রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

তৈরি পোশাকের লিংকেজ শিল্প বিশেষ ঋণ পাবে

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ কারখানায় নিরাপদ পরিবেশ তৈরিতে নতুন ভবন নির্মাণ ও প্রয়োজনীয় সংস্কারের জন্য পোশাক খাতের লিংকেজ শিল্পগুলোর মালিকরা বাংলাদেশ ব্যাংকে থেকে বিশেষ ঋণ সুবিধা নিতে পারবেন। রবিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের গ্রিন ব্যাংকিং এ্যান্ড সিএসআর বিভাগ।

বাংলাদেশ ব্যাংক সূত্র জানায়, ২০১৩ সালে পরিবেশবান্ধব শিল্প গড়ে তুলতে ‘নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব অর্থায়নযোগ্য খাতে পুনঅর্থায়ন স্কিম’ শীর্ষক ২০০ কোটি টাকার পুনঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। ওই তহবিল থেকে সর্বোচ্চ ৯ শতাংশ সুদে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে পারবেন স্কিমের আওতাভুক্ত শিল্প মালিকরা। তবে বাংলাদেশ ব্যাংকে এ তহবিলের ঋণ বিতরণ করছে মাত্র ৫ শতাংশ সুদে। গত আগস্টে বস্ত্র ও পোশাক খাতসহ তিনটি খাতকে এ স্কিমের আওতাভুক্ত করা হয়। পোশাক শিল্প মালিকরা পরিবেশবান্ধব ও নিরাপদ কারখানা করতে এক কোটি টাকা ঋণ নিতে পারবেন। গতকাল পোশাক খাতের লিংকেজ শিল্পগুলোকে এ স্কিমের আওতাভুক্ত করা হয়।

সার্কুলারে বলা হয়েছে, নবায়নযোগ্য জ্বালানি ও পরিবেশবান্ধব অর্থায়নযোগ্য খাতে পুনঅর্থায়ন স্কিম নীতিমালায় ৯টি খাতে মোট ৪৭টি শিল্পে পুনঅর্থায়ন সুবিধা প্রদান করা হচ্ছে। কারখানায় কর্মরতদের কর্মপরিবেশ ও নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ গার্মেন্টস এক্সেসরিজ এ্যান্ড প্যাকেজিং ম্যানফ্যাকচারার্স এ্যান্ড এক্সপোটার্স এ্যাসোসিয়েশন (বিজিএপিএমইএ) এবং বাংলাদেশ টেরি তাওয়েল এ্যান্ড লিনেন ম্যানুফাকচারার্স এ্যান্ড এক্সপোর্টার্স এ্যাসোসিয়েশন (বিটিটিএলএমইএ) সদস্যভুক্ত শিল্প প্রতিষ্ঠানের মালিকরা এ স্কিম থেকে ঋণ নিতে পারবেন। কারখানায় অগ্নিনির্বাপক সামগ্রী, অগ্নি প্রতিরক্ষামূলক সামগ্রী, ছাদ ও ভূগর্ভে প্রয়োজনীয় সংখ্যক পানি সংরক্ষণাগার নির্মাণ এবং সংস্কারের জন্য এ ঋণ দেয়া হবে।

শিপার্স কাউন্সিলের কম্বল বিতরণ

অর্থনৈতিক রিপোর্টার ॥ শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের উদ্যোগে দেশের বিভিন্ন স্থানে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। তার পরিপ্রেক্ষিতে গত শনিবার বিকেলে নারায়ণগঞ্জের মদনপুর রহমানিয়া উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে শীতার্তদের সঙ্গে শীতবস্ত্র বিতরণের উদ্বোধন করেন শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের চেয়ারম্যান রেজাউল করিম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের ভাইস চেয়ারম্যান আরজু রহমান ভুঁইয়া, পরিচালক একেএম আমিনুল মান্নান (খোকন) ও আবু জাফর আজাদ। এ ছাড়াও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। করিম জানান, শিপার্স কাউন্সিলের উদ্যোগে ইতোধ্যেই দেশের বিভিন্ন অঞ্চলে শিপার্স কাউন্সিল অব বাংলাদেশের পরিচালকদের মাধ্যমে শীতবস্ত্র শীতার্তদের মাঝে বিতরণের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আন্তর্জাতিক স্বীকৃতি পেল বিএবি

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ এ্যাক্রেডিটেশন বোর্ড (বিএবি) আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে বলে জানিয়েছেন বিএবির মহাপিরচালক আবু আবদুল্লাহ।

রবিবার সকালে রাজধানীর শিল্প মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি। বিএবির মহাপরিচালক বলেন, ৮ জানুয়ারি এশিয়া প্যাসিফিক ল্যাবরেটরি এ্যাক্রেডিটেশন কো-অপারেশনের (এপলাক) যৌথ সভায় নিরঙ্কুশ ভোটে বাংলাদেশ এই সম্মান অর্জন করে। এর আগে রফতানি পণ্যের সার্টিফিকেটের জন্য বিদেশী কোম্পানিগুলোর দারস্থ হতে হতো। এতে একদিকে সময়ের অপচয় হতো, অন্যদিকে প্রচুর বৈদেশিক মুদ্রার অপচয় হতো। কিন্তু এই স্বীকৃতি অর্জনের ফলে আমাদের আর পরের দ্বারস্থ হতে হবে না। বিএবির সার্টিফিকেটেই আন্তর্জাতিক ক্রেতারা পণ্য নেবেন।

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

১৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: