মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব শুরু হচ্ছে আজ

প্রকাশিত : ৪ ডিসেম্বর ২০১৪

স্টাফ রিপোর্টার ॥ দুই শতাধিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নিয়ে ঢাকায় আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে ১৩তম আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য ও মুক্ত চলচ্চিত্র উৎসব। আট দিনব্যাপী এই উৎসবে ৫০টি দেশের দুই শতাধিক চলচ্চিত্র দেখার সুযোগ পাবেন দর্শকরা। আজ বৃহস্পতিবার বিকেল ৪টায় শাহবাগের জাতীয় জাদুঘর প্রাঙ্গণে উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তারপর থেকে নির্বাচিত চলচ্চিত্রগুলো যথাক্রমে বাংলাদেশ জাতীয় জাদুঘর, বেগম সুফিয়া কামাল জাতীয় গ্রন্থাগারের মূল মিলনায়তনে দেখানো হবে। এছাড়াও আগামীকাল ৫ ডিসেম্বর থেকে ৭ ডিসেম্বর রাশিয়ান সাংস্কৃতিক কেন্দ্র, ৭ থেকে ৯ ডিসেম্বর জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ৫, ৬ ও ১১ ডিসেম্বর ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের বারিধারার ক্যাম্পাসে প্রদর্শিত হবে। আজ উদ্বোধনী অনুষ্ঠানের পর প্রদর্শিত হবে দুটি চলচ্চিত্র। ইরাকের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বাগদাদ মেসি’ এবং ভারতের প্রামাণ্যচিত্র ‘পনি অ্যান্ড মি’।

প্রসঙ্গত, ১৯৮৬ সালে বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম প্রতিষ্ঠার পর ১৯৮৮ সাল থেকে নিয়মিতভাবে দ্বিবার্ষিক এই উৎসব আয়োজিত হচ্ছে। উৎসব উপলক্ষে বাংলাদেশে আসবেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্র ব্যক্তিত্বরা। ভারতের বরেণ্য নির্মাতা শ্যাম বেনেগাল এবার উপস্থিত থাকবেন উৎসবের বিশেষ অতিথি হিসেবে।

জানা গেছে, বরাবরের মতো এবারও উৎসবের মূল কেন্দ্র হিসেবে থাকছে জাতীয় জাদুঘর, জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত ও নৃত্যকলা মিলনায়তন। সরকার এবারের উৎসবের প্রধান সহযোগী। অন্য সহযোগীদের মধ্যে থাকছে স্কয়ার গ্রুপ ও বেঙ্গল কমিউনিকেশন্স। এছাড়াও উৎসব পরিচালনায় সহায়তা করছে একে খান ফাউন্ডেশন, ইন্দিরা গান্ধী সাংস্কৃতি কেন্দ্র, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি এবং শিক্ষা ও সংস্কৃতি সহায়তা কেন্দ্র।

প্রকাশিত : ৪ ডিসেম্বর ২০১৪

০৪/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: