কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বভারতী ঘরে দেখলেন রাষ্ট্রপতি

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪
বিশ্বভারতী ঘরে দেখলেন রাষ্ট্রপতি

বিডিনিউজ ॥ সফরের শেষ দিন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত বিশ্বভারতী পরিদর্শন করেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। মঙ্গলবার দুপুরে রাষ্ট্রপতি ভারতীয় বিমান বাহিনীর একটি হেলিকপ্টারে বীরভূম জেলার বোলপুর যান, সেখানেই এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত।

রাষ্ট্রপতি ‘রবীন্দ্র ভবনে’ পৌঁছলে তাঁকে স্বাগত জানান বিশ্বভারতীয় কালচার এ্যান্ড কালচারাল রিলেশন ডিরেক্টর ও রবীন্দ্র ভবনের অধ্যক্ষ তপতী মুখোপাধ্যায়। পরে রাষ্ট্রপতিকে জাদুঘরে নিয়ে যাওয়া হয়। সেখানে রাষ্ট্রপতিকে বিশ্বকবির ব্যবহার করা জিনিস এবং ছবি দেখানো হয়।

অবিভক্ত বাংলায় কুষ্টিয়ার জমিদার থাকার সময়ে রবীন্দ্রনাথ যে নৌকায় চড়তেন, তার একটি মডেলও দেখেন রাষ্ট্রপতি। এই নৌকাটি বাংলাদেশ থেকে বিশ্বভারতীকে দেয়া হয়। পরে বিশ্ববিদ্যালয়টির উদয়ন ভবনে আবদুল হামিদের সম্মানে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে আয়োজিত এই অনুষ্ঠানে বাংলাদেশী শিক্ষার্থীরাও ছিলেন। দুপুরের পর রাষ্ট্রপতি বিশ্বভারতী থেকে চলে আসার সময় উপাচার্যন্ত দত্তগুপ্ত তাঁকে বিদায় জানান।

ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে ছয় দিনের সফরে গত ১৮ ডিসেম্বর নয়দিল্লী যান রাষ্ট্রপতি। সোমবার কলকাতা থেকে দিল্লী যান রাষ্ট্রপতি। এর আগে আগ্রা, জয়পুর সফর করেন তিনি।

রাষ্ট্রপতি ভারতে থেকে ফিরেছেন

ছয় দিনের ভারত সফর শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। মঙ্গলবার রাতে তাঁকে বহনকারী বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামে। কলকাতার স্থানীয় সময় রাত নয়টায় নেতাজী সুভাষ চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে বিমানটি।

সেখানে রাষ্ট্রপতিকে বিদায় জানান পশ্চিমবঙ্গের পূর্তমন্ত্রী ফিরহাদ হাকিম। ঢাকায় বিমানবন্দরে পৌঁছালে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও কূটনৈতিক কোরের ডিন শায়ের মোহাম্মদসহ তিন বাহিনীর প্রধানরা তাঁকে অভ্যর্থনা জানান। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির আমন্ত্রণে গত ১৮ ডিসেম্বর নয়াদিল্লী যান রাষ্ট্রপতি।

সফরে প্রণব মুখার্জি, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে বৈঠক করেছেন আবদুল হামিদ। সোমবার কলকাতায় আসার আগে আগ্রার তাজমহল ও জয়পুর সফর করেন তিনি।

প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৪

২৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: