ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

লেবুর হালি ১৫০, তরমুজের দামে রেকর্ড

প্রকাশিত: ১৪:৩৯, ১৮ মার্চ ২০২৪

লেবুর হালি ১৫০, তরমুজের দামে রেকর্ড

কাঁচাবাজারে লাগামহীন মূল্যে নিম্ন আর মধ্যম আয়ের মানুষের জীবন এখন বিপর্যস্ত।

রমজানের পেরিয়ে গেছে ৬ দিন। তবে সিলেটের বিশ্বনাথে সবজি ও ফলের দাম এখনো চড়া রয়েছে। প্রথম রমজানে রেকর্ড দামে বিক্রি হয়েছে লেবু ও শশা। এখন একটু গরম পড়তেই সেই রেকর্ড ছাড়িয়েছে তরমুজ। 

প্রতি পিস বিক্রি হচ্ছে ৬০০ টাকায়। আর কাঁচাবাজারে লাগামহীন মূল্যে নিম্ন আর মধ্যম আয়ের মানুষের জীবন এখন বিপর্যস্ত। সবজি কেনা এখন দুরূহ ব্যাপার। 

উপজেলা প্রশাসনের নিয়মিত বাজার মনিটরিং থাকলে কাউকেই যেন মানছেন না এসব ব্যবসায়ীরা। তবে আগামী ২-১ সপ্তাহের মধ্যে সবজির বাজারে দামের এ উত্তাপ কমে যাবে বলে দাবি বিক্রেতাদের।

রবিবার (১৭ মার্চ) দুপুরে বিশ্বনাথ পৌর শহরের নতুন বাজার ও পুরান বাজারে কাঁচাবাজার ঘুরে জানা গেছে, প্রথম এক সপ্তাহ আগে যে লেবুর হালি ৩০-৪০ টাকায় বিক্রি হয়েছে, সেই লেবু রমজানের প্রথম দিন বিক্রি হয়েছে ২০০ টাকায়। আর এখন ১২০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে। শশা কিছুটা কমে এখন ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তা ছাড়া কোনো সবজিই এখন ৬০-৮০ টাকার কমে পাওয়া যাচ্ছে না।


শুধু সবজি বাজারে নয়, ফল বাজার অধিকাংশই ফলেরও দাম বেড়েছে। তবে রেকর্ড ছাড়িয়েছে তরমুজ। মাঝারি সাইজের এক পিস তরমুজের দাম ৬০০ টাকা। আর খেজুর ৩০০ টাকা কেজি বিক্রি হচ্ছে অথচ কয়েক দিন আগে ২০০ টাকা বিক্রি হচ্ছিল। মরিয়ম খেজুর ১২০০ টাকা, যা আগে ছিল ১ হাজার টাকা। আপেল ৩২০ টাকা, যা আগে ছিল ২০০ টাকা, কমলা ২৪০ টাকা, যা আগে ছিল ২০০ টাকা। অন্যদিকে, মুরগি ও মাছের দাম বাড়তে বাড়তে অসহনীয় হয়ে পড়েছে। ফল, সবজি, মুরগি ও মাছের এ অসহনীয় মূল্যে নাজেহাল নিম্ন আয়ের মানুষ।

কাঁচামালের খুচরা ব্যবসায়ী তোতা মিয়া জানান, রমজানে সবজির চাহিদাও একটু বেশি হয়। এ জন্য সবজির দামও কিছুটা বেড়েছে।

সবজি বিক্রেতা আজাদ মিয়া বলেন, পাইকারি বাজারে দাম বেড়েছে, তাই খুচরা বাজারেও দাম বেড়েছে।

সবজি বাজারে গিয়ে কথা হয় স্কুলশিক্ষক আনহার আলীর সঙ্গে। তিনি জানান, মানুষ কোনো কিছু কিনতে না পারলে সবজি দিয়ে ভাত খেয়ে দিন পার করার চেষ্টা করে। কিন্তু বর্তমানে যে হারে সবজির দাম বৃদ্ধি পাচ্ছে সেটা নিম্ন আয়ের মানুষ ক্রয় করতে অক্ষম হবেন।

বাজার মনিটরিং বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিনা আক্তার বলেন, রমজানকে ঘিরে নিয়মিত বাজার মনিটরিং অব্যাহত আছে। জরিমানাও আদায় করা হয়েছে।

এবি 

×