হালকা কুয়াশা, তাপমাত্রা ১৮.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ন্যাশনাল ফিড ও সি এ্যান্ড এর তালিকাভুক্তির অনুমোদন

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদনের মাধ্যমে টাকা উত্তোলন করা দুই কোম্পানির তালিকাভুক্তির অনুমোদন দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। কোম্পানি দুটি হচ্ছে- ন্যাশনাল ফিড মিলস লিমিটেড ও সিএ্যান্ডএ টেক্সটাইল লিমিটেড। মঙ্গলবার ডিএসইর পরিচালনা পর্ষদের সভায় কোম্পানি দুটির তালিকাভুক্তির বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

ন্যাশনাল ফিড ॥ ন্যাশনাল ফিড গত ২৭ নবেম্বর আইপিও লটারির ড্র শেষ করেছে। এই কোম্পানির আইপিওতে ৪৫ গুণ বেশি আবেদন জমা পড়ে। কোম্পানিটি ১৮ কোটি টাকার শেয়ার ইস্যুর জন্য আবেদন করেছিল। এর বিপরীতে ৮১৩ কোটি ২৫ লাখ টাকার আবেদন জমা পড়েছে। বিএসইসি এই কোম্পানিকে আইপিওতে ১ কোটি ৮০ লাখ শেয়ার ইস্যুর অনুমোদন দেয়। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে কোম্পানিটি বাজারে শেয়ার ছেড়েছে।

এর আগে গত ২৬ অক্টোবর থেকে ন্যাশনাল ফিড মিল লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন জমা শুরু হয়। আবেদনের শেষ সময় ছিল গত ৩০ অক্টোবর পর্যন্ত। তবে অনিবাসী বাংলাদেশীরা আবেদন পৌঁছানোর জন্য ৮ নবেম্বর পর্যন্ত সময় পেয়েছেন।

গত ২৬ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ১ টাকা ৮৫ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি ১৪ টাকা ৫৫ পয়সা। প্রতিষ্ঠানটি পোলট্রি, ডেইরি ফার্ম ও ফিশারিজ খামারের জন্য খাদ্য উৎপাদন করে। পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহের পর উৎপাদন ক্ষমতা বাড়াবে কোম্পানিটি। এছাড়া সংগৃহীত অর্থের একটি অংশ দিয়ে মেয়াদি ও চলতি মূলধনের চাহিদা মেটানো হবে।

সি এ্যান্ড এ টেক্সটাইল ॥ সিএ্যান্ডএ টেক্সটাইল গত ১১ ডিসেম্বর আইপিও লটারির ড্র শেষ করেছে। এই কোম্পানির আইপিওতে ৪৫ কোটি টাকার বিপরীতে ৮৭৮ কোটি ৭১ লাখ টাকার আবেদন জমা পড়েছে; যা কোম্পানির চাহিদার ১৯ দশমিক ৫২ গুণ বেশি আবেদন। কোম্পানিটি ৪৫ কোটি টাকা সংগ্রহের লক্ষ্যে গত ৯ নবেম্বর আবেদন নেয়া শুরু করে। সাধারণ বিনিয়োগকারীদের জন্য আবেদনের সময় ছিল ১৩ নবেম্বর পর্যন্ত। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এ সুযোগ ছিল ২২ নবেম্বর পর্যন্ত।

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫২৮তম সভায় এ কোম্পানির আইপিও অনুমোদন দেয়া হয়।

প্রকাশিত : ৮ জানুয়ারী ২০১৫

০৮/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: