানুয়ারি আহত অনিককে প্রথমে ফেনী আধুনিক সদর হাসপাতালে ভর্তি করা হয়। পরে গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসা দেয়া হয়। এরপর চোখের চিকিৎসার জন্য তাকে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউটে নেয়া হয়। ঘটনার দিন অনিক প্রাইভেট পড়া শেষে বাসায় ফিরছিল। অনিকের বাবা জানান, প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করে বুধবার ভারতে রওনা দেয়া সম্ভব হয়নি। বৃহস্পতিবার সকালে ভারতের উদ্দেশ্যে রওনা দেয়ার কথা জানান তিনি।

উন্নত চিকিৎসার জন্য ভারতে গেলেন আব্দুল কাদের ॥ ফেনীতে অবরোধকারীদের হামলায় চোখে আঘাতপ্রাপ্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট (এনডিসি) আব্দুল কাদেরকে উন্নত চিকিৎসার জন্য ভারতে পাঠানো হয়েছে। বুধবার ভোর ৭টার দিকে ভারতের উদ্দেশ্যে রওনা হন তিনি। ভারতের হায়দ্রাবাদের চেন্নাই শহরের একটি হাসপাতালে তাকে উন্নত চিকিৎসা দেয়া হবে বলেও জানা গেছে। বুধবার জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকরা এসব তথ্য জানান।

চক্ষু হাসপাতাল সূত্র জানায়, মঙ্গলবার রাতে আব্দুল কাদেরের চিকিৎসার বিষয়ে একটি মেডিক্যাল বোর্ড বসানো হয়। বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী তাকে উন্নত চিকিৎসার জন্য ভারতে পাঠানো হয়েছে। জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালের সহকারী অধ্যাপক ড. মোঃ মোশারফ হোসেনের তত্ত্বাবধানে চিকিৎসাধীন ছিলেন ম্যাজিস্ট্রেট আব্দুল কাদের। তিনি জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে তার চিকিৎসার যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। সর্বশেষ মেডিক্যাল বোর্ডের সিদ্ধান্ত অনুযায়ী ম্যাজিস্ট্রেট আব্দুল কাদেরকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে পাঠানো হয়েছে।

এই হাসপাতালে চিকিৎসাধীন তার শারীরিক অবস্থা সর্বশেষ কেমন ছিল জানতে চাইলে তিনি বলেন, অবস্থার অনেকখানি উন্নতি হয়েছিল। এখানে ভর্তির সময় তার বাম চোখের কর্নিয়ায় সমস্যা ছিল। তাছাড়া তার মুখে ও মাথায় ক্ষতচিহ্ন ছিল। চিকিৎসায় এসব সমস্যা অনেকটাই কেটে গেছে। তিনি আরও বলেন, তার চোখ থেকে পানি ঝরা বন্ধ হচ্ছিল না। আর এই বিষয়টিকেই গুরুত্ব দিয়ে তাকে ভারতে পাঠানো হয়। এর আগে গত ৯ জানুয়ারি রাত ৯টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল কাদের মিয়ার গাড়িতে হামলা চালায় অবরোধকারীরা। অবরোধকারীদের ছোড়া পেট্রোলবোমায় গুরুতর আহত হন তিনি। ঘটনার পর তাকে উদ্ধার করে ফেনী সদর হাসপাতালে নেয়া হয়। পরবর্তীতে সেখান থেকে উন্নত চিকিৎসার জন্য জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট ও হাসপাতালে ভর্তি করানো হয় তাকে।

প্রকাশিত : ২২ জানুয়ারী ২০১৫

২২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: