মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘ঢাকা হবে পরিকল্পিত নগরী’

প্রকাশিত : ২৯ জুন ২০১৫, ১২:৩৮ পি. এম.

অনলাইন ডেস্ক ॥ গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, ঢাকা শহরকে রূপকল্প-২০২১ অনুযায়ী যানজট নিরসন করে একটি পরিকল্পিত নগরী হিসাবে গড়তে সরকার কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, এ লক্ষ্যে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ রাজধানীর সৌন্দর্যবর্ধন ও যানজট নিরসনের ক্ষেত্রে বেশকিছু সাহসী ও সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। তিনি বলেন,ঢাকা হবে পরিকল্পিত নগরী।

তিনি আজ সংসদে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ঢাকা মহানগরীর পরিবেশ দূষণ, জলাবদ্ধতা নিরসন, সৌন্দর্যবর্ধন ও যানজটসহ অন্যান্য সংকট নিরসনে বর্তমান সরকার গৃহীত নানামুখী পদক্ষেপের অংশ হিসেবে হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন বর্তমান সরকারের একটি অন্যতম প্রয়াস।

গণপূর্ত মন্ত্রী বলেন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এই সুবৃহৎ প্রকল্প বুয়েটের প্রাথমিক সমীক্ষার পর রাজউকের তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনী এলজিইডি ও ঢাকা ওয়াসার মাধ্যমে বাস্তবায়ন করা হয়, যা সরকারি সংস্থাসমূহের মধ্যে সমন্বয় ও আন্তরিক প্রচেষ্টায় এক উজ্জ্বল দৃষ্টান্ত।

মোশাররফ হোসেন বলেন, এছাড়া রাজউকের তত্ত্বাবধানে পূর্বাচল নতুন শহর, উত্তরা ৩য় পর্ব ও ঝিলমিল আবাসিক প্রকল্প পরিকল্পিতভাবে গড়ে উঠছে।

তিনি বলেন, রাজধানীর সৌন্দর্য বৃদ্ধিকল্পে গুলশান সেন্ট্রাল পার্ক রাজউক (পূর্বের ওয়ান্ডার ল্যান্ড) অবৈধ দখল উচ্ছেদ করতঃ রাজউকের নিয়ন্ত্রণে আনা হয়েছে, যা সর্বসাধারণের জন্য পার্ক হিসেবে উন্মুক্ত থাকবে।

মন্ত্রী বলেন, পার্কটির উন্নয়নকল্পে একটি বিস্তারিত ‘লেআউট’ নকশা প্রণয়ন করা হয়েছে। নকশাটিতে সীমানা প্রাচীর ‘ওয়াকওয়ে, ল্যান্ডস্কেপিং, পার্কিং’ সুবিধা ইত্যাদির ব্যবস্থা রাখা হয়েছে। ওই নকশার আলোকে বিস্তারিত প্রাক্কলন প্রণয়ন করা হয়েছে। বাস্তবায়নের কাজ চলমান রয়েছে।

গৃহায়ন মন্ত্রী বলেন, সম্প্রতি রাজউক ঐতিহ্যবাহী পুরাতন ঢাকার পরিকল্পিত নগরায়নের লক্ষ্যে পরিকল্পিত আবাসন, যানজট নিরসনের জন্য অবকাঠামোগত উন্নয়ন সাধন এবং উন্মুক্ত স্থানের সংস্থানের লক্ষ্যে ‘আরবান রিনিউয়াল’ প্রকল্প গ্রহণের উদ্যোগ গ্রহণ করেছে। এছাড়া শহর বিকেন্দ্রীকরণ এবং কৃষি জমি সুরক্ষাকল্পে সরকার গ্রামীণ এলাকায় ‘কম্পেক্ট টাউনশিপ’ গড়ে তোলার পরিকল্পনা গ্রহণ করছে, যা বাস্তবায়ন কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সরকারি দলের সদস্য মিসেস আমিনা আহমেদের অপর এক প্রশ্নের জবাবে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, রাজধানীর যানজট, জলাবদ্ধতা, পানি ও পয়ঃনিষ্কাশন, পরিবেশ দূষণসহ নানাবিধ নাগরিক সমস্যা থেকে ঢাকা নগরবাসীকে মুক্ত করতে বর্তমান সরকার দৃঢ়প্রতিজ্ঞ।

তিনি বলেন, রাজধানী ঢাকা শহরের সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে বর্তমান সরকার হাতিরঝিল প্রকল্প বাস্তবায়ন করেছে।

মন্ত্রী বলেন, এ কার্যক্রম গ্রহণ ও বাস্তবায়নের মাধ্যমে রাজধানী ঢাকার সৌন্দর্যবর্ধন, জলাবদ্ধতা নিরসন, পানি ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নিশ্চিতকরণসহ বাংলাদেশকে একটি অত্যাধুনিক রাজধানী হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

বাসস

প্রকাশিত : ২৯ জুন ২০১৫, ১২:৩৮ পি. এম.

২৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: