মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইউপিএ’র জনকল্যাণমূলক প্রকল্পগুলো বন্ধ করতে চান মোদি

প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৪

দেশের দরিদ্র মানুষের স্বার্থরক্ষায় কংগ্রেস নেতৃত্বাধীন ইউনাইটেড প্রগ্রেসিভ এলায়েন্সের (ইউপিএ) কয়েকটি প্রকল্প বন্ধ করে দিতে চান নরেন্দ্র মোদি এমন অভিযোগ করে প্রধানমন্ত্রীর কড়া সমালোচনা করলেন সেনিয়া গান্ধী। রবিবার ডালটন গঞ্জে নির্বাচনী প্রচারণায় কংগ্রেস সভানেত্রী বলেন, ‘তিনি (মোদি) স্বপ্নের সওদাগর। স্বপ্ন কখনও সত্যি হয় না। তার মায়াজালে তাই আপনারা আটকে যাবেন না।’ খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের।

ভারতের লোকসভা নির্বাচনের আগে মোদিকে ‘মওত কা সওদাগর’ (মৃত্যুর সওদাগর) বলে অভিহিত করতেন সোনিয়া গান্ধী। সেসময় তিনি গুজরাটের গোধরা ঘটনার কথা তাঁর জনসভাগুলোতে উল্লেখ করতেন। সেদিক থেকে সোনিয়া গান্ধীর রবিবারের বক্তব্য কিছুটা অন্যরকম। শুক্রবার ডালটনগঞ্জে জনসভার মঞ্চে উঠেই সাবেক ইউপিএ সরকারের বিরুদ্ধে বিস্তর অভিযোগ করেছিলেন মোদি। সেদিন তিনি বলেছিলেন, ‘ওই সরকার শুধু বড় বড় প্রতিশ্রুতি দিয়েছিল। কাজের কাজ কিছুই করেনি।’ পাল্টা জবাবে রবিবার সোনিয়া গান্ধী ইউপিএ সরকারের প্রকল্পগুলোর কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘গরিব মানুষের জন্য খাদ্য আইন, ভূমি অধিগ্রহণ আইন তৈরি করেছিল কংগ্রেসের নেতৃত্বাধীন সরকার। মোদি এখন এসব বন্ধ করতে চান। প্রধানমন্ত্রী মোদি পুঁজিপতিদের বন্ধু। স্বপ্নের মতো আশ্বাস দিচ্ছেন। তা কখনও পূরণ হবে না। প্রয়োজনে তাকে আপনারা পাশে পাবেন না। থাকবে শুধু কংগ্রেসই।’ শনিবার পলামুর পাঁকিতে একই ভাষায় নরেন্দ্র মোদি তথা বিজেপির বিরুদ্ধে সোচ্চার হয়েছিলেন কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী। রবিবার রাহুলের কথার রেশ ছিল কংগ্রেস সভানেত্রীর বক্তৃতাতেও।

সোনিয়া গান্ধী বলেন, ‘কেন্দ্রীয় সরকার মোদির কথায় চলে। অন্য কারও মতামতের কোন গুরুত্ব সেখানে নেই।’ পলামুতে অতীতের বিধানসভা নির্বাচনে ডালটনগঞ্জ, বিশ্রামপুর আর ভবনাথপুর আসন জিতেছিল কংগ্রেস। এবার পাঁকির নির্দলীয় বিধায়ক বিদেশ সিং কংগ্রেসে যোগ দিয়েছেন। সেজন্য পলামুর ৯টি বিধানসভা আসনে জয়ের প্রস্তুতি নিচ্ছে কংগ্রেস। বিজেপিকে সহজে ছাড় দেবে না দলীয় নেতৃত্ব। তা স্পষ্ট হয়েছে রাহুল ও সোনিয়া গান্ধীর জনসভাতেই। বিরোধী দলের নেতারা অবশ্য বলছেন, ‘লোকসভা নির্বাচনে ঝাড়খ-ে শোচনীয় পরাজয় হয়েছে কংগ্রেসের। বিধানসভায় মোদি ঝড়ের মুখে তারা টিকতে পারবে না।’

প্রকাশিত : ২৫ নভেম্বর ২০১৪

২৫/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: