কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

এইচ এস সি পরীক্ষার পড়াশোনা

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪
  • তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

প্রকৌশলী এস. এ. এহসান রাজন

প্রভাষক, কম্পিউটার বিজ্ঞান বিভাগ,

খুলনা পাবলিক কলেজ, খুলনা।

ই-মেইলঃ ধযংধহ.ৎধলড়হ@মসধরষ.পড়স

ৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃৃ

(পূর্ব প্রকাশের পর)

 ডগঅঘ বা ডরৎবষবংং গবঃৎড়ঢ়ড়ষরঃধহ অৎবধ ঘবঃড়িৎশ - সাধারণত ডরগঅঢ প্রযুক্তি ব্যবহার করে মাঝারি দূরত্বে অবস্থিত বিভিন্ন ডিভাইসের মধ্যে ডেটা কমিউনিকেশনের জন্য ডগঅঘ ব্যবহৃত হয়। সাধারণত ডগঅঘ এর মাধ্যমে কয়েকটি ডখঅঘ কে যুক্ত করা হয়।

 ডডঅঘ বা ডরৎবষবংং ডরফব অৎবধ ঘবঃড়িৎশ - ওয়্যারলেস ওয়ান ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ডিভাইসের মধ্যে ডেটা কমিউনিকেশনের জন্য ব্যবহৃত হয়। মূলত ডগঅঘ হল বিভিন দূরত্বে অবস্থিত একাধিক ডগঅঘ ও ডখঅঘ এর সমন্বয়।

হ ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেমের প্রয়োজনীয়তা

 ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেমের সবচেয়ে বড় অবদান হল মোবাইল ফোন (ঈবষষঁষধৎ ঈড়সসঁহরপধঃরড়হ)। মোবাইল ফোনের মাধ্যমে ভয়েজ ও ডেটা (ঠড়রপব ধহফ উধঃধ) কমিউনিকেশন ওয়্যারলেস কমিউনিকেশন ব্যতীত অসম্ভব।

 যে কোন স্থানে স্বল্প সময়ে নেটওয়ার্ক স্থাপন করার জন্য ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেমের কোন বিকল্প নেই।

 অত্যন্ত দূর্গম ও প্রত্যন্ত যে সমস্ত স্থানে (যেমন বনের মধ্যে, পাহাড়ি অঞ্চলে, জলাবদ্ধ স্থানে) ক্যাবলিং করা সম্ভব নয় সে সব স্থানে ওয়্যারলেস কমিউনিকেশন হল নেটওয়ার্কিং এর একমাত্র পদ্ধতি।

 বিভিন্ন ধরণের গবেষনা, নিরাপত্তা নিশ্চিতকরণ ও তথ্য আহরণের জন্য ব্যবহৃত সেন্সিং ইউনিট (ঝবহংরহম টহরঃ) এবং ডেটা ট্রান্সিভার ইউনিট (উধঃধ ঞৎধহংপবরাবৎ টহরঃ) বিশিষ্ট অত্যন্ত ছোট আকারের সেন্সর ডিভাইসের (ঝবহংড়ৎ ঘড়ফব) সাহায্যে গড়ে তোলা নেটওয়ার্কের ক্ষেত্রে ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেমের কোন বিকল্প নেই।

 ব্রডকাস্ট (ইৎড়ধফপধংঃ) জাতীয় ডেটা আদান-প্রদানের ক্ষেত্রে ওয়্যারলেস কমিউনিকেশন সর্বাপেক্ষা প্রয়োজনীয়, কেননা, এই সিস্টেমে ডেটা পাঠানোর জন্য যে তড়িত চৌম্বকীয় তরঙ্গ বিকিরণ (ঊষবপঃৎড়সধমহবঃরপ ঝরমহধষ) ব্যবহার করা সেই সেটি গ্রহণে সক্ষম যে কোন ডিভাইসই উক্ত ডেটা গ্রহণ করতে পারে।

 যুদ্ধকালীন অবস্থায় সৈন্যদের মধ্যে ডেটা আদান-প্রদান এবং দূর্যোগকালীন অবস্থায় তথ্য পরিবহনের জন্য ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম হল সর্বাপেক্ষা সুবিধাজনক পদ্ধতি।

 চলমান ডিভাইসসমূহের মধ্যে ডেটা পরিবহণের জন্য ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেমের কোন বিকল্প নেই। রাস্তায় গাড়িগুলোর মধ্যে ডেটা আদান প্রদান করা, নদী/সমুদ্রে একাধিক জলযানের মধ্যে তথ্য বিনিময় অথবা উড়োজাহাজের সাথে বেস স্টেশনের যোগাযোগের একমাত্র মাধ্যম হল ওয়্যারলেস কমিউনিকেশন। রিমোট ভেহিক্যাল কন্ট্রোলিং সিস্টেম (জবসড়ঃব ঠবযরপষব ঈড়হঃৎড়ষষরহম ঝুংঃবস) এর জন্য ওয়্যারলেস কমিউনিকেশন সিস্টেম অপরিহার্য।

 যে কোন দূরত্বে অবস্থিত ইলেকট্রনিক যন্ত্রের দূর নিয়ন্ত্রণের (জবসড়ঃব ঈড়হঃৎড়ষ) জন্য ওয়্যারলেস কমিউনিকেশন প্রয়োজন।

 অধিক দূরত্বে (যেমন এক মহাদেশ থেকে অন্য মহাদেশে) অবস্থিত ডিভাইস সমূহের মধ্যে ডেটা কমিউনিকেশনের জন্য ওয়্যারলেস কমিউনিকেশন প্রয়োজন।

প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৪

২৮/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: