মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

শিশু কিশোর বিজ্ঞানমেলার রেজিস্ট্রেশন শুরু ১২ জুন

প্রকাশিত : ১০ জুন ২০১৫, ০১:৪১ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ আগামী ১২ জুন থেকে তৃতীয়বারের মতো ‘বিএফএফ-এসপিএসবি শিশু-কিশোর বিজ্ঞানমেলা ২০১৫’র রেজিস্ট্রেশন শুরু হচ্ছে। ২১ ও ২২ আগস্ট অনুষ্ঠিত হবে এই মেলা। শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের প্রতি আগ্রহ তৈরি, বিজ্ঞান শিক্ষায় দক্ষ করে তোলাই এই মেলার উদ্দেশ্য। গুগল সায়েন্স ফেয়ার ও ইন্টেল সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং ফেয়ারের মতো আন্তর্জাতিক বিজ্ঞানমেলায় যাতে দেশের শিশু-কিশোররা যোগ দিতে পারে সেজন্য এই আয়োজনটি বড় ভূমিকা রাখবে। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি (এসপিএসবি) ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের (বিএফএফ) উদ্যোগে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের সহযোগিতায় এই মেলা অনুষ্ঠিত হবে।

এসপিএসবির পক্ষে শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস বা মেলা ২০১৫-এর আহ্বায়ক ড. এম. নুরুজ্জামান খান ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের পক্ষে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী বলেন, এ ধরনের আয়োজন শিশু-কিশোরদের মানসিক বিকাশ ও বিজ্ঞানমস্ক করে তুলতে সহযোগিতা করবে। দেশে তৃতীয় বারের মতো এই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত ৭ জুন এ বিষয়ে একটি প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় এসপিএসবির সহসভাপতি মুনির হাসান, শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের যুগ্ম আহ্বায়ক মোর্শেদ আলম, সমন্বয়ক মোঃ জোনায়িদুল ইসলামসহ প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ড. এম. নুরুজ্জামান খান বলেন, এ বছর জুন মাস থেকে কংগ্রেস উপলক্ষে শিক্ষার্থীদের জন্য সারাদেশের বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হবে কুদরাত-ই-খুদা সামার সায়েন্স ক্যাম্প, মেঘনাদ সাহা বিজ্ঞান কর্মশালা, বৈজ্ঞানিক গবেষণাসংক্রান্ত বক্তব্য ও এ্যাক্টিভেশনের মতো নানা কর্মসূচী।

শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসে প্রাইমারী (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী), জুনিয়র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী) এবং সিনিয়র (নবম থেকে দ্বাদশ) এই তিন ক্যাটাগরিতে বৈজ্ঞানিক পোস্টার, বিজ্ঞান প্রকল্প ও বৈজ্ঞানিক নিবন্ধ নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে শিক্ষার্থীরা।

আগামী ১২ জুন থেকে আগ্রহী শিক্ষার্থীরা শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের ওয়েবসাইট িি.িপংপড়হমৎবংং.ড়ৎম-এ গিয়ে রেজিস্ট্রেশন করতে পারবে। একজন প্রতিযোগী কেবল একটি বিষয়েই অংশ নিতে পারবে। রেজিস্ট্রেশনের সময়ে শিক্ষার্থীদের প্রথমে তাদের পোস্টার, প্রকল্প কিংবা নিবন্ধ নিয়ে ‘কনসেপ্ট পেপার’ বা ধারণাপত্র জমা দিতে হবে।

আয়োজকরা জানিয়েছে, দেশব্যাপী বিভিন্ন কার্যক্রম শেষে বাছাইকৃত শিক্ষার্থীদের নিয়ে ঢাকায় আগামী ২১ ও ২২ আগস্ট অনুষ্ঠিত হবে দুই দিনের শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০১৫। দুই দিনের এই অনুষ্ঠানে বিজ্ঞানবিষয়ক নানা প্রকল্প ও পোস্টার প্রদর্শনী, নিবন্ধ উপস্থাপনের পাশাপাশি নেটওয়ার্কিং কার্যক্রম পরিচালনা করা হবে।

পরবর্তী সময়ে সেরা ৫০ শিক্ষার্থীকে নিয়ে ঢাকায় তৃতীয় জগদীশ চন্দ্র বসু বিজ্ঞান ক্যাম্পের আয়োজন করা হবে। এবারের কংগ্রেসে সহযোগী হিসেবে থাকছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও রকমারি ডট কম।

প্রকাশিত : ১০ জুন ২০১৫, ০১:৪১ এ. এম.

১০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: