কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

হাজার হাজার গোপন নথি ফাঁস

প্রকাশিত : ২৫ মে ২০১৫
  • সৌদি পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সাইবার হামলা ইয়েমেনী হ্যাকারদের

ইয়েমেনী হ্যাকাররা সৌদি আরবে সাইবার হামলা চালিয়ে দেশটির গোয়েন্দাদের পরিচয়সহ হাজার হাজার নথি প্রকাশ করেছে। তারা রিয়াদের পররাষ্ট্র, স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তিন হাজারের বেশি কম্পিউটার ও সার্ভারের পূর্ণ নিয়ন্ত্রণ নেয়ার দাবি করেছে। সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তা ওসামা বিন আহমাদ আল-সানুসি শনিবার ওই হামলার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, খুবই সীমিত পর্যায়ে হামলা হয়েছে এবং এ বিষয়ে তদন্ত চলছে। খবর আরটি নিউজের।

‘ইয়েমেন সাইবার আর্মি’ নামে একটি গ্রুপ দাবি করেছে, তারা সৌদি স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের তিন হাজারের বেশি কম্পিউটারের নিয়ন্ত্রণ নিতে সক্ষম হয়েছে। এর মাধ্যমে তারা সৌদি সরকারের লাখ লাখ কর্মকর্তা-কর্মচারীর ই-মেইল এ্যাড্রেস, ব্যক্তিগত ও রাষ্ট্রীয় গোপন তথ্য হাতিয়ে নিতে পেরেছে। এ সব ব্যক্তির মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত সৌদি দূতাবাসের কর্মকর্তারাও রয়েছেন। সৌদি নেতৃত্বাধীন জোটের আগ্রাসনের বিরুদ্ধে ইয়েমেনী বিপ্লবীদের প্রতিরোধের প্রতি সংহতি প্রকাশ করে এই সাইবার হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে হ্যাকার গ্রুপটি। হ্যাকাররা এক বিবৃৃতিতে জানিয়েছে, আমরা সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নেটওয়ার্কে প্রবেশ করতে সক্ষম হয়েছি এবং তিন হাজারের বেশি কম্পিউটার ও সার্ভার এবং কয়েক হাজার উইজারের পূর্ণ নিয়ন্ত্রণ আমাদের হাতে রয়েছে। এছাড়া সারাবিশ্বে তাদের বিভিন্ন দূতাবাসের স্টাফ ও রাষ্ট্রদূতদের ই-মেইল, ব্যক্তিগত ও গোপন তথ্য আমাদের হাতে আছে। আমাদের কাছে থাকা লাখ লাখ গুরুত্বপূর্ণ তথ্যগুলোর মধ্যে মাত্র কিছু অংশ আমরা প্রকাশ করে তাদের জানাতে চেয়েছি যে, মাকড়সার বাসাই সবচেয়ে অরক্ষিত। ইরানের আধা সরকারী সংবাদ সংস্থা ফারস এ বিবৃতির বরাত দিয়ে এ খবর জানিয়েছে। গ্রুপটি বিবৃতিতে আরও জানিয়েছে, সৌদি স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়েরও গুরুত্বপূর্ণ ও গোপন তথ্য আমাদের হাতে আছে এবং সেগুলো অদূর ভবিষ্যতে ধীরে ধীরে প্রকাশ করা হবে, যাতে সৌদি সরকার তাদের পরিচয় প্রকাশের ভয়ে সবসময় তটস্থ থাকে।

তারা হুঁশিয়ার করে বলেছে, সৌদি আরব যদি ইয়েমেনের মুসলিমদের ওপর হামলা চালানো থেকে বিরত না থাকে, তাহলে তারা খুব শীঘ্রই রিয়াদ সরকারের ব্যাপক ক্ষতির কারণ হতে পারে। ইয়েমেনে সৌদি আরবের হামলার প্রতিবাদে চলতি বছরের ১৪ এপ্রিল লন্ডনভিত্তিক সৌদিপন্থী সংবাদ ওয়েবসাইট আল-হায়াতে হামলা চালিয়ে প্রথম পরিচিতি পায় ইয়েমেন সাইবার আর্মি গ্রুপটি।

সৌদি জোটের বিমান হামলায় নিহত ৪০

এএএফপি জানায়, সৌদি বাহিনী ও ইয়েমেনের শিয়া হুথি বিদ্রোহীদের মধ্যে সারারাত ধরে চলা কামানের প্রচ- গোলাবর্ষণে দুই দেশের প্রধান সীমান্ত ক্রসিং আংশিক বিধ্বস্ত হয়ে গেছে। এদিকে সৌদি নেতৃত্বাধীন নতুন বিমান হামলা ও স্থলযুদ্ধে ইয়েমেনে শনিবার ৪০ জন নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শীরা রবিবার এ কথা জানিয়েছেন। হারাধ সীমান্ত ক্রসিংয়ের বহির্গমন লাউঞ্জ ও পাসপোর্ট সেকশন কামানের গোলায় সম্পূর্ণ বিধ্বস্ত হয়ে গেছে। এই সীমান্ত এলাকা সৌদি ও ইরান সমর্থিত বিদ্রোহীদের প্রধান যুদ্ধ ক্ষেত্রে পরিণত হওয়ায় কয়েকটি গ্রামের লোকজন তাদের বাড়িঘর ফেলে পালিয়ে গেছে।

ইয়েমেনের রাজধানী সানার উত্তরাঞ্চলীয় প্রদেশ ওমরানের গুলা এলাকায় হুথি নিয়ন্ত্রিত অস্ত্র গুদামে বিমান হামলা চালিয়েছে সৌদি জোট।

গত মঙ্গলবার রাতে মানবিক অস্ত্রবিরতি শেষ হওয়ার পর আরব জোট হুতি ও তাদের মিত্রদের অবস্থান লক্ষ্য করে হামলা জোরদার করেছে। দেশটির উত্তরে হজ এলাকায় হুতিদের ওপর বিমান হামলায় ১২ জন শিয়াযোদ্ধা নিহত হয়েছে। সামরিক কর্মকর্তারা জানিয়েছেন, ইয়েমেনে দক্ষিণাঞ্চলীয় প্রদেশ শাবওয়ার রাজধানী আতাকে উপজাতীয়দের সঙ্গে লড়াইয়ের সময় হুথিদের লক্ষ্য করে চালানো বিমান হামলায় অন্তত ২৮ জন নিহত হয়েছে।

প্রকাশিত : ২৫ মে ২০১৫

২৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: