মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ বন্ধ : ঢাবির ভর্তি যুদ্ধ শুরু ২০ আগস্ট

প্রকাশিত : ১৯ জুন ২০১৫, ০৩:৫০ পি. এম.

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বন্ধ রেখেই আগামী ২০ আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ¯œাতক (সম্মান) শ্রেণির ভর্তি কার্যক্রম। অর্থাৎ প্রয়োজনীয় শর্ত পূরণ সাপেক্ষে এ বছর শুধু ২০১৫ সালের উচ্চ মাধ্যমিকে পাশকৃত শিক্ষার্থীরাই ভর্তির জন্য আবেদন করতে পারবেন। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক জনকণ্ঠকে এ তথ্য জানান।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত ডিন্স কমিটির এক সভায় ভর্তি পরীক্ষার এই সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়। সেই সিদ্ধান্ত অনুযায়ী চলতি শিক্ষাবর্ষের ¯œাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তিচ্ছুদের আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ২০ আগস্ট থেকে। এ প্রক্রিয়া চলবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত।

সভার সিদ্ধান্ত অনুযায়ী আগামী ৯ অক্টোবর ‘খ’ ইউনিটের (কলা অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ‘চ’ ইউনিটের পরীক্ষা (চারুকলা) ১০ অক্টোবর, ‘গ’ ইউনিটের পরীক্ষা (বাণিজ্য অনুষদ) ১৬ অক্টোবর, ‘চ’ ইউনিটের পরীক্ষা (অংকন) ১৭ অক্টোবর, ‘ক’ ইউনিটের পরীক্ষা (বিজ্ঞান অনুষদ) ৩০ অক্টোবর এবং ‘ঘ’ (সামাজিক বিজ্ঞান অনুষদ) ইউনিটের পরীক্ষা ৬ নভেম্বর অনুষ্ঠিত হবে।

এর আগে উচ্চ মাধ্যমিক পাশের পর নির্দিষ্ট শর্ত পূরণ সাপেক্ষে পরপর দুই বছর ঢাবিতে ভর্তি পরীক্ষা দেয়ার সুযোগ পেতেন শিক্ষার্থীরা। কিন্তু গত বছর ১৪ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সিন্ডিকেটের এক বৈঠকের সিদ্ধান্তের পর এই সুযোগ বন্ধ করে দেয়া হয়। বিশ্ববিদ্যালয়ের এমন সিদ্ধান্তের পর দ্বিতীয়বার ভর্তিচ্ছু শিক্ষার্থীরা দ্বিতীয়বার ভর্তির সুযোগের দাবিতে লাগাতার আন্দোলন শুরু করে। দাবি আদায়ে আমরণ অনশন, মানবন্ধন, প্রতিবাদ সমাবেশসহ তারা বিভিন্ন ধরনের কর্মসূচি পালন করেন। বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষকও এই আন্দোলনে সমর্থন জানায়। গত ১৬ মার্চ ‘দ্বিতীয় বার ভর্তির সুযোগ কেন নয়’ জানতে চেয়ে রুল দেয় হাইকোর্ট। তবুও সিদ্ধান্তের পরিবর্তন হচ্ছে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

তিনি জনকণ্ঠকে বলেন, দ্বিতীয়বার ভর্তির সুযোগ বন্ধের যে সিদ্ধান্ত তা বহাল থাকবে। যেহেতু হাইকোর্টের রুল জারি আছে তাই এ বিষয়ে আইন অনুযায়ী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রকাশিত : ১৯ জুন ২০১৫, ০৩:৫০ পি. এম.

১৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: