কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বাফুফের ব্যস্ত ফুটবলসূচী

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫
  • ২১৫ সাল

স্পোর্টস রিপোর্টার ॥ অতিক্রান্ত হয়েছে ২০১৪। শুরু হয়েছে ২০১৫। কাজী মোঃ সালাউদ্দিন বাফুফে সভাপতি হওয়ার আগে ফুটবল মাঠে বলতে গেলে থাকতই না। খেলোয়াড়রা হয়ে পড়েছিলেন বেকার। কিন্তু সালাউদ্দিন সভাপতি হয়ে দৃশ্যপট পাল্টে দেন। গত কয়েক বছর ধরে বলতে গেলে ফুটবলাররা খেলতে খেলতে অস্থির। দম ফেলার ফরসতই পাচ্ছে না। ব্যস্ত ও ঠাসা ফুটবলসূচীতে পার হয়েছে বছরগুলো। নতুন বছরেও এর ব্যত্যয় হবে না। যদিও বাফুফে এখনও আগামী মৌসুমের ক্যালেন্ডার ঠিক করেনি। তবে প্রাথমিকভাবে এই বছরের যে টুর্নামেন্টগুলোরা কথা জানা গেছে সেগুলোতেই পুরো বছরজুড়ে মাঠে থাকবে ফুটবল।

এ বছর চারটি আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলবে বাংলাদেশ। দীর্ঘ ১৪ বছর পর বাংলাদেশে আন্তর্জাতিক ফুটবল আসর বঙ্গবন্ধু গোল্ডকাপ দিয়ে মধ্য জানুয়ারিতে শুরু হচ্ছে বাংলাদেশ জাতীয় দলের খেলা। এরপর ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হবে মৌসুম-সূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপ। মার্চে শুরু হবে প্রিমিয়ার লীগ ও চ্যাম্পিয়নশিপ লীগ। এর মধ্যেই মার্চের ২৭, ২৯ ও ৩১ তারিখ বাংলাদেশে অনুষ্ঠিত হবে রিও ২০১৬ অলিম্পিকের প্রাক-বাছাইপর্বের খেলা। স্বাগতিক দল বাংলাদেশসহ অংশ নেবে ভারত, সিরিয়া এবং উজবেকিস্তান। দলগুলো খেলবে গ্রুপ ‘ই’ তে। মার্চেই ফিফা বিশ্বকাপ ২০১৮ সালের বাছাইপর্বে খেলবে বাংলাদেশ। মার্চে দুটি আন্তর্জাতিক আসর নিয়ে ব্যস্ত থাকায় এ বছর মার্চে স্বাধীনতা কাপ মাঠে গড়াবে না। পেশাদার লীগ শেষে জুনে অনুষ্ঠিত হবে স্বাধীনতা কাপ। এরপর বছরের শেষদিকে এসে সুপারকাপ অনুষ্ঠিত হবে। যদিও গত মৌসুমে এই টুর্নামেন্টটি আয়োজন করতে পারেনি বাফুফে। এর মধ্যে ফাঁকা সময় পেলে আন্তর্জাতিক প্রীতি ম্যাচও আয়োজন করার ইচ্ছা আছে বাফুফের। সেক্ষেত্রে জাপান-কোরিয়ার মতো শক্তিশালী দেশগুলোর সঙ্গেই ম্যাচ খেলার অভিপ্রায় ব্যক্ত করেন সালাউদ্দিন। বাফুফের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেন, ‘আমাদের সব ফুটবল কার্যক্রম ব্যর্থ হয়ে যাবে যদি জাতীয় ফুটবল দল খারাপ রেজাল্ট করে।’ এছাড়া ক্লাব পর্যায়ে শেখ জামাল ধানম-ি এ বছরই ভারতের কলকাতায় খেলতে যাবে ‘আইএফএ শিল্ড’ (গতবারের রানার্সআপধারী তারা) এবং শেখ রাসেল ক্রীড়া চক্র যাবে তাজিকিস্তানে ‘এএফসি কাপ’ খেলতে। দেশের ফুটবলপ্রেমীদের ইংরেজী নববর্ষের শুভেচ্ছা জানান এবং সালাউদ্দিন আগামী ৮ জানুয়ারি অস্ট্রেলিয়ার মেলবোর্নে উপস্থিত থাকবেন এএফসির একটি সভায়। ‘সেই সভার পরই ৯-১০ জানুয়ারি জানা যাবে বঙ্গবন্ধু কাপের ষষ্ঠ দলটি কারা হবে। এছাড়া আগামী ১২-১৩ জানুয়ারি টুর্নামেন্টে গ্রুপিং, ড্র ও ফিকশ্চারসহ বিস্তারিত জানানো হবে মিডিয়াকে।’

মুন্সীগঞ্জ স্কুল ক্রীড়া

স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ ॥ জেলা পর্যায়ের চার দিনব্যাপী ৪৪তম শীতকালীন স্কুল ও মাদ্রাসা ক্রীড়া গত বুধবার সম্পন্ন হয়েছে। জেলা ৬টি উপজেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার প্রায় ৫শ’ ক্রীড়াবিদ ৩৬ ইভেন্টে এতে অংশ নেন। সমাপনী দিবসে সদর উপজেলার মিরকাদিমের গ্রিন ওয়েল ফেয়ার সেন্টার ক্লাব মাঠে সন্ধ্যায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদল, জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ শরিফুল ইসলাম ও প্রেসক্লাব সভাপতি মীর নাসিরউদ্দিন উজ্জ্বল। এর আগে ২৮ ডিসেম্বর এই আসরের আনুষ্ঠানিক উদ্বোধন করে জেলা পরিষদরে প্রধান নির্বাহী কর্মকর্তা সওদাগর মুস্তাফিজুর রহমান। উদ্বোধনী দিনে প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ প্রশাসক আলহাজ মোঃ মহিউদ্দিন। এই আসরের বিজয়ীরা বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণের সুযোগ পাবে।

প্রকাশিত : ২ জানুয়ারী ২০১৫

০২/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: