মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুলিশ ও সংখ্যালঘু কমিউনিটির মধ্যে দূরত্ব কমাতে চান ওবামা

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

যুক্তরাষ্ট্রে ফার্গুসন উত্তেজনা এখনও প্রশমিত হয়নি। আইন প্রয়োগকারী সংস্থার হাতে সংখ্যালঘু বর্ণের লোকজন যেন হয়রানির শিকার না হয় সেজন্য মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সোমবার বিশেষ একটি পরিকল্পনার জন্য আর্থিক বরাদ্দ চেয়েছেন। অন্যদিকে মিসৌরি অঙ্গরাজ্যের ফার্গুসনে এদিনও বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। খবর এএফপি, নিউইয়র্ক টাইমস ও ওয়েবসাইটের।

ওবামা সোমবার বলেছেন, তার প্রেসিডেন্সির অবশিষ্ট দু’বছর সময়ে আইন প্রয়োগকারী সংস্থা ও সংখ্যালঘু কমিউনিটির মধ্যে অবিশ্বাস কমানোর দিকে তিনি বিশেষভাবে নজর দেবেন। তিনি বলেছেন, এই দুই পক্ষের মধ্যে কিভাবে অবিশ্বাস কমানো যায় তা নিয়ে কাজ করার জন্য তিনি একটি টাস্কফোর্স গঠন করবেন। মার্কিন পুলিশ বাহিনীকে যেন বডি ক্যামেরার দিয়ে আরও দক্ষ করা যায় সে উদ্দেশে তিনি ২৬ কোটি ৩০ লাখ ডলার সহায়তা চেয়েছেন। আগস্টে ফার্গুসনে এক শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে ১৮ বছর বয়সী কৃষ্ণাঙ্গ মাইকেল ব্রাউনের মৃত্যুর পর সৃষ্ট উত্তেজনাকর পরিস্থিতি সামাল দিতে ওবামা এ বক্তব্য দিলেন। ব্রাউন হত্যা ও পরবর্তীতে হত্যার অভিযোগ থেকে শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তাকে দায় থেকে অব্যাহতি দেয়ার পর উদ্ভূত সংঘাতময় পরিস্থিতি দেশটিতে বিদ্যমান অনেক পুরনো একটি ইস্যু সামনে নিয়ে এসেছে। তা হলো আফ্রিকান আমেরিকানদের সঙ্গে পুলিশ বিশেষ করে শ্বেতাঙ্গ পুলিশের আচরণ কি রকম হওয়া উচিত।

নাগরিক অধিকার কর্মীদের সঙ্গে ইতোমধ্যেই ওবামার কথাবার্তা হয়েছে। সেনাবাহিনীর চাহিদার অতিরিক্ত সাজ সরঞ্জামাদি পুলিশ বাহিনীকে না দেয়ার যে দাবি অধিকারকর্মীদের থেকে তোলা হয়েছিল সেটা অবশ্য ওবামা নাকচ করে দিয়েছেন। এর পরিবর্তে ওবামা তাদের বলেছেন, পুলিশের জন্য নতুন একটি প্যাকেজের জন্য তিনি নির্বাহী আদেশ জারি করবেন। যার মধ্যে রয়েছে পুলিশ বাহিনীর জন্য দেহে পরিধানযোগ্য বর্ম বিশেষ প্রশিক্ষণ কর্মসূচী। এ জন্য তিনি ২৬ কোটি ৩০ লাখ ডলার অর্থ ছাড় করার জন্য আহ্বান জানিয়েছেন।

প্রকাশিত : ৩ ডিসেম্বর ২০১৪

০৩/১২/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: