মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ঢাকা সেনানিবাসে একীভূত শিক্ষা বিষয়ে আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধন

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত ঢাকা সেনানিবাসের বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠানে প্রয়াসে শুক্রবার এশিয়ান সেন্টার ফর ইনক্লুসিভ এডুকেশনের উদ্যোগে দ্বিতীয়বারের মতো তিন দিনব্যাপী ‘একীভূত শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন-২০১৫’ উদ্বোধন করা হয়। এই সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘অপযরবারহম ওহপষঁংরাব ঊফঁপধঃরড়হ ঃযৎড়ঁময চড়ংঃ ঊঋঅ এড়ধষং ২০১৫ –ঐড়ি ঋধৎ ধৎব ডব? প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান সম্মেলনের উদে¦াধন করেন । অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর এ্যাডজুটেন্ট জেনারেল মেজর জেনারেল মোঃ মাহফুজুর রহমান, আরসিডিএস, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, পিএইচডি। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক নাজমুল হক। বাংলাদেশসহ বহির্বিশ্বের ২০টি দেশের শিক্ষা বিশেষজ্ঞ প্রতিনিধিগণ তিন দিনব্যাপী এ সম্মেলণে অংশগ্রহণ করে একীভূত শিক্ষাবিষয়ক গবেষণাপত্র ও প্রায়োগিক অভিজ্ঞতা উপস্থাপন করবেন। উল্লেখ্য, এ সম্মেলন সম্মিলিতভাবে আয়োজন করেছে প্রয়াস, ঢাকা সেনানিবাস, ইউনেস্কো ঢাকা, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ, সাইট সেভারস, মানুষের জন্য ফাউন্ডেশন, সিবিএম, ডি.আর.আর.এ, নিকেতন, এ্যাকশন এইড বাংলাদেশ এবং সেভ দ্য চিলড্রেন। সমাজ একীভূতকরণে ভূমিকা রাখার জন্য এবার সিআরপি এর প্রতিষ্ঠাতা মিস ভেলরি এ টেইলরকে এবার এই সম্মেলনের দ্বিতীয় দিন এশিয়ান সেন্টার ফর ইনক্লুসিভ এডুকেশনের উদ্যোগে নিরাফাত আনাম মেমোরিয়াল ইনক্লুশন (ঘঅগও) এ্যাওয়ার্ড ২০১৫ প্রদান করা হবে। সম্মেলনের তৃতীয় দিন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের উপাচার্য মেজর জেনারেল শেখ মামুন খালেদ, এসইউপি, পিএসসি।

তিন দিনব্যাপীএ সম্মেলনের সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন এশিয়ান সেন্টার ফর ইনক্লুসিভ এডুকেশনের নির্বাহী পরিচালক ও ঢাকা বিশ্ববিদ্যালয়, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. এম তারিক আহসান এবং তাকে সার্বিক সহযোগিতায় নিয়োজিত আছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের প্রয়াস ইনস্টিটিউট অব ¯েপশাল এডুকেশন এ্যান্ড রিসার্সের প্রধান প্রোগ্রাম সমন¡য়কারী মোঃ সিফাত আল হাসনাত ।

সম্মেলনে প্রায় দুই শতাধিক বাংলাদেশী বিশেষজ্ঞ, শিক্ষাবিদ ও শিক্ষার্থী ছাড়াও ২০টি দেশের প্রায় ৩০ জন বিশেষজ্ঞ ব্যক্তি অংশগ্রহণ করছেন। -আইএসপিআর

প্রকাশিত : ১১ জানুয়ারী ২০১৫

১১/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: