মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিচিত্র বাড়ি

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৪

দিন যতই যাচ্ছে মানুষ ততই আধুনিকতার ছোঁয়া পাচ্ছে। আবিষ্কার হচ্ছে নতুন নতুন বিষয়। তৈরি করছে জীবনযাপন ব্যবস্থায় আরামদায়ক বস্তু-ঘরবাড়িসহ নানা সরঞ্জাম। লন্ডনের একটি গৃহনির্মাণ প্রতিষ্ঠান প্রাকৃতিক আবহাওয়ার কথা মাথায় রেখে কয়েকটি বাড়ির নকশা প্রণয়ন করে, যা রীতিমতো চমকে দেয়ার মতো। ওই প্রতিষ্ঠানের নকশাবিদরা যে বাড়িগুলোর নকশা বিভিন্ন মাধ্যমে ছেড়েছেন, তা খুবই আকর্ষণীয়। বাড়িগুলো এমনভাবে নির্মাণ করা হচ্ছে, যা সব ঋতুতেই মানিয়ে নিতে পারবে। মালিকের ইচ্ছামতো বাড়ির ঘরগুলোর দিকও পরিবর্তন করা যাবে। যেমন-শীতকালে গরমের ব্যবস্থা থাকবে। গ্রীষ্মে বাড়ি যাতে স্বাভাবিক তাপমাত্রায় থাকে এবং বাস উপযোগী হয়, তারও ব্যবস্থা থাকবে। প্রয়োজনে বাড়ির কক্ষসহ পুরো বাড়ি স্থানান্তর করতে পারবেন।

আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে মানুষ বাড়ি তৈরি এবং বাড়ির পরিবেশ যাতে ঠিক থাকে, সেদিকে খেয়াল রেখে বাড়ির নকশা করে। তবে শীত ও গ্রীষ্মের তাপমাত্রা ও প্রকৃতির ওপর নির্ভর করে বাড়ি নির্মাণ করা সম্ভব হয়ে ওঠেনি। এ বিষয়টিকে প্রাধান্য দিয়ে লন্ডন আর্কিটেক্টের দু’জন স্থাপত্যবিদ একটি নকশা প্রণয়ন করেন। যার মধ্যে এসব সুযোগ-সুবিধা থাকবে। নকশা প্রণয়নকারীরা এ পদ্ধতির নাম দিয়েছেন ফোল্ডিং হাউস। তারা এটিকে আটভাবে উপস্থাপন করেছেন।

নকশাবিদরা ৮টির মধ্যে একটির নাম দিয়েছেন ‘ডি স্টার ডায়নামিক’। এর অবস্থানকে তারা একজন গণিতবিদদের সঙ্গে তুলনা করে উপস্থাপন করেন। বলা হয়েছে, একজন গণিতবিদ একটি বর্গক্ষেত্রকে যেভাবে ভাঁজ করে ত্রিভুজ আকৃতির রূপ দেন, এটিও ঠিক তেমন। অর্থাৎ এ ধরনের বাড়ির মালিক ইচ্ছামতো বাড়ির আকার পরিবর্তন এবং স্থানান্তর করতে পারবেন। তাদের মতে, গ্রীষ্মে বেডরুম সূর্যের তাপ থেকে সরিয়ে এর বিপরীত দিকে নিতে পারবেন। বাড়ি আপনা-আপনি ঘুরে যাবে। সূর্যের আলোয় গোসল করতে পারবেন এবং সূর্য থেকে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করতে পারবেন। বিশ্বের অনেক খ্যাতনামা ব্যক্তি তাদের নকশা করা বাড়ির ছবির আকার-আকৃতি এবং গুণগতমান বিচার-বিশ্লেষণ করে আকৃষ্ট হয়েছেন এবং ইতিবাচক মন্তব্য করেছেন। বাড়ি নির্মাণ প্রতিষ্ঠানের নকশাবিদরা জানান, কীভাবে আরও প্রযুক্তি ব্যবহার করে সুযোগ-সুবিধা বাড়ানো যায়, তা ভেবে তারা দেখেছেন।

সাত-সতেরো প্রতিবেদক

প্রকাশিত : ১২ ডিসেম্বর ২০১৪

১২/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: