মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আইটি সংবাদ

প্রকাশিত : ৩ জানুয়ারী ২০১৫
  • অলিম্পিকে ভিডিও গেম

আইটি ডট কম ডেস্ক ॥ অলিম্পিক ক্রীড়া তালিকায় ভিডিও গেইম বা ই-স্পোর্টসকে অন্তর্ভুক্ত করা উচিত বলে মনে করছেন জনপ্রিয় ভিডিও গেইম ‘ওয়ার্ল্ড অব ওয়ারক্র্যাফট’ এর নির্মাতারা। তাদের মতে একটি প্রতিদ্বন্দ্বিতামূলক ক্রীড়া হিসেবে এবং দর্শকদের মনোরঞ্জনের উপযোগী ভিডিও গেম অন্যান্য সাধারণ খেলাধুলার চেয়ে কোন অংশেই কম নয়। বিবিসির এক সাক্ষাতকার অনুষ্ঠানে ব্লিজার্ড এন্টারটেইনমেন্টের সাবেক প্রধান ক্রিয়েটিভ অফিসার রব পারডো জানান, আমি মনে করি ভিডিও গেমের মাধ্যমে সমাবেশ ঘটে চরম দক্ষতার। আপনি যদি পেশাদার গেমারদের দিকে তাকান তাহলে দেখতে পাবেন তাদের ত্বরিত গতি আর দ্রুত সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা। তিনি আর বলেন, সময়ের সঙ্গে খেলাধুলার সংজ্ঞাও এসেছে পরিবর্তন। তবে অলিম্পিকে নতুন কোন খেলা যোগ করা একটি সময়সাপেক্ষ ব্যাপার। তাছাড়া আন্তর্জাতিক অলিম্পিক কমিটি খেলাধুলার সংখ্যা সীমাবদ্ধ করে দেয়ায় বিষয়টি আরও কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবুও যদি ভিডিও গেমকে অলিম্পিকে অন্তর্ভুক্ত করা হয়, ধারণা করা হচ্ছে এটিকে কেবলই ‘শো পিস’ হিসেবে উপস্থাপন করবে অলিম্পিক কর্তৃপক্ষ। বর্তমানে ভিডিও গেমিংয়ের পরিধি অনেক বড়। কমতি নেই ভিডিও গেম দর্শকদেরও। কিছুদিন আগে দক্ষিণ কোরিয়ার সিউলে একটি ভিডিও গেমের চূড়ান্ত ধাপ দেখবার জন্য ৪০ হাজার মানুষ ভিড় করে। এছাড়াও অনলাইন লক্ষাধিক দর্শকও ছিল।

ইন্টারনেটে আসক্তি

আইটি ডট কম ডেস্ক ॥ ইউনিভার্সিটি অব হংকং-এর গবেষকদের প্রকাশিত এক সাম্প্রতিক গবেষণা প্রতিবেদন অনুযায়ী, বিশ্বব্যাপী প্রতি ২০ জন ইন্টারনেট ব্যবহারকারীর মধ্যে একজন ইন্টারনেটে আসক্ত। মার্কিন যুক্তরাষ্ট্রে এই ইন্টারনেট আসক্তির পরিমাণ ৮ শতাংশ। গবেষকরা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইন্টারনেট আসক্তদের এই হার জুয়া খেলায় আসক্তদের থেকে প্রায় দশগুণ বেশি। গবেষণার প্রতিবেদন অনুযায়ী, ঘনবসতিপূর্ণ, নিয়মিত ট্রাফিক সমস্যার শিকার হতে হয়, পরিবেশ দূষণের হার বেশি এবং বার্ষিক জাতীয় আয়ের পরিমাণ কম এমন দেশগুলোতেই ইন্টারনেট আসক্তদের সংখ্যা তুলনামূলক বেশি। এ ব্যাপারে ভার্চুয়াল রিয়ালিটি মেডিক্যাল ইনস্টিটিউটের প্রধান বলেন, ‘মানুষের জীবনযাত্রার মান ও ইন্টারনেটে আসক্তির মধ্যে সম্পর্কের পক্ষে প্রাথমিক প্রমাণ দিচ্ছে এই গবেষণা।’ তবে এই গবেষণা প্রতিবেদন থেকে উত্তর ও পশ্চিম ইউরোপের মানুষদের উচ্চ ইন্টারনেটে ব্যবহারের কোন কারণ ব্যাখ্যা করতে পারেননি গবেষকরা।

কম্পিউটার সিস্টেম হ্যাক

আইটি ডট কম ডেস্ক ॥ সাইবার আক্রমণের শিকার হয়েছে দক্ষিণ কোরিয়ার পারমাণবিক চুল্লির কম্পিউটার সিস্টেম। তবে এই সাইবার আক্রমণের ঘটনায় দক্ষিণ কোরিয়ার ২৩টি পারমাণবিক চুল্লির কোন ক্ষতি হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও দেশটির সরকার। রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, কম্পিউটার সিস্টেম হ্যাক হলেও গুরুত্বপূর্ণ কোন তথ্য বেহাত হয়নি বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ। সাইবার আক্রমণের মাধ্যমে পারমাণবিক চুল্লিগুলোর সরাসরি কোন ক্ষতি করাও সম্ভব নয় বলে দাবি করেছেন ‘কোরিয়া হাইড্রো এ্যান্ড নিউক্লিয়ার পাওয়ার কোম্পানি লিমিটেড’-এর এক কর্মকর্তা। অন্যদিকে সাইবার আক্রমণের দায় শিকার করা হয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটারের একটি এ্যাকাউন্টের মাধ্যমে। ওই এ্যাকাউন্ট থেকে পোস্ট করা টুইটের সত্যতা নিশ্চিত করতে পারেনি দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ। পারমাণবিক চুল্লি বন্ধ না করা হলে বিভিন্ন গুরুত্বপূর্ণ ডেটা ফাঁস করে দেয়ার হুমকি দেয়া হয়েছে ওই টুইটার এ্যাকাউন্ট থেকে। এ ঘটনা তদন্তে তৎপর হয়েছে দক্ষিণ কোরিয়া। ব্লগে চুরি হওয়া ডেটা যে আইপি এ্যাড্রেস থেকে পোস্ট করা হয়েছে তার মাধ্যমে একজন ব্যবহারকারীকে চিহ্নিত করা হলেও এই ঘটনার সঙ্গে কোন সম্পর্ক নেই বলে দাবি করেছেন তিনি। ইউজার আইডি বেহাত হওয়ার দাবি করেছেন তিনি।

সামুনকুন হ্যাকার সম্মেলন

আইটি ডট কম ডেস্ক ॥ বিশ্ব কাঁপানো সব হ্যাকারদের নিয়ে সামুনকুন হ্যাকার সম্মেলন শুরু হতে যাচ্ছে এই বছরের জানুয়ারির ১৬ থেকে। এই সম্মেলন নিয়ে এরই মধ্যে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহন করেছে সংস্থাটি। সংস্থাটির ওয়েবসাইটে বিস্তারিতভাবে বলা হলেও বেশ আগাম সতর্কতা নিতে শুরু করেছে । ওয়েব পেজটির ভূমিকাতে এই সম্মেলন নিয়ে যে কথাগুলো প্রকাশ করা হয়েছে তা খুবই সাংকেতিক। ওয়েব সাইটটির নাম দেয়া হয়েছে, http://www.shmoocon.org । সম্মেলনে যোগ দিতে চাইলে নিবন্ধন করতে হবে। সেই ব্যবস্থাও আছে পেজটিতে।

প্রকাশিত : ৩ জানুয়ারী ২০১৫

০৩/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: