মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

দুর্নীতি প্রতিরোধে ‍দুদক ও টিআইবি একাট্টা

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০৩:৫৩ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ দুর্নীতি প্রতিরোধে একসঙ্গে কাজ করার জন্য দুর্নীতি দমন কমিশন (দুদক) ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) পারস্পরিক সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

সোমবার দুপুরে দুদকের প্রধান কার্যালয়ের মিনি কনফারেন্স রুমে এই সমাঝোতা স্মারক হয়। কমিশনের পক্ষে দুদকের মহাপরিচালক ড. মোঃ শামসুল আরেফিন এবং টিআইবি’র পক্ষে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এই সমঝোতা স্বাক্ষর করেন ।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কমিশনের চেয়ারম্যান মোঃ বদিউজ্জামান বলেন, বর্তমান বিশ্বে শুধু বাংলাদেশ নয় পৃথিবীর প্রতিটি দেশেই দুর্নীতি প্রতিরোধে অধিকতর গুরুত্ব দিচ্ছে। এই সমঝোতা স্মারকের মাধ্যমে দুদক ও টিআইবি একত্রে দুর্নীতি প্রতিরোধে কাজ করলে জনসাধারণকে দুনীতির বিরুদ্ধে জাগিয়ে তোলা সহজ হবে। কেননা দুর্নীতি যদি প্রতিরোধ করা যায় তবে দমনের কাজটি সহজ হয়।

বিশেষ অতিথির বক্তব্যে কমিশনার মোঃ সাহাবুদ্দিন বলেন, দুদক ও টিআইবি আজ যে সমঝোতা স্মারক স্বাক্ষর করলো তা দুর্নীতি দমন কমিশন আইন, ২০০৪ এর ১৭ ধারা অনুযায়ী আইনানুগ প্রক্রিয়ায় সম্পাদিত হলো। যা দুর্নীতি প্রতিরোধের কার্যক্রমকে আরও বেগবান ও গতিশীল করার লক্ষ্যে কমিশন বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছে। এরই অংশ হিসেবে টিআইবি ও দুদকের সমঝোতা স্মারক দুর্নীতি প্রতিরোধে মাইফলক হয়ে থাকবে।

বিশেষ অতিথির বক্তব্যে অপর কমিশনার ড. নাসিরউদ্দীন আহমেদ বলেন আজকের এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে দুর্নীতি প্রতিরোধে নতুন যাত্রা শুরু হলো। দুর্নীতি প্রতিরোধে গণমাধ্যম, সুশীল সমাজ, বেসরকারি সংস্থাসহ সকলকে সম্পৃক্ত করে সামাজিক আন্দোলন সৃষ্টি করতে হবে।

অন্যদিকে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, টিআইবি দুদকের গবেষণা ও প্রচারনামূলক কাজে সাধ্যানুযায়ী সহযোগিতা করবে।

সমঝোতা স্মারক অনুযায়ী উল্লেখযোগ্য কয়েকটি পারস্পরিক সহযোগিতার ক্ষেত্র হলো;

(১) প্রতিবছর ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উদযাপনের অংশ হিসেবে দিবসটি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিতে এবং দুদক ও টিআইবি উভয় পক্ষের মধ্যে আলোচনা সাপেক্ষে স্ব স্ব সামর্থ ও সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী যৌথভাবে বিভিন্ন প্রতিরোধ ও গবেষণা অ্যাডভোকেসি কার্যক্রমে পরস্পরকে সহায়তা।

(২) স্থানীয় পর্যায়ে সততা সংঘের তরুণদের সম্পৃক্ত করার মাধ্যমে দুদক ও টিআইবি যৌথভাবে জেলা ও উপজেলা পর্যায়ে দুর্নীতির বিরুদ্ধে সচেতনতা সৃষ্টিতে বিভিন্ন দুর্নীতি বিরোধী কার্যক্রম গ্রহণ, বাস্তবায়ন ও মানিটরিং।

(৩) স্থানীয় পর্যায়ে দুর্নীতিবিরোধী কার্যক্রম পরিচালনার নিমিত্তে টিআইবি’র সচেতন নাগরিক কমিটি (সনাক) এলাকায় এবং দুদকের অনুপ্রেরণায় গঠিত দুর্নীতি প্রতিরোধ কমিটির সহযোগী প্রতিষ্ঠান সততা সংঘের সদস্যদের নৈতিকতা, দুর্নীতি বিরোধী যোগাযোগ কৌশল, তথ্য প্রযুিিক্ত, তথ্য অধিকার আইন ইত্যাদি বিষয়ে দুদক ও টিআইবি যৌথভাবে প্রশিক্ষণের আয়োজন ।

(৪) সমঝোতা স্মারকের অধীনে কার্যক্রম বাস্তবায়নে দুদক ও টিআইবি স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য একজন করে ফোকাল পয়েন্ট নির্ধারণ।

(৫) পরিচালিত কার্যক্রমের ক্ষেত্রে যে কোন ধরণের অনাকাঙ্খিত পরিস্থিতি সম্পর্কে দুদক ও টিআইবি পরস্পরকে অবহিত করবে এবং আলোচনা সাপেক্ষে সমাধানের পদক্ষেপ গ্রহণ করবে।

দুর্নীতি দমন কমিশনের সচিব মোঃ মাকসুদুল হাসান খান অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন।

প্রসঙ্গ, এই চুক্তি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার দিন থেকে পরবর্তী দুই বছর পর্যন্ত বলবৎ থাকবে।

প্রকাশিত : ২৫ মে ২০১৫, ০৩:৫৩ পি. এম.

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: