মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিকেন্দ্রীকরণের সুফল মিলছে না আইনী দুর্বলতায়

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ আইন অনুযায়ী প্রশাসনিক বিকেন্দ্রীকরণের অংশ হিসেবে স্থানীয় সরকারের উপজেলা পরিষদে শিক্ষা, স্বাস্থ্য, কৃষি ও সমাজকল্যাণসহ ১৭টি ও ইউনিয়ন পরিষদে ৭টি অধিদফতরের সেবা কার্যক্রম হস্তান্তরের বিধান রয়েছে। তবে এসব আইন কার্যকরে বিধিমালা না থাকায় ও বিভিন্ন মন্ত্রণালয় জারিকৃত পরিপত্রের নির্দেশনামা আইনের সঙ্গে সাংঘর্ষিক হওয়ায় সরকারের উদ্যোগের সুফল মিলছে না।

তাছাড়া উপজেলা পরিষদ কাঠামোতে সংসদ সদস্যদের আধিপত্যবাদী উপস্থিতি, নির্বাচিত জনপ্রতিনিধিদের প্রশিক্ষণের অভাব ও স্থানীয় পর্যায়ে সরকারী কর্মকর্তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে এই দুই পরিষদের কর্তৃত্ব না থাকায় তারাও কাক্সিক্ষত সেবা প্রদানে সক্ষম হচ্ছে না। তাই বিকেন্দ্রীকরণের প্রকৃত সুফল পেতে এ সংক্রান্ত আইনী দুর্বলতাসহ অন্যান্য প্রতিবন্ধকতা দূর করা জরুরী। মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘উপজেলা ও ইউনিয়ন পরিষদে হস্তান্তরিত ও হস্তান্তরযোগ্য বিষয়াবলী কার্যকরীকরণ: গবেষণার আলোকে পর্যালোচনা’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। ৩৬টি জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনের প্লাটফরম ‘গভার্নেন্স এডভোকেসি ফোরাম’ এ সভার আয়োজন করে।

ফোরামের সমন্বয়কারী মহসিন আলীর সঞ্চালনায় এতে গবেষণার সার-সংক্ষেপ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মোবাশ্বের মোনেম। বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা, স্থানীয় সরকার বিশেষজ্ঞ অধ্যাপক ড. সালাহউদ্দিন এম আমিনুজ্জামান, ঢাবি অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, স্থানীয় সরকার বিভাগের (উপজেলা) উপ-সচিব মোঃ সবুর হোসেন।

প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০১৪

৩১/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: