আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষার ফল কাল

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ আগামীকাল প্রকাশ হচ্ছে পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষার ফল। সকাল ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি হস্তান্তর করা হবে। এরপর বেলা সাড়ে ১১টায় সচিবালয়ে প্রথমে জেএসসি-জেডিসির ফল নিয়ে সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দুপুর সাড়ে ১২টায় সংবাদ সম্মেলন করে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার। সংবাদ সম্মেলনের পরই শিক্ষার্থীরা স্কুল থেকে ফল জানতে পারবে।

এ নিয়ে দ্বিতীয়বারের মতো প্রায় ৫০ লক্ষাধিক শিক্ষার্থীর এ দুই পরীক্ষার ফল একই দিনে প্রকাশ হচ্ছে। গত বছর ২৯ ডিসেম্বর অষ্টম শ্রেণী এবং পরদিন পঞ্চম শ্রেণীর সমাপনীর ফল প্রকাশ করা হয়েছিল। তার আগের বছর ২৬ ডিসেম্বর একইসঙ্গে দুই পরীক্ষার ফল প্রকাশ করা হয়। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেছেন, উভয় পরীক্ষার ফল প্রকাশের জন্য মাননীয় প্রধানমন্ত্রী ৩০ ডিসেম্বর সময় দিয়েছেন। জানা গেছে, রেওয়াজ অনুযায়ী, শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী ওইদিন সকাল ৯টায় প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের অনুলিপি হস্তান্তর করবেন। এ বছর ২ নবেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতের হরতালের কারণে তা ৭ নবেম্বর শুরু হয়। হরতালের কারণে জেএসসি-জেডিসির চার দিনের পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ। ফলে ১৮ নবেম্বর অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা শেষ হওয়ার কথা থাকলেও তা ২০ নবেম্বর শেষ হয়। ২০ লাখ ৯০ হাজার ৬৯২ জন শিক্ষার্থী জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেয়। অন্যদিকে ২৩ থেকে ৩০ নবেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় অংশ নেয় ৩০ লাখ ৯৪ হাজার ২৬৫ শিক্ষার্থী। এদিকে এবারও নতুন বছরের প্রথম দিন প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের চার কোটি ৪৪ লাখ শিক্ষার্থীর হাতে ৩৫ কোটি নতুন বই তুলে দেবে সরকার। এ লক্ষ্যে আগামীকাল পরীক্ষার ফল প্রকাশ করে ওই দিনই প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে বই উৎসবের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ১ জানুয়ারি মতিঝিল সরকারী বালক উচ্চ বিদ্যালয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় যৌথভাবে বই উৎসব করবে। গত সাত বছর ধরেই বছর শুরুর দিন বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে দিনটি ‘বই উৎসব’ হিসেবে উদযাপন করে আসছে সরকার। এবার প্রায় ৩৩ কোটি পাঠ্যবই বিনামূল্যে দেয়া হবে।

বেসরকারী শিক্ষক-কর্মকর্তাদের ২১ দফা দাবি ॥ সরকারী শিক্ষক-কর্মকর্তাদের সঙ্গেই বেসরকারী শিক্ষক-কর্মকর্তাদের নতুন জাতীয় বেতন স্কেল কার্যকরসহ ২১ দফা দাবি জানিয়েছে জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্ট। দাবি আদায়ে কর্মসূচীও ঘোষণা করেছে বেসরকারী স্কুল, কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের ১১টি সংগঠনের এই জোট। রবিবার জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সংগঠনের নেতারা এসব দাবি তুলে ধরেন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফ্রন্টের প্রধান সমন্বয়ক কাজী ফারুক আহমেদ, বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আজিজুল ইসলাম, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও অবসর সুবিধা বোর্ডের সচিব অধ্যক্ষ আসাদুল হক, সংযুক্ত শিক্ষক পরিষদের সভাপতি মাহবুবুল আলম তালুকদার, বাংলাদেশ শিক্ষক সমিতির মহাসচিব এসএমএ জলিল, বাংলাদেশ শিক্ষক সমিতির অতিরিক্ত মহাসচিব খান মোশাররেফ হোসেন, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ নজরুল ইসলাম খান, বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতির ঢাকা মহানগর আহ্বায়ক অধ্যক্ষ ফয়েজ হোসেন, বাংলাদেশ শিক্ষক সমিতির সহ-সভাপতি মোঃ মিজানুর রহমান, বাংলাদেশ শিক্ষক সমিতির যুগ্ম মহাসচিব মোঃ মহসিন রেজা, অধ্যাপক মোঃ ফরিদ হোসেন, শিক্ষা প্রতিষ্ঠান কর্মচারী ফেডারেশনের সভাপতি মোঃ হাবিবুর রহমান, মহাসচিব এম আরজু, প্রমুখ।

কাজী ফারুক আহমেদ বলেন, সরকারের প্রতি আমাদের আহ্বান যেদিন থেকে সরকারী শিক্ষক-কর্মচারীরা নতুন জাতীয় বেতন স্কেলে বেতন পাবেন সেদিন থেকেই বেসরকারী শিক্ষক-কর্মকর্তাদেরও তা দিতে হবে। নতুন জাতীয় বেতন স্কেল নিয়ে বেতন ও চাকরি কমিশনের সুপারিশে এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ছয় মাস পর থেকে বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে।

মাধ্যমিক শিক্ষকদের জন্য স্বতন্ত্র অধিদফতর প্রতিষ্ঠা, স্কুল-কলেজের শিক্ষকদের চাকরিবিধি হালনাগাদকরণ, প্রাথমিক স্তর অষ্টম শ্রেণীতে আর মাধ্যমিক স্তর দ্বাদশ শ্রেণীতে সম্প্রসারণ করতে বিশেষ অন্তর্বর্তী কর্মসূচী নেয়াসহ ২১ দফা দাবি তুলে ধরেন কাজী ফারুক আহমেদ। এসব দাবি আদায়ে আগামী ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি প্রদান এবং ৮ জানুয়ারি প্রতি জেলা সদরে সংবাদ সম্মেলন করবে সংগঠনটি। এছাড়া ১৫ জানুয়ারি ফ্রন্টের জেলা কমিটিগুলো জেলা প্রশাসকদের মাধ্যমে প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী ও শিক্ষামন্ত্রীকে স্মারকলিপি দেবে।

প্রকাশিত : ২৯ ডিসেম্বর ২০১৪

২৯/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: