কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নারীর মুক্তি শিক্ষা ও আত্মবিশ্বাসে

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫
  • বলতে চাই

নিজ ভুবনে মানুষের মন আজন্ম স্বাধীন। এই স্বাধীনতার মুক্ত ও সৎ ব্যবহারেই নারী তথা মানুষ পারে নিজেকে পূর্ণ করতে। মানুষ হিসেবে নারী সমাজের এবং তার সংসারে অবস্থান গুরুত্ব ভেবে দেখার বিষয়।

শিক্ষা নারীর নিয়তি উন্নয়নের হাতিয়ার। একাডেমিক পাঠ কেউ শেষ করে কেউ শেষ না করে চলে যায় স্বামীÑসংসারে। জীবনের সর্বস্ব দিয়ে আগলে রাখে ঘর-গৃহস্থের হাঁড়ি-পাতিল, বাসন-কোসন, আসবাবপত্র। এখানেই হয় নারীর জীবনের চরম পরাজয়। কুলবতী, কুলবালা, কুলস্ত্রী, যুবতী, তরুণদের বিচরণ কেন্দ্র হয় আধুনিক শপিং সেন্টারগুলো। জাতীয় গ্রন্থাগার, বইয়ের বাজারে উপস্থিতি নগণ্য আকারে চোখে পড়ে। ঘরোয়া জীবনের নানা কথার পসরা সাজিয়ে বসে একই কথার বোল নিয়ে আর পুতির মালা গেঁথে পার করে অজস্র সময় অজস্র স্রোত। সময় পেলেই বাচ্চারা কার্টুন দেখে, মায়েরা সিরিয়াল দেখার নেশায় বিভোর, বাবারা খবর দেখে, এক নজর খবরের কাগজের ওপর চোখ বুলায় আর পরিচিত হয় বিশ্বের ভাল, মন্দ, সুখ, দুঃখের সঙ্গে। এখানেও দেখা যায় ব্যক্তিত্বের শোচনীয় পার্থক্য পুরুষ আর নারীতে। বৈষয়িক সচ্ছলতা, প্রসাধনী এবং স্বামী সংসার সন্তানকে ঘিরেই থাকে তাদের অসুস্থ ধারার বিনোদন।

আর কতদিন কত বছর কত যুগ গেলে বাঙালী নারীরা তাদের নাম কাটাতে পারবে বন্দীদশার তালিকা হতে? হতাশ হলে চলবে না। জানতে হবে জানাতে হবে সামাজিক বৈপরীতগুলো চিহ্নিত করতে। বাড়াতে হবে চিন্তা চেতনার ক্ষেত্র সংসার সামাজিক পর্যায় থেকে রাষ্ট্রীয় পর্যায় পর্যন্ত। আর এজন্য প্রয়োজন মানসিক শক্তি। মানসিক শক্তি, সাহস, প্রেরণা আসতে পাড়ে পারিপার্শ্বিক প্রতিকূলতা অবলোকনের মধ্য দিয়ে। অর্জন করতে পারে জ্ঞান-বই পড়ে, দৈনন্দিন কাজের মধ্যে ও প্রকৃতির অফুরন্ত ভা-ার থেকে। ঘটাতে পারে জ্ঞানের বিপ্লব। উন্নয়ন ঘটাতে পারে চিত্তের। অর্জিত জ্ঞানের আলো ছড়িয়ে দিতে পারে সমাজ সংসারের রন্ধ্রে রন্ধ্রে। অকাট্ট যুক্তি তর্কের দ্বারা হতে পারে অধিকার সচেতন। দরদ মেশানো মাধুর্য দিয়ে বাড়িয়ে দিতে পারে সেবার হাত একে অন্যের হয়ে। হাতের উপর হাত রেখে হৃদয়ের দ্বার দিতে পারে খুলে। অন্ধকার ভরে উঠবে আলোতে। এইতো নারীর বহুমুখী শাশ্বত প্রেম।

দিপ্তী ইসলাম

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: