ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভারতের লিগ মাতিয়ে দেশে ফিরেছেন সানজিদা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০৭, ২৭ মার্চ ২০২৪

ভারতের লিগ মাতিয়ে দেশে ফিরেছেন সানজিদা

সানজিদা আক্তার

মঙ্গলবার ভারত থেকে বিমানযোগে দেশে ফিরেছেন বাংলাদেশ নারী ফুটবলের পোস্টারগার্ল খ্যাত সানজিদা আক্তার। ইস্ট বেঙ্গল নারী ফুটবল দলের হয়ে ইন্ডিয়ান ওমেন্স ফুটবল লিগ খেলতে সেখানে গিয়েছিলেন। লিগের দ্বিতীয় লেগ খেলেছেন এই রাইট উইঙ্গার। খেলেছেন ৬ ম্যাচ। করেছেন ১ গোল। 
গত জানুয়ারিতে ইস্ট বেঙ্গলে যোগ দিতে কলকাতায় যান সানজিদা। ক্লাবটির নারী দলে প্রথম বিদেশী ফুটবলার হিসেবে ইতিহাস গড়েন সানজিদা। ২০০১ সালে ইস্ট বেঙ্গল নারী ফুটবল ক্লাবের যাত্রা শুরু হয়। ২৩ বছরে ক্লাবটি ডমেস্টিক লেভেলে শিরোপা জিতেছে ৫টি। এগুলো হলো : কন্যাশ্রী কাপে দু’বার (২০০১, ২০২২), ওমেন্স আইএফ শিল্ডে একবার (২০২৩), কালীগঞ্জ এমএলএ কাপে একবার (২০২২) এবং বড়নগর এমএলএ কাপে একবার (২০২৩)। এ ছাড়া কন্যাশ্রী কাপে রানার্সআপ হয়েছে তিনবার (২০০২, ২০১৯, ২০২৩)। 
২২ বছর বছর বয়সী সুদর্শনা সানজিদার এটা দ্বিতীয় ক্লাব। ২০২০ সাল থেকে তিনি খেলছেন বসুন্ধরা কিংস নারী ফুটবল ক্লাবে। এই ক্লাবটির হয়ে জেতেন নারী ফুটবল লিগের শিরোপা। তবে ভাগ্য সুপ্রসন্ন হলে ২০২২ সালেই ইন্ডিয়ান ওমেন্স লিগে কুইন এফসির হয়েই খেলতে পারতেন সানজিদা (তার সঙ্গে একই ক্লাবের হয়ে খেলার অফার পেয়েছিলেন আরেক ফরেয়ার্ড সিরাত জাহান স্বপ্নাও, যিনি গত বছর আকস্মিকভাবে জাতীয় দল থেকে অকালেই অবসর নেন)।

কিন্তু সেই সময় সাফ নারী চ্যাম্পিয়নশিপের প্রস্তুতি নিচ্ছিল বাংলাদেশ জাতীয় নারী ফুটবল দল। মালয়েশিয়ার বিপক্ষে ঢাকায় দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচের আয়োজন করেছিল বাফুফে। এই ম্যাচের কারণেই তখন বাফুফে সানজিদাকে ভারতের লিগে খেলতে যাওয়ার অনুমতি প্রদান করেনি। 
উল্লেখ্য, ‘এসএ সেভেন’-এর ইস্ট বেঙ্গল লিগে তেমন ভালো করেনি। সাত দলের মধ্যে হয়েছে ষষ্ঠ। ১২ ম্যাচের মধ্যে মাত্র ১টিতে জিতেছে ইস্ট বেঙ্গল। ড্র করেছে ১ ম্যাচে। বাকি ১০ ম্যাচেই হেরেছে। পয়েন্ট মাত্র ৪। ৩১ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়েছে ওড়িশা। ২৯ পয়েন্ট পেয়ে রানার্সআপ হয়েছে গোকুলাম কেরালা। আরেক বাংলাদেশী সাবিনা খাতুনের কিকস্টার্ট এফসি হয়েছে তৃতীয় (২১ পয়েন্ট)।

×