ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কেএনএফের হামলায় লাইনম‌্যান আহত

বান্দরবা‌নে অনির্দিষ্ট কালের জন্য রুমা-থানচি বাস চলাচল বন্ধ

নিজস্ব সংবাদদাতা, বান্দরবান

প্রকাশিত: ১৫:২৫, ১৮ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১৫:৩৮, ১৮ ফেব্রুয়ারি ২০২৪

বান্দরবা‌নে অনির্দিষ্ট কালের জন্য রুমা-থানচি বাস চলাচল বন্ধ

থানচি ৩নং বাস স্টেশন। ছবি: জনকণ্ঠ

বান্দরবা‌নের রুমায় কেএনএফের হামলায় রুমা বান্দরবান বাস সার্ভিসের লাইনম‌্যান লুপ্রু মারমা আহত হ‌য়ে‌ছে। এ ঘটনা‌কে কেন্দ্র ক‌রে বান্দরবান-রুমা-থানচি বাস সা‌র্ভিস অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ক‌রে দি‌য়েছে কতৃপক্ষ। রবিবার (১৮ ফেব্রুয়ারি) সকাল‌ থে‌কে রুমা, থানচি ও রোয়াংছড়ি মালিক সমিতির পক্ষ থে‌কে বাস চলাচল বন্ধ ক‌রে দেওয়া হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, কিছুদিন আগে বান্দরবান-থানচি সড়কে চলাচলকারী বাস গুলো থেকে বাৎসরিক চাঁদা দাবি করে পাহাড়ি সন্ত্রাসীরা। এ ঘটনা‌কে কেন্দ্র ক‌রে তি‌ন দিন বাস চলাচল বন্ধ ছিল। পরে রুমার রিঝুক পাড়া থেকে চাঁদা না দেওয়ায় গত (১৩ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টায় রুমা সদর ইউপির ৯ নম্বর ওয়ার্ড রিঝুক পাড়ার বাসিন্দা আহত উহ্লা চিং মারমা (৩৫)কে গুলি করে আহত করে সন্ত্রাসীরা। এ ঘটনায় প্রতিবাদের ঝড় উঠে স্থানীয়দের মাঝে। 

এ ঘটনাকে কেন্দ্র করে রুমায় বাস সা‌র্ভিসের লাইনম‌্যান লুপ্রু মারমার উপর হামলা ক‌রে কেএনএফ এর সদস‌্যরা। বর্তমা‌নে রুমা বাজার এলাকায় বম ও মারমা সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লা চিং মারমা জানান, তার ছোট ভাই রুমা বাস স্টেশনের লাইনম্যান লুপ্রু মারমাকে সকালে বাড়ি থেকে বাস স্টেশনে যাওয়ার সময় পলিকা পাড়া শ্বশান এলাকায় কুকিচিন ন্যাশনাল আ‌র্মির সদস্যরা ধরে নিয়ে গিয়ে মারধর করে গুরুতর  আহত করে তা‌কে ছেড়ে দেয়।

বান্দরবান-রোয়াংছড়ি-রুমা-থানছি মোটরযান পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. নুরুল আলম ব‌লেন, সকাল বান্দরবান থেকে বাঘমারা ও রোয়াংছড়ি বাস চলাচল স্বাভাবিক আছে। কিন্তু রুমা ও থানছি স্টেশন থেকে বান্দরবা‌নে সকাল হতে কোন বাস ছাড়া হয়‌নি। কেএনএফ বাস না চালানোর নিষেধ করেছে তাই বাস চলাচল বন্ধ রয়েছে।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহজাহান বলেন, রুমায় এক বিচ্ছিন্ন ঘটনার কারণে বাস চলাচল বন্ধ রেখেছে বলে শুনেছি। সকাল থেকে আইনশৃংখলা বাহিনীর টহল জোরদার করা হ‌য়ে‌ছে।

বান্দরবা‌নের জেলা প্রশাসক শাহ্ মোজাহিদ উদ্দিন বলেন, বান্দরবানের আইন শৃঙ্খলা পরিস্থিতি ও গাড়ি চলাচল স্বাভাবিক করতে পুলিশ ও সেনাবাহিনী কাজ করছে।

এসআর

×