রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আলিয়ঁসে কল্পনার ডানায় আঁকা ভালবাসার অনুভূতি

প্রকাশিত : ৯ জুন ২০১৫

অঞ্জন আচার্য ॥ যেকোন শিল্পের ক্ষেত্রেই স্থান ও কাল খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রতিটি শিল্পীকেই তার টাইম এ্যান্ড স্পেস ধারণ করেই শিল্পকর্ম করতে হবে। তা যেকোন শিল্প মাধ্যমই হোক না কেন। তা না হলে শিল্পটি প্রাসঙ্গিক হয়ে উঠবে না। চিত্রশিল্পী নাসিমা খানম কুইনির আঁকা প্রায় ছবিই আমার কাছে প্রাসঙ্গিক। রাজধানীর ধানম-ির আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে চিত্রশিল্পী নাসিমা খানম কুইনির ‘উড়ন্ত ডানায় রংধনু’ শীর্ষক তৃতীয় যৌথচিত্র প্রদর্শনী প্রসঙ্গে এ মন্তব্য করেন দেশের বিশিষ্ট শিল্প সমালোচক সামসুল ওয়ারেস।

প্রদর্শনী প্রসঙ্গে চিত্রশিল্পী মিজানুর রহিম বলেন, প্রায় ৩০টি চিত্রকর্ম স্থান পেয়েছে এই প্রদর্শনীতে যার অধিকাংশ চিত্রকর্ম এ্যাক্রেলিক ও কিছু মিশ্র মাধ্যমে আঁকা। ‘কুইনিস আর্ট’-এর বর্ণনায় প্রদর্শিত চিত্রশিল্পে শিল্পীর সত্তা প্রবলভাবে ফুটে উঠেছে প্রতিটি ছবিতে। এসব চিত্রকর্মে শিল্পীরা কল্পনার ডানায় উড়ে এঁকেছেন ভালবাসার অনুভূতি।

সাদিয়া আফরিন মল্লিক বলেন, চিত্রশিল্প সম্পর্কে আমার সীমিত জ্ঞান দিয়ে এ কথা উপলব্ধি করতে পারছি, প্রদর্শনীর চিত্রকর্মগুলো মনকে ছুঁয়ে যায় অনায়াসেই। প্রকৃতপক্ষে সার্থক শিল্পকর্মের কাজই এমন অনুভূতি সৃষ্টি করা।

আয়োজন প্রসঙ্গে চিত্রশিল্পী নাসিমা খানম কুইনি বলেন, গত বছর ১২ থেকে ১৫ ডিসেম্বর ‘কুইনিস আর্ট’-এর সমন্বয়ে গাজীপুরের নক্ষত্রবাড়িতে একটি আর্টক্যাম্প অনুষ্ঠিত হয়। এ উদ্যোগটি আমি নিয়েছিলাম আমার শিক্ষক চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরীর সম্মানে। তিনি জানান, এই আর্টক্যাম্প অংশগ্রহণকারী শিল্পীরা ছিলেন শিল্পী সমরজিৎ রায় চৌধুরী এবং নাসরিন বেগম, সৈয়দ হাসান মাহমুদ, আতিয়া ইসলাম এ্যানি, আশোক কর্মকার, রফি হক, প্রদ্যোৎ কুমার দাস, বিপাশা হায়াত, ফাহমিদা এনাম কাকলি, আশরাফুল হাসান, আজমির হোসেন, শাহনুর মামুন, জাহিদ মুস্তাফা ও উদ্যোক্তা শিল্পী নাসিমা খানম কুইনি। আর্টক্যাম্পে আঁকা ওই চিত্রগুলো দিয়েই সাজানো হয়েছে এই যৌথ চিত্রপ্রদর্শনীটি।

আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার প্রোগ্রাম অফিসার মোঃ মামুন অর রশিদ জানান, ‘উড়ন্ত ডানায় রংধনু’ প্রদর্শনীটি চলবে আগামী ১৫ জুন পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রবিবার সাপ্তাহিক বন্ধ। প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত। প্রসঙ্গত, গত শুক্রবার সন্ধ্যা ৬টায় প্রদর্শনীটির উদ্বোধন করেন বিশিষ্ট চিত্রশিল্পী মিজানুর রহিম। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প-সমালোচক সামসুল ওয়ারেস এবং ডেইলি স্টার পত্রিকার চিত্র ও বিনোদন বিভাগের সম্পাদক সাদিয়া আফরিন মল্লিক। আয়োজনের উদ্বোধনী দিনে কুইনিস আর্টের পক্ষ থেকে শিল্পী সমরজিৎ রায় চৌধুরীকে ফুল, ক্রেস্ট ও উত্তরীয় দিয়ে বিশেষ সম্মাননা দেয়া হয়।

প্রকাশিত : ৯ জুন ২০১৫

০৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: