মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

পরিচালনা পর্ষদ থেকে সরে গেলেন শাকিল রিজভী

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ডিমিউচ্যুয়ালাইজেশন আইন অনুযায়ী ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালনা পর্ষদ থেকে সরে গেলেন সাবেক সভাপতি ও বর্তমান পরিচালক মোঃ শাকিল রিজভী। ডিমিউচ্যুয়ালাইজেশনের (স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করা) আইন অনুসারে বা শর্ত পূরণের অংশ হিসেবে চারজন শেয়ারহোল্ডার পরিচালকের মধ্য থেকে একজনের অবসর নেয়ার কথা। সরে যাওয়া পদে একজন নতুন পরিচালক আসবে নির্বাচনের মাধ্যমে। শর্ত পূরণের অংশ হিসেবে একজনকে অবসর নিতে হতো। এ ক্ষেত্রে শাকিল রিজভী পর্ষদ থেকে অবসর নিয়েছেন। পরিচালনা পর্ষদের অপর তিন শেয়ারহোল্ডার পরিচালকের সঙ্গে আলোচনার পর তিনি সরে দাঁড়ানের সিদ্ধান্ত নেন বলে জানা গেছে। তবে তিনি নতুন মেয়াদে নির্বাচনে দাঁড়াবেন। নির্ভরশীল সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা গেছে, পর্ষদ থেকে অবসর নেয়ার বিষয়ে মঙ্গলবার চার জন শেয়ারহোল্ডার পরিচালক বৈঠক করেন। সে বৈঠকে তিনি অবসর নেয়ার সিদ্ধান্তের কথা জানান। তবে শাকিল রিজভীকে দ্বিতীয় দফায় নির্বাচন করার জন্য অনুরোধ জানাচ্ছেন বেশিরভাগ ট্রেকহোল্ডাররা।

আগামী ৯ ফেব্রুয়ারি ডিএসই’র ট্রেকহোল্ডার বাছাই নির্বাচন। এটি ডিএসই’র ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথককরণ (ডিমিউচ্যুয়ালাইজেশন) পরবর্তী দ্বিতীয় দফা নির্বাচন। প্রথম বার নির্বাচিতদের থেকে যে কোনো এক জনকে সরে দাঁড়াতে হবে। আর ওই পদেই নির্বাচন হবে। একইভাবে তৃতীয় দফায়ও নতুন নির্বাচিত পরিচালক বাদে তিনজনের মধ্যে থেকে একজন অবসরে যাবে। ওই পদে আবারও নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে চতুর্থ দফায় ডিএসইর তিনজন পরিচালকের মেয়াদ তিন বছর সম্পন্ন হওয়ায় চারজনের মধ্যে থেকে দুইজনকে অবসরে যেতে হবে। ফলে দুটি পরিচালক পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে যোগাযোগ করলে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, নিয়ম অনুযায়ী চার জন থেকে যে কোনো একজনকে অবসরে যেতে হবে। বর্তমান পরিচালকদের সঙ্গে আলোচনা করেই আমি পরিচালক পদ থেকে অবসরে যাচ্ছি। এ বছর নির্বাচন করবেন কী? জানতে চাইলে তিনি বলেন, যারা আমাকে পছন্দ করেন; তারা আমাকে আবার নির্বাচন করতে বলছেন। তবে এ বিষয়ে এখনও সিদ্ধান্ত নেইনি। আগামী ১৮ জানুয়ারি মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন জানা যাবে নির্বাচন করব কী না।

জানা গেছে, আগামী ৯ ফেব্রুয়ারি সকাল সাড়ে ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ডিএসইর নির্বাচন সংক্রান্ত বিষয়ে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়েছে। কমিটির প্রধান সুপ্রীমকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি মোঃ আব্দুস সামাদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। নির্বাচন কমিশনের অন্য দুই সদস্য হলেন- হারুন সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ হারুন-উর-রশিদ এবং মিকা সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক এ এ মনিরুজ্জামান।

নির্বাচনে অংশগ্রহণের জন্য মনোনয়নপত্র ১২ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি বিকাল, ৩টা পর্যন্ত সংগ্রহ করা যাবে। মনোনয়নপত্র ১৮ জানুয়ারি, বিকাল ৫টা পর্যন্ত জমা দেয়া যাবে। তবে মনোনয়নপত্র বাছাই শেষ হবে ২২ জানুয়ারি। আর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১ ফেব্রুয়ারি। একই সঙ্গে নির্বাচনে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে ১ ফেব্রুয়ারি।

প্রকাশিত : ১৬ জানুয়ারী ২০১৫

১৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: