কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ইয়াবা ও মানবপাচারে জড়িত পুলিশের বিরুদ্ধে ব্যবস্থার নির্দেশ

প্রকাশিত : ২৪ জুন ২০১৫, ০৪:০১ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ পুলিশ বাহিনীর যেসব সদস্য ইয়াবাসহ এ ধরণের অপরাধে জড়িত তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার নির্দেশ দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক। এ সংক্রান্ত নির্দেশনা ইতোমধ্যে সকল ইউনিট প্রধানকে পাঠানো হয়েছে।

পুলিশ সদরদপ্তর থেকে বুধবার দুপুরে এআইজি মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ইয়াবাসহ পুলিশের এক এএসআই আটক হওয়ার ঘটনায় সিআইডির ডিআইজি সাইফুল হককে প্রধান করে কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, পুলিশ সদরদপ্তরের এআইজি (পিআইও) কাজী জিয়া উদ্দিন ও ডিসিপ্লিন এবং প্রফেশনাল স্ট্যান্ডার্ড শাখার সিনিয়র এএসপি আব্দুস সালাম এবং ফেনী জেলার এএসপি।

কমিটিকে সাময়িক বরখাস্তকৃত এএসআই মাহফুজুর রহমানসহ তার সব সহযোগীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে। কমিটির কাছে ১০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতেও বলা হয়েছে।

আইজিপি বলেছেন, ‘সততা বা অসততা মানুষের নিজস্ব গুণ বা দোষ। কোনো অপরাধের দায়ভার একান্ত সংশ্লিষ্ট ব্যক্তির নিজের। পুলিশ বিভাগ কোনো অপরাধীকে প্রশ্রয় দেয় না। আমরা এটা বরদাস্ত করি না। বরং নিজের ইউনিটে কেউ অপরাধে জড়ালে তাকে অপরাধী হিসেবেই গণ্য করি।’

তিনি বলেন, ‘এ ক্ষেত্রে আমরা সব সময়ই ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করি। কোনো সদস্যের অপরাধের কারণে পুরো বাহিনীর ভাবমূর্তিকে জড়ানোর চেষ্টাও সমীচীন নয়।’

যারা ইয়াবাসহ অনুরূপ অপরাধে জড়িয়েছে- তাদেরকে অবিলম্বে গ্রেফতারের নির্দেশ দেন তিনি।

এছাড়া মানবপাচার, মাদক এবং অন্যান্য চাঞ্চল্যকর ঘটনা তদন্ত এবং করণীয় নির্ধারণে স্পেশাল ব্রাঞ্চের এ্যাডিশনাল ডিআইজি তৌফিক মাহবুব চৌধুরীকে প্রধান করে অপর একটি কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্য সদস্যরা হলেন- সিআইডির বিশেষ পুলিশ সুপার রেজাউল হায়দার এবং পুলিশ সদরদপ্তরের ডিসিপ্লিন এবং প্রফেশনাল স্ট্যান্ডার্ড শাখার অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান।

কমিটি কোনো পুলিশ সদস্য পেশাগত মান থেকে বিচ্যুত হচ্ছে কি-না বা অন্য কোনো অপরাধে জড়িয়ে পড়ছে কি-না এ সংক্রান্তে সার্বিক গোয়েন্দা তথ্য সংগ্রহ করবে।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫, ০৪:০১ পি. এম.

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: