ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

শেয়ারবাজার 

কোম্পানির দর সর্বোচ্চ ৩ শতাংশ কমতে পারবে

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২১:৪৫, ২৪ এপ্রিল ২০২৪

কোম্পানির দর সর্বোচ্চ ৩ শতাংশ কমতে পারবে

শেয়ারবাজারে অব্যাহত দরপতন রোধে দর কমার ক্ষেত্রে নতুন সীমা

শেয়ারবাজারে অব্যাহত দরপতন রোধে দর কমার ক্ষেত্রে নতুন সীমা বেঁধে দিল শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জ কমিশন (বিএসইসি)। তবে যেসব কোম্পানির দর কমার সর্বনি¤œ সীমা বা ফ্লোর প্রাইজ বহাল রয়েছে সেইসব কোম্পানির ক্ষেত্রে এটি প্রযোজ্য হবে না। জানা গেছে, শেয়ারবাজারে টানা দর পতনের পরিপ্রেক্ষিতে নতুন নির্দেশনা অনুযায়ী তালিকাভুক্ত কোম্পনিগুলোর শেয়ারের দর একদিনে কমতে পারবে সর্বোচ্চ ৩ শতাংশ।

তবে সর্বোচ্চ দর বাড়ার ক্ষেত্রে আগের নির্দেশনায় বহাল আছে। তবে ফ্লোরপ্রাইসে থাকা কোম্পানির ক্ষেত্রে এ সীমা প্রযোজ্য হবে না। বিনিয়োগকারীদের স্বার্থে এ ব্যবস্থা নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।
বুধবার বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাক্ষরিত এ নির্দেশনা জারি করা হয়েছে। বিএসইসির এই নতুন নির্দেশনা আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হবে। তবে এক্ষেত্রে ফ্লোর প্রাইসে থাকা ৬ কোম্পানি কার্যকর হবে না। আর দর বৃদ্ধির ক্ষেত্রে আগের নিয়ম বা সীমা বহাল থাকবে।
উল্লেখ্য, অভিযোগ ছিল এক শ্রেণির প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও কারসাজি চক্রের সদস্যরা গুজব ছড়িয়ে অল্পদামে শেয়ার হাতিয়ে নিচ্ছে। আর সাধারণ বিনিয়োগকারীরা আতঙ্কে শেয়ার বিক্রি বাড়িয়ে দিচ্ছেন। সরকারবিরোধীরাও এই ষড়যন্ত্রে যোগ দিয়েছে বলে অভিযোগ রয়েছে।

×