মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

আরও সেনা মোতায়েন আইএসের বিরুদ্ধে লড়াইয়ে নয়া কৌশল

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৪
  • সিবিএস সংবাদ বিষয়ক অনুষ্ঠানে ওবামা

ইরাকে অতিরিক্ত মার্কিন সেনা মোতায়েনের সিদ্ধান্ত জঙ্গী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে মার্কিন কৌশলের ব্যর্থতার ইঙ্গিত নয় বরং এটি নতুন কৌশলের ইঙ্গিত। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা টেলিভিশন চ্যানেল সিবিএসের সংবাদ বিষয়ক অনুষ্ঠান ফেস দ্য নেশনে এ কথা বলেছেন। অনুষ্ঠানটি রবিবার প্রচারিত হয়েছে। খবর সিএনএন ও টেলিগ্রাফ অনলাইন।

আইএসের বিরুদ্ধে লড়াই জোরদারে ইরাকী সেনাবাহিনী ও মিলিশিয়া যোদ্ধাদের প্রশিক্ষণ দিতে ইরাকে অতিরিক্ত এক হাজার ৫০০ সেনা পাঠাবে যুক্তরাষ্ট্র। ইরাকে আইএসের ঘাঁটি লক্ষ্য করে কয়েক সপ্তাহ ধরে বিমান হামলা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। ওবামা অনুষ্ঠানে বলেছেন, এই বিমান হামলা আইএসের সামর্থ্য কমিয়ে দিয়েছে এবং তাদের অগ্রগতিও কিছুটা মন্থর হয়েছে। এখন আমাদের প্রয়োজন স্থল সেনা, ইরাকী স্থল সেনা, যারা জঙ্গীদের আরও পিছু হটিয়ে দেয়া শুরু করতে পারে। ইরাকে মার্কিন সেনারা সরাসরি যুদ্ধে অংশ নেবে না। তিসি তাঁর পুরনো প্রতিশ্রুতির পুনরাবৃত্তি করে বলেন, মার্কিন সেনারা স্থলযুদ্ধে অংশ নেবে না। তবে ইরাকী সেনারা আইএসের বিরুদ্ধে লড়তে প্রস্তুত হলে তখন যুক্তরাষ্ট্র তাদের বিমান সহায়তা দেবে। সিরিয়ায় চলমান সহিংসতা প্রসঙ্গে ওবামা ওই শোতে বলেছেন, এটা নিশ্চিত যে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ অনেক আগেই ক্ষমতায় থাকার বৈধতা হারিয়েছেন এবং তিনি যদি পুনরায় দেশকে একত্রিত দেখতে চান তাহলে তাঁকে অবশ্যই ক্ষমতা ছাড়তে হবে। তবে এখন সিরীয় সরকারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার চেয়ে আইএসকে পরাজিত করার দিকেই বেশি নজর দিচ্ছে যুক্তরাষ্ট্র।

বিমান হামলায় আইএস প্রধান আহত

যুক্তরাষ্ট্রের বিমান হামলায় ইসলামিক স্টেটের (আইএস) নেতা আবু বকর আল-বাগদাদী আহত হয়েছেন বলে ইরাকি কর্মকর্তারা জানিয়েছেন। কিন্তু পেন্টাগন বলেছে, এ ধরনের কোন হামলা বা বাগদাদী আহত হওয়ার কোন তাৎক্ষণিক তথ্য তাদের জানা নেই। ইরাকের প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বাগদাদী আহত হয়েছেন। বিবৃতিতে বিস্তারিত কিছু বলা হয়নি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক গোয়েন্দা কর্মকর্তা বলেছেন, ইরাকের পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশে কাইম শহরে শনিবার প্রথমদিকে জঙ্গীদের সঙ্গে বৈঠক করার সময় বাগদাদী বিমান হামলায় আহত হন। জঙ্গী গ্রুপের তথ্য প্রদানকারীদের উদ্ধৃতি দিয়ে কর্মকর্তা বলেন, হামলায় বাগদাদী আহত হয়েছেন। এক শীর্ষ ইরাকি সামরিক কর্মকর্তাও বলেছেন বাগদাদী আহত। বাগদাদীর আহত হওয়ার ধরন সম্পর্কে তারা কিছুই জানেন না।

রাষ্ট্রীয় টেলিভিশনও পরে বাগদাদীর আহত হওয়ার সংবাদ প্রচার করেছে। বাগদাদী ২০১০ সালে নেতৃত্ব গ্রহণের পর গ্রুপটিকে আল কায়েদা একটি স্থানীয় শাখা থেকে একটি স্বাধীন আন্তর্দেশীয় সামরিক শক্তিতে রূপান্তরিত করেন এবং বিশ্ব জিহাদী সম্প্রদায়ে সম্ভবত অন্যদের চেয়ে সফল বা শীর্ষতর ব্যক্তিত্ব হিসেবে নিজের অবস্থান গড়ে তুলেছেন। ওয়াশিংটন তাকে আটকের জন্য ১ কোটি ডলার পুরস্কার ঘোষণা করেছে।

প্রকাশিত : ১১ নভেম্বর ২০১৪

১১/১১/২০১৪ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: