ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

অ্যামাজনের শীর্ষ নীতি নির্বাহী জে কার্নি এবার এয়ারবিএনবিতে যুক্ত হচ্ছেন

প্রকাশিত: ১১:৫২, ২৩ জুলাই ২০২২; আপডেট: ১২:০৩, ২৩ জুলাই ২০২২

অ্যামাজনের শীর্ষ নীতি নির্বাহী জে কার্নি এবার এয়ারবিএনবিতে যুক্ত হচ্ছেন

জে কার্নি

জে কার্নি, যিনি প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামার প্রেস সেক্রেটারি ছিলেন, এয়ারবিএনবিতে যোগ দিতে অ্যামাজনে শীর্ষ নীতি এবং জনযোগাযোগের চাকরি ছেড়ে দিচ্ছেন।

Airbnb শুক্রবার একটি ব্লগ পোস্টে বলেছে যে মিস্টার কার্নি তার বিশ্বব্যাপী নীতি ও যোগাযোগের প্রধান হবেন।

মিস্টার কার্নি, টাইম ম্যাগাজিনের একজন প্রাক্তন সাংবাদিক, ২০১৫সালে অ্যামাজনে যোগদান করেন এর প্রথম সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিসেবে গ্লোবাল অ্যাফেয়ার্স, জনসংযোগ এবং সরকারী লবিং এর সমন্বয়ে কোম্পানিটি ক্রমবর্ধমান তদন্তের সম্মুখীন হয়। মিস্টার কার্নি আমাজনের ইমেজ এবং তার বস, জেফ বেজোস, বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিদের ইমেজকে কঠোরভাবে রক্ষা করেছিলেন।

মিস্টার কার্নির প্রস্থান অ্যামাজনে এক বছরে অ্যান্ডি জ্যাসির মেয়াদে বেশ কয়েকটি পরিবর্তনের মধ্যে একটি, যিনি গত জুলাই মাসে কোম্পানির প্রধান নির্বাহী হিসাবে মিঃ বেজোসের স্থলাভিষিক্ত হন। জনাব জ্যাসি, যিনি পূর্বে আমাজনের ক্লাউড কম্পিউটিং ব্যবসা তৈরি এবং পরিচালনা করেছিলেন, তিনি তার মনোযোগ এবং বিশদে আগ্রহের জন্য পরিচিত এবং কোম্পানির কিছু অংশ খনন করেছেন যেগুলি নতুন তার নিয়ন্ত্রণে রয়েছে৷

আমাজনের লজিস্টিক সম্প্রসারণের স্থপতি ডেভ ক্লার্ক গত মাসে ঘোষণা করেছিলেন যে তিনি উত্তরাধিকারীর নাম ঘোষণা করার আগেই চলে যাচ্ছেন। জন ফেল্টন, একজন পরিবহন নির্বাহী, মিঃ ক্লার্ককে আমাজনের খুচরা ও অপারেশন ব্যবসার প্রধান নির্বাহী হিসাবে প্রতিস্থাপন করেছেন। কোম্পানির দুইজন সিনিয়র ব্ল্যাক এক্সিকিউটিভ, যারা মিঃ ফেলটনের সহকর্মী ছিলেন, তারাও চলে গেছেন।

জনাব জ্যাসি তার সিনিয়র নেতৃত্ব দলের কাছে একটি ইমেলে মিস্টার কার্নির প্রস্থানের কথা ঘোষণা করেছেন, “আমাজনের গ্রাহক এবং কর্মচারীদের পক্ষে, পাবলিক পলিসি এবং জনসংযোগে সক্ষমতার একটি শক্তিশালী সেট তৈরিতে আমাদের সহায়তা করার জন্য মিস্টার কার্নিকে তার অনেক উল্লেখযোগ্য অর্জনের জন্য প্রশংসা করেছেন৷ ” নিউ ইয়র্ক টাইমস ইমেইল পেয়েছে।

“আমাজনে আমার সময় সম্পর্কে সবকিছুই আমার প্রত্যাশা ছাড়িয়ে গেছে,” মিস্টার কার্নি শুক্রবার তার দলকে একটি ইমেলে বলেছিলেন, যা টাইমস দ্বারাও পাওয়া গেছে। বৃহস্পতিবার যোগাযোগ করা হলে মিস্টার কার্নি কোনো মন্তব্য করেননি।

আমাজন তার ইতিহাসের যে কোনো সময়ের চেয়ে এখন বিশ্বজুড়ে সরকারগুলির কাছ থেকে আরও বেশি নিয়ন্ত্রক হুমকির সম্মুখীন হয়েছে। অ্যামাজন সমালোচক লিনা খানের নেতৃত্বে ফেডারেল ট্রেড কমিশন কোম্পানির অনুশীলনগুলি অবিশ্বাস আইন ভঙ্গ করেছে কিনা তা নিয়ে একটি বিস্তৃত তদন্ত পরিচালনা করছে। আইন প্রণেতারা এই বছর আইনের উপর ভোট দিতে পারেন যা অ্যামাজনকে তার নিজস্ব পণ্য যেমন ব্যাটারি এবং ট্র্যাশ ব্যাগগুলিকে তার অনলাইন মার্কেটপ্লেসে প্রতিযোগীদের দ্বারা বিক্রি করা পণ্যগুলিকে অগ্রাধিকার দেওয়া থেকে বিরত করবে৷

Amazon-এর জনসংযোগ বিশেষজ্ঞ এবং লবিস্টরা কোম্পানিটিকে একটি স্বাক্ষর নিয়োগকর্তা হিসেবে প্রচার করেছেন এবং স্থানীয় অর্থনীতির জন্য বর দিয়েছেন যেখানে এটি কাজ করে। ২০১৮ সালে, কোম্পানিটি ১৫ ডলার প্রতি ঘন্টা ন্যূনতম মজুরি ঘোষণা করেছে, যার ঘনঘন সমালোচক, ভার্মন্টের স্বাধীন সিনেটর বার্নি স্যান্ডার্সের প্রশংসা করে।

কিন্তু মিস্টার কার্নির দল একটি দ্বিতীয় সদর দফতরের জন্য Amazon-এর অনুসন্ধানের সময় একটি কালো চোখ পেয়েছিল, যখন ২০১৮ সালে এটি নিউইয়র্কে একটি বড় উপস্থিতি তৈরিতে সম্ভাব্য প্রগতিশীল প্রতিক্রিয়ার মুখোমুখি হতে পারে তা অবমূল্যায়ন করেছিল। আমাজন শেষ পর্যন্ত পথ পাল্টে অন্য জায়গা বেছে নেয়।

একটি অফিসিয়াল অ্যামাজন টুইটার অ্যাকাউন্ট গত বছর একজন কংগ্রেসম্যানের উদ্বেগকে খারিজ করার পরে মিস্টার কার্নির দলও সমালোচনার সম্মুখীন হয়েছিল যে কর্মরত অবস্থায় শ্রমিকদের বোতলে প্রস্রাব করতে হয়েছিল। কোম্পানি ক্ষমা চেয়েছে।

অতি সম্প্রতি, মিস্টার কার্নি এর দল অবিশ্বাস আইনের জন্য একটি জোরালো প্রতিক্রিয়া মাউন্ট করেছে, যা অ্যামাজন বলেছে যে তার প্রাইম সাবস্ক্রিপশন পরিষেবার স্বাক্ষর দ্রুত শিপিং অফার করা কঠিন হবে। কোম্পানী ২০১৫ সালে ফেডারেল লবিং এর জন্য মোটামুটি ৯.১ মিলিয়ন ডলার খরচ করেছে। গত বছর, এটি ১৯.৩ মিলিয়ন ডলার খরচ করেছে।

ড্রু হার্ডেনার, যিনি মিস্টার কার্নির অধীনে জনসংযোগের প্রধান, বৃহস্পতিবার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট পদে পদোন্নতি পেয়েছেন, অভ্যন্তরীণ ঘোষণার বিষয়ে জ্ঞান থাকা চারজনের মতে। কমিউনিকেশন টিম ১০  জনের থেকে “কয়েক শতাধিক” হয়েছে, মিঃ হার্ডেনার গত শরতে একটি সাক্ষাত্কারে বলেছিলেন, অ্যামাজন শুধুমাত্র আগের বছরেই ২০০ জন যোগাযোগ পেশাদার নিয়োগ করেছিল৷

কোম্পানী যখন বৈশ্বিক বিষয়ের একজন নতুন প্রধানের জন্য অনুসন্ধান করছে, মিঃ হার্ডেনার সরাসরি মিঃ জ্যাসির কাছে রিপোর্ট করবেন এবং নীতি দলগুলো ডেভিড জাপোলস্কি, জেনারেল কাউন্সেলকে রিপোর্ট করবে, ইমেল অনুসারে।

বিল ক্লিনটনের প্রাক্তন সহযোগী ক্রিস লেহান এই বছরের শুরুতে একটি ক্রিপ্টোকারেন্সি ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডের জন্য চলে যাওয়ার পরে Airbnb তার নিজস্ব নীতি ও যোগাযোগের প্রধানের সন্ধান করছে।

 

×