কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নেতিবাচক প্রভাব পড়ে এমন সিদ্ধান্ত নেবে না মার্চেন্ট ব্যাংক

প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৪

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি তানজিল চৌধুরী বলেছেন, পুঁজিবাজারে নেতিবাচক প্রভাব পড়ে মার্চেন্ট ব্যাংকগুলো এমন কোন সিদ্ধান্ত নেবে না। বুধবার হোটেল পূর্বাণীতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সম্প্রতি মার্জিন ঋণখেলাপীদের তালিকা কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোতে (সিআইবি) অন্তর্ভুক্ত করার বিষয়ে বিএমবিএ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে প্রাথমিক প্রস্তাব দেয়। এর ফলে সম্প্রতি পুঁজিবাজারে নেতিবাচক পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে বাজার সংশ্লিষ্টরা বিভিন্ন মহলে আলোচনা সমালোচনা করেছেন। এরই পরিপ্রেক্ষিতে বুধবার সংবাদ সম্মেলন আয়োজন করে বিএমবিএ।

তানজিল চৌধুরী বলেন, মার্জিন ঋণখেলাপীদের তথ্য সিআইবি রিপোর্টে অন্তর্ভুক্তির বিষয়টি নিয়ে সমালোচনা হচ্ছে, অনেকে বলেছেন এ কারণে মার্কেটে নেতিবাচক প্রভাব পড়েছে। কিন্তু বাজারে নেতিবাচক প্রভাব পড়ে মার্চেন্ট ব্যাংক এমন কোন সিদ্ধান্ত নেবে না।

তিনি বলেন, প্রস্তাবটা শুধু আলোচনার জন্য বিএসইসির কাছে দেয়া হয়েছে। মার্কেটে প্রভাব ফেলার জন্য দেয়া হয়নি। সিআইবিতে মার্জিন ঋণখেলাপীদের তথ্য অন্তর্ভুক্তির কথা বলা হয়েছে যেভাবে বলা হয়েছে সেভাবে নয়। এটা আসলে মার্চেন্ট ব্যাংকের স্বচ্ছতার জন্য। এই প্রস্তাব ইসি কমিটির সঙ্গে আলোচনা করেই দেয়া হয়েছে। আর এ প্রস্তাবনা প্রত্যাখ্যান করা হবে না। এটা নিয়ে বিএসইসির সঙ্গে বিস্তারিত আলোচনা করা হবে। নমনীয়ভাবে যে সিদ্ধান্ত আসে সেটাই করা হবে।

সংবাদ সম্মেলনে বিএমবিএ’র সহসভাপতি মনিরুজ্জামান বলেন, আমার মতে, এটার কারণে বাজারে তেমন কোন প্রভাব পড়েনি। সিআইবির বিষয়ে একেক জন একেকটা মনে করতে পারেন। এ সময় আরও উপস্থিত ছিলেন বিএমবিএ’র মহাসচিব ও আইসিবি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মশিউর রহমান ও বিএমবিএ’র সাবেক সভাপতি মোহাম্মদ এ হাফিজ।

এদিকে বিএমবিএ’র সাধারণ সভায় মার্চেন্ট ব্যাংকগুলোর বেশিরভাগ সদস্যই এই সিদ্ধান্তের বিরুদ্ধে মত দেয়। সভা শেষে অনেক মার্চেন্ট ব্যাংকের প্রতিনিধিদের একত্রে আলাপ করতে শোনা গেছে যে, ‘বিএসইসির কাছে পাঠানো প্রস্তাবে শুধু সিআইবির কথা উল্লেখ করায় এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছে। অন্য আর কিছুই নয়। আমাদের এ বিষয়ে পুরোপুরি না জানিয়ে প্রস্তাব দিয়ে দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই পিঠ বাঁচাতে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। তারা জানায়, প্রস্তাবে সিআইবি লেখাটা বাজারে নেতিবাচক প্রভাব ফেলেছে বলে জানানো হয়েছে। এতে বাজারে বিনিয়োগকারীদের মধ্যে ভীতি সৃষ্টি হয়েছে।

প্রকাশিত : ২৭ নভেম্বর ২০১৪

২৭/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: