ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বিএনপির সঙ্গে সংঘর্ষ, যে বার্তা দিল যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ২১:৩১, ২৮ অক্টোবর ২০২৩

বিএনপির সঙ্গে সংঘর্ষ, যে বার্তা দিল যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র। 

রাজধানীতে বিএনপির সঙ্গে কয়েক ঘণ্টাব্যাপী সংঘর্ষের ঘটনায় নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর।

শনিবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মধ্য ও দক্ষিণ এশিয়া বিভাগ এবং দেশটির ঢাকাস্থ দূতাবাস পৃথম টুইটে এই নিন্দা জানায়।

টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মধ্য ও দক্ষিণ এশিয়া বিভাগ জানায়, আমরা সব পক্ষকে শান্ত ও সংযমের আহ্বান জানাই। ভিসা নিষেধাজ্ঞার জন্য সমস্ত ঘটনা পর্যালোচনা করা হবে।সংঘর্ষের ঘটনার পৃথক বিবৃতি দিয়েছে বাংলাদেশে অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাস। বিবৃতিতে তারা জানায়, ২৮ অক্টোবর শনিবার ঢাকায় যে রাজনৈতিক সহিংসতা সংঘঠিত হয়েছে যুক্তরাষ্ট্র তার নিন্দা জানায়। একজন পুলিশ কর্মকর্তা, একজন রাজনৈতিক কর্মীহত্যা এবং একটি হাসপাতাল পোড়ানোর ঘটনা অগ্রহণযোগ্য।

বিবৃতিতে আরো জানানো হয়, সাংবাদিকসহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতাও তেমনই। আমরা সব পক্ষকে শান্তি ও সংযমের আহ্বান জানাই। সম্ভাব্য ভিসা নিষেধাজ্ঞার জন্য আমরা সমস্ত সহিংস ঘটনার পর্যালোচনা করব।

উল্লেখ্য, সরকার পতনের এক দফা দাবিতে আজ শনিবার (২৮ অক্টোবর) নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিএনপির মহাসমাবেশ ছিল। এ উপলক্ষে ওই এলাকায় বিপুলসংখ্যক নেতাকর্মী সমবেত হন। একপর্যায়ে পুলিশের সঙ্গে নেতাকর্মীদের সংঘর্ষ শুরু হলে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যায়। 

সংঘর্ষে বাস, পিকআপসহ বেশ কয়েকটি গাড়িতে ভাঙচুর এবং আগুন দেওয়া হয়। এমনকি প্রধান বিচারপতির বাসভবনে ঢিল ছোড়াসহ রাজারবাগে পুলিশ হাসপাতালেও আগুন দেয়ার ঘটনা ঘটে। 

এম হাসান

সম্পর্কিত বিষয়:

×