কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ব্যাংক নমনীয় হলে পুঁজিবাজারে আস্থা বাড়বে ॥ মসিউর রহমান

প্রকাশিত : ২৭ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজার বিপুল সম্ভাবনা রয়েছে। বিনিয়োগ, কর্মসংস্থান ও জিডিপি প্রবৃদ্ধি বাড়াতে আরও এটি অনেক ভূমিকা রাখতে পারে। তবে তার জন্য বাজারকে স্থিতিশীল রাখতে হবে। বাজারের প্রতি দেশী-বিদেশী বিনিয়োগকারীদের আস্থা বাড়াতে হবে। এই বাজারের গতি ও আস্থা বাড়াতে দুটি প্রতিষ্ঠানের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশ ব্যাংক তার অধীন ব্যাংকগুলোর পুঁজিবাজারে বিনিয়োগসীমা নির্ধারণের পদ্ধতি নমনীয় করতে পারে। বিনিয়োগের পরিমাণ নির্ধারণের ক্ষেত্রে সহযোগী প্রতিষ্ঠান ব্রোকার হাউস ও মার্চেন্ট ব্যাংকের পরিশোধিত মূলধন এবং তালিকা বহির্বাভূত কোম্পানিতে করা বিনিয়োগ বাদ দেয়া হলে ব্যাংকগুলো বাজারে আরও বেশি বিনিয়োগ করতে পারবে। এতে বাজার ফের তার গতি ফিরে পাবে। অন্যদিকে বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা আরও বাড়াতে হবে।

সোমবার সন্ধ্যায় রাজধানীর সোনারগাঁও হোটেলে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ও দৈনিক বণিকবার্তা আয়োজিত ‘বাংলাদেশের অর্থনীতি ও পুঁজিবাজারের সমৃদ্ধি’ বিষয়ক সেমিনারে বক্তারা এ কথা বলেন।

সেমিনারে প্রধানমন্ত্রীর অর্থ বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান বলেন, তালিকাভুক্ত বর্হিভূত কোম্পানির শেয়ার শেয়ারবাজারে লেনদেন হয় না। যা শেয়ারবাজারে আসেই না তার হিসাব কেন শেয়ারবাজারে হবে। এটা এক ধরনের জবরদস্তি করে এক্সপোজারের হিসাবে দিয়ে দেয়া হয়েছে। এতে বিএসইসির চেয়ারম্যান ড. খায়রুল হোসেন বলেন, মধ্য আয়ের দেশে পরিণত হতে হলে অভ্যন্তরীণ উৎসের পাশাপাশি বিদেশী বিনিয়োগের দরকার হবে। আর এর জন্য দেশে একটি স্বচ্ছ, সুশাসিত, সক্ষম পুঁজিবাজার দরকার। যেখানে তথ্যের পর্যাপ্ত সরবরাহ থাকবে। যার মাধ্যমে ঝুঁকি ব্যবস্থাপনা নিরূপণ সম্ভব হবে বলে মনে করেন বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. খায়রুল হোসেন। অনুষ্ঠানে সিএসইর ব্যবস্থাপনা পরিচালক ড. ওয়ালি-উল-মারুফ মতিন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এ বি মির্জা আজিজুল ইসলাম বলেন, পুঁজিবাজারের সমৃদ্ধি অর্থনীতিতে ভূমিকা পালন করতে পারে। পুঁজিবাজারে তারল্য বুঝে বিনিয়োগকারীদের বিনিয়োগ করতে হবে।

দৈনিক বণিকবার্তার সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদের সঞ্চালনায় অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ফায়েকুজ্জামান, ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা, বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) চেয়ারম্যান শেখ কবির হোসেন বক্তব্য রাখেন। এ সময় বিএসইসির কমিশনাররাসহ পুঁজিবাজার সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

প্রকাশিত : ২৭ মে ২০১৫

২৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: