ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

ডিজিটাল সংযুক্তির মহাসড়ক নির্মাণে-৩

মোস্তাফা জব্বার

প্রকাশিত: ২০:২৭, ২৩ জুলাই ২০২৩

ডিজিটাল সংযুক্তির মহাসড়ক নির্মাণে-৩

.

ডাক বিভাগ কর্তৃক মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদ চালু করা হয়েছে। ডাক সেবাকে ডিজিটাল  ডাক সেবায় রূপান্তরের মাধ্যমে ডাক বিভাগের অবকাঠামোকে কার্যকর ডিজিটাল কমার্সের উপযোগী করে গড়ে তুলতে পরিকল্পনা প্রণয়ন বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ডিজিটাইজেশনের প্রভাবে ব্যক্তিগত পর্যায়ে চিঠি আদান-প্রদানের যুগ শেষ হয়ে গেলেও পণ্য পরিবহনে ডাক বিভাগকে শ্রেষ্ঠতম প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার পাশাপাশি পুরো ডাক ব্যবস্থাকে ডিজিটাল করছি। আমরা ডাকঘরকে ডিজিটাইজেশনের জন্য ডিজিটাল সার্ভিস ল্যাব করেছি। সেখান থেকে ডিজিটাল প্রক্রিয়া কিভাবে করা যায় সে লক্ষ্যে কাজ শুরু হয়েছে।

হাওড় দুর্গম দ্বীপ অঞ্চলে  মোবাইল ফোনের নেটওয়ার্ক সম্প্রসারণের উদ্যোগ গ্রহণ বাস্তবায়ন করা হচ্ছে। এসওএফের অর্থায়নে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে। এর আওতায় সিলেট সুনামগঞ্জ, হবিগঞ্জ, মৌলভীবাজার, নেত্রকোনা, কিশোরগঞ্জ ব্রাহ্মণবাড়িয়া জেলার অধীন হাওড় সমূহে এবং মাতারবাড়ি, হাতিয়া, ভাসানটেক প্রভৃতি দ্বীপ অঞ্চলে টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণের লক্ষ্যে বিটিআরসির (সামাজিক দায়বদ্ধতা তহবিল) এসওএফ ব্যবস্থাপনা কমিটির সভায় প্রকল্পটি গ্রহণের সিদ্ধান্ত হয়। এর একটি পর্যায় এরই মাঝে বাস্তবায়িত হয়েছে। দ্বিতীয় পর্যায়ের কাজ চলছে।

টেলিফোন শিল্প সংস্থাকে ডিজিটাল ডিভাইস নির্মাণের উপযোগী করে ঢেলে সাজানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। দেশের বাইরে বাংলাদেশের তৈরি ল্যাপটপ কম্পিউটার রপ্তানির সুযোগ সৃষ্টি করা হয়েছে। বাংলাদেশে উৎপাদিত তথ্যপ্রযুক্তি পণ্য আন্তর্জাতিক বাজারে রপ্তানিবান্ধব প্রদত্ত সুযোগ কাজে লাগিয়ে ইতোমধ্যে নেপাল নাইজিরিয়ায় কম্পিউটার ল্যাপটপের বড় অঙ্কের চালান রপ্তানি হচ্ছে।  বিশ্বের অন্যান্য দেশে রপ্তানির বিষয়টি পাইপ লাইনে রয়েছে।

 টেলিটক নেটওয়ার্ক সম্প্রসারণে কর্মপরিকল্পনা প্রণয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। ডিজিটাল মহাসড়ক নির্মাণ প্রক্রিয়া স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতেই সম্পন্ন হয়েছে।

ডিজিটাইজেশনের প্রসারের পাশাপাশি ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। সামাজিক যোগাযোগ মাধ্যম সাম্প্রদায়িক দাঙ্গাসহ সামাজিক-রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির জন্য এখন বড় একটি চ্যালেঞ্জ। সে সংকটও অতিক্রম করতে আমরা কাজ করছি। ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতকরণ এবং ডিজিটাল মাধ্যমে সংঘটিত অপরাধ শনাক্তকরণ, প্রতিরোধ, দমন, বিচার আনুষঙ্গিক বিষয়াদি সম্পর্কে বিধান প্রণয়নকল্পে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ প্রণয়ন ডিজিটাল নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকারের গুরুত্বপূর্ণ উদ্যোগ। এই আইনের আওতায় একটি ডিজিটাল নিরাপত্তা এজেন্সি গঠন করা হয়েছে। এই এজেন্সির মাধ্যমে একবারেই ২৬ হাজার পর্ন সাইট হাজার জুয়ার সাইট বন্ধ করা হয়েছে।ফেসবুক-ইউটিউবে যে ধরনের পর্ন সংক্রান্ত বা নোংরা-অশ্লীল তথ্য উপাত্ত দেওয়া হয়, সেগুলো  অপসারণ অব্যাহত রয়েছে।

টেলিযোগাযোগ সুবিধা বঞ্চিত হাওড়, দ্বীপ দুর্গম পার্বত্য অঞ্চলে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপনে সামাজিক দায়বদ্ধতা তহবিল (এসওএফ) ১৫২৫ কোটি ৫৬ লাখ টাকার প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল  ৫০৪ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে টেলিযোগাযোগ সুবিধা বঞ্চিত এলাকাসমূহে ব্রডব্যান্ড কানেক্টিভিটি স্থাপন, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের অধীন বঙ্গবন্ধু স্যাটেলাইট- এর মাধ্যমে  দ্বীপ এলাকায় নেটওয়ার্ক স্থাপনে ৪৪ কোটি ৪৪ লাখ টাকা, টেলিটকের মাধ্যমে ৩৮০ কোটি টাকা ব্যয়ে হাওড় দ্বীপাঞ্চলে ব্রডব্যা- নেটওয়ার্ক স্থাপন, বিটিসিএলের মাধ্যমে ৪৫০ কোটি টাকা ব্যয়ে হাওড়-বাঁওড়   প্রত্যন্ত  ব্রডব্যান্ড ওয়াইফাই সম্প্রসারণে প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়াও বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি বাংলাদেশের প্রত্যন্ত দুর্গম উপকূলীয় এলাকায় বিভিন্ন জনপদ স্থাপনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট- এর মাধ্যমে  সংযোগ স্থাপনে ৬৩ কোটি ৬৫ লাখ টাকা ব্যয়ে প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।

গত নভেম্বর ২০২১ তারিখে আমরা আরও একটি  গুরুত্বপূর্ণ  সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের জন্য এবং অপারেটরসমূহের প্যাকেজ বিড়ম্বনা  যৌক্তিক মাত্রায় নির্ধারণ করার মাধ্যমে গ্রাহক  সুবিধা নিশ্চিত করতে একটি অ্যাপ আমরা চালু করেছি। গত নভেম্বর ২০২১ তারিখ বিটিআরসি কর্তৃক মোবাইল ডেটা প্যাকেজ নির্দেশিকা এবং টেক্সটের মাধ্যমে  ফেসবুক, ম্যাসেঞ্জার ডিসকভার অ্যাপ উদ্বোধন করা হয়।

২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার অভিযাত্রা থেকে শুরু করে ডিজিটাল অবকাঠামো সম্প্রসারণে  গৃহীত যুগান্তকারী বিভিন্ন কর্মসূচির ফলে ডিজিটাল সেবা দেশের প্রতিটি অঞ্চলের প্রতিটি মানুষের হাতের মুঠোয় পৌঁছে গেছে। ২০১০ সালের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারাদেশের হাজার ৫০১টি ইউনিয়ন পরিষদে একটি করে ইউনিয়ন তথ্য সেবাকেন্দ্র (ইউআইএসসি) একযোগে উদ্বোধন করেন। পরবর্তীতে সারাদেশে হাজার ৫১৬টি (ইউআইএসসি) স্থাপন করা হয়। দেশের সকল ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্র স্থাপনের উদ্দেশ্য হলো, ইউনিয়ন পরিষদকে একটি তথ্য জ্ঞানভিত্তিক প্রতিষ্ঠানে পরিণত করা, যাতে এই সেবা প্রতিষ্ঠান ২০২১ সালের মধ্যে একটি তথ্য জ্ঞানভিত্তিক দেশ প্রতিষ্ঠায় যথাযথ ভূমিকা রাখতে পারে। এই সব কেন্দ্র থেকে ৩০০টি সরকারি সেবা ডিজিটাল পদ্ধতিতে জনগণ গ্রহণ করতে পারছে। এর পাশাপাশি দেশের ৮৫০০শত ডাকঘর থেকে ডিজিটাল সেবা প্রদান করা হচ্ছে।

আইন নীতিমালা প্রণয়ন টেলিযোগাযোগ খাতে প্রাতিষ্ঠানিক সংস্কার : বাংলাদেশ তার টেলিফোন বোর্ড (সংশোধন) আইন ২০০৯,বাংলাদেশ টেলিযোগাযোগ আইন ২০০১ (সংশোধিত ২০১০), পোস্ট অফিস আইন ১৮৯৮ (সংশোধিত ২০১০), আন্তর্জাতিক দূরপাল্লার টেলিযোগাযোগ সেবা নীতিমালা, ২০১০ ব্রডব্যান্ড নীতিমালা ২০০৯, মেইলিং অপারেটর কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃপক্ষ বিধিমালা ২০১৩ প্রণয়ন করা হয়েছে।

টেলিযোগাযোগ অধিদপ্তর গঠন (২০১৫), বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (২০১৭) প্রতিষ্ঠা এবং মেইলিং অপারেটর কুরিয়ার সার্ভিস লাইসেন্সিং কর্তৃক্ষ গঠন (২০১৩) করা হয়েছে।

বিটিসিএল কর্তৃক ১০০০টি ইউনিয়ন পরিষদে অপটিক্যাল ফাইবার ক্যাবল নেটওয়ার্ক উন্নয়ন প্রকল্প ডিসেম্বর ২০১৬ সালে সমাপ্ত হয়েছে। প্রকল্পের মাধ্যমে ৬৪টি জেলায় ১১৪টি উপজেলা হতে ১১০৪টি ইউনিয়নে প্রায় ,০০০ কি:মি: অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন করা হয়েছে। এর ফলে ইউনিয়ন পর্যায়ে বিভিন্ন সামরিক, বেসামরিক সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠানে ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধা সম্প্রসারিত হয়েছে।

উপজেলা পর্যায়ে অপটিক্যাল নেটওয়ার্ক উন্নয়ন, প্রকল্পের আওতায় ৬৪টি জেলার ৩৪৯টি উপজেলায় ,৯০০ কি:মি: অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপিত হয়।

বিটিসিএলসহ ৭টি বেসরকারি প্রতিষ্ঠানকে  International Terrestrial Cable (ITC)    লাইসেন্স প্রদান করা হয়েছে। জনগণের নিকট স্বল্পমূল্যে ইন্টারনেট সেবা পৌঁছানোর লক্ষ্যে বিটিসিএল, পিজিসিবি, রেলওয়ে এবং ২টি বেসরকারি প্রতিষ্ঠানকে Nationwide Telecommunication Transmission Network (NTTN) লাইসেন্স প্রদান করা হয়েছে।

প্রান্তিক পর্যায়ে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে বিদ্যমান দুইটি প্রতিষ্ঠানের পাশাপাশি বিটিসিএল এবং একটি বেসরকারি প্রতিষ্ঠানকে   Broadband Wireless Access (BWA)  প্রদান করা হয়েছে।

টেলিযোগাযোগ সেবা প্রদানের জন্য প্রায় ,৮০০টি বিভিন্ন প্রকারের লাইসেন্স ইস্যু করা হয়েছে: Internet Corporation for Assigned Names and Numbers (ICANN)  কর্তৃক গত অক্টোবর ২০১৬ ডট বাংলা  ডোমেইন বাংলাদেশের অনুকূলে চূড়ান্ত বরাদ্দ প্রদান করা হয়েছে। প্রধানমন্ত্রী গত ৩১ ডিসেম্বর ২০১৬ তারিখেবাংলাডোমেইনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

 ‘ডটবাংলাডোমেইন চালুর ফলে বাংলাদেশ এবং বিশ্বের বাংলাভাষী মানুষ বাংলা ভাষায় ইন্টারনেটে প্রবেশ ব্যবহার করতে পারবে। এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরিতে উৎসাহিত করবে।

এছাড়াবাংলাডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

৫০০টি উপজেলা সাব পোস্টঅফিস এবং ,০০০ টি গ্রামীণ অবিভাগীয় শাখা ডাকঘরকে পোস্ট ডিজিটাল- সেন্টারে রূপান্তর করা হয়েছে। দ্রুত নিরাপদে ডাকসেবা প্রদানের লক্ষ্যকে সামনে রেখে মেইল ক্যাশ পরিবহনের জন্য ১১৮ টি মেইল গাড়ি ডাক পরিবহন বহরে যুক্ত করা এবং এবং ৩৩ টি গ্যারেজ নির্মাণ করা হয়েছে। পোস্ট ডি-কমার্স সার্ভিস প্রদান কার্যক্রম ডাক অধিদপ্তরের নতুন সেবা কার্যক্রম হিসেবে চালু করা হয়েছে।

টেলিযোগাযোগ তথ্যপ্রযুক্তি ব্যবহারে নিরাপত্তা সুরক্ষা : গ্রাহকগণের আঙ্গুলের ছাপ সংরক্ষণ না করেই NID এর তথ্যের সঙ্গে গ্রাহকগণের তথ্য যাচাইপূর্বক পুনঃনিবন্ধন কার্যক্রম নির্ধারিত সময়সীমার (৩১ মে ২০১৬) মধ্যে সম্পন্ন করা হয়েছে এবং এর ফলে মোবাইল ফোনে হুমকি, চাঁদাবাজি, জঙ্গি অর্থায়ন ইত্যাদি অপরাধমূলক কর্মকা- বহুলাংশে হ্রাস পেয়েছে।

২০৪১ সালে বাংলাদেশ বিশ্বের বিশটি উন্নত দেশের কাতারে শামিল হবে। সোনার বাংলা প্রতিষ্ঠার স্বপ্ন পূরণের অভিযাত্রায় তথ্যপ্রযুক্তিনির্ভর জ্ঞানভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় ডাক টেলিযোগাযোগ বিভাগের নিরন্তর পথ চলা আরও গতিময় হোকডিজিটাল কানেক্টিভিটি প্রতিষ্ঠার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার মাধ্যমে বঙ্গবন্ধুর লালিত স্বপ্নের সোনার বাংলা হোক আমাদের সকলের প্রত্যাশা। ডিজিটাল বাংলাদেশের ভিত্তির উপর দাঁড়িয়ে সোনার বাংলা বিনির্মাণ ত্বরান্বিত করতে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার চলমান সংগ্রাম এগিয়ে নিতে আসুন আমরা  দেশ সেবার মহান ব্রত নিয়ে কাজ করি

 

ঢাকা, ২৩ জুলাই ২০২৩

লেখক : তথ্যপ্রযুক্তিবিদকলামিস্ট, দেশের প্রথম ডিজিটাল নিউজ সার্ভিস আবাস-এর চেয়ারম্যান- সাংবাদিক, বিজয় কীবোর্ড সফটওয়্যার এবং ডিজিটাল

বাংলাদেশ-এর প্রণেতা

[email protected]
www.bijoyekushe.net

×