মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

টাইগারদের ফিটনেস ক্যাম্প শুরু

প্রকাশিত : ২০ মে ২০১৫
টাইগারদের ফিটনেস ক্যাম্প শুরু

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশের বিপক্ষে এক টেস্ট, তিন ওয়ানডে খেলার জন্য ভারত ক্রিকেট দল ঘোষণা করতে যখন বিসিসিআইয়ের নির্বাচক কমিটি আজ সভায় ব্যস্ত থাকবেন, ঠিক তখন বাংলাদেশ ক্রিকেটাররা ফিটনেস ক্যাম্পে নিজেদের ফিট করতে ব্যস্ত থাকবেন।

আজ ও বৃহস্পতিবার দুইদিন ফিটনেস ক্যাম্প শেষে ক্রিকেটারদের ফিটনেস কোন পর্যায়ে আছে তা বুঝেও যাবেন স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ মারিও ভিলাভারায়েন। যার কাছে আজ সকাল ৯টায় রিপোর্ট করেই প্রাথমিক দলে সুযোগ পাওয়া ২৩ ক্রিকেটার নিজেদের ফিট প্রমাণ করার মিশন শুরু করে দেবেন। এ মিশনে থাকবেন তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মাহমুদুল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, সৌম্য সরকার, শুভগত হোম, লিটন কুমার দাস, নাসির হোসেন, এনামুল হক বিজয়, তাইজুল ইসলাম, আরাফাত সানি, জুবায়ের হোসেন, মাশরাফি বিন মর্তুজা, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, আবুল হাসান রাজু, মোহাম্মদ শহীদ, শফিউল ইসলাম, সাব্বির রহমান রুম্মন ও রনি তালুকদার। এ ক্রিকেটারদের মধ্যে যাদের ফিটনেস ভাল থাকবে তাদেরই টেস্ট ও ওয়ানডে দলের জন্য বিবেচনায় রাখা হবে। দুইদিনের ফিটনেস ক্যাম্প শেষে, রিপোর্ট প্রধান কোচ চন্দিকা হাতুরাসিংহের কাছে জমা দেবেন ভিলাভারায়েন। সেই রিপোর্ট ক্রিকেট অপারেশন্স কমিটি ও নির্বাচকদের হাতেও যাবে। সব দেখে বুঝে এরপর টেস্ট ও ওয়ানডের জন্য চূড়ান্ত দল ঘোষণা করা হবে। যেহেতু আগে টেস্ট হবে, টেস্ট দলই ঘোষণা করা হবে। রবিবার থেকে বাংলাদেশ ক্রিকেট লীগের (বিসিএল) চারদিনের খেলার শেষ পর্ব শুরু হবে। এ ম্যাচগুলো শেষে টেস্টের জন্য দল ঘোষিত হবে। এরপর ১০ জুন থেকে শুরু হওয়া টেস্ট শেষে ঘোষণা করা হবে ওয়ানডে দল। ফিটনেস যেই লেভেলেই থাকুক ইনজুরিতে না পড়লে সহঅধিনায়ক তামিম, ইমরুল, মুমিনুল, মাহমুদুল্লাহ, সাকিব, অধিনায়ক মুশফিক, লিটন, তাইজুল, রুবেল, শহীদ, রাজু যে টেস্ট দলে থাকছেন, তা নিশ্চিতই। এরবাইরে শুভগত হোমকে টেক্কা দিয়ে নাসির হোসেন এবার আবারও টেস্ট দলে সুযোগ করে নিতে পারেন। স্পিনার কোঠায় জুবায়ের হোসেন আবারও থাকতে পারেন। আর পেসার কোঠায় শফিউল ইসলাম যেহেতু প্রাথমিক দলে আছেন, চূড়ান্ত দলেও তার থাকার সম্ভাবনাই বেশি।

ওয়ানডেতেও ঘুরে ফিরে কয়েকটি মুখ বাধ্যতামূলকভাবে থাকছেনই। অধিনায়ক মাশরাফি, সহঅধিনায়ক সাকিবের সঙ্গে তামিম, মাহমুদুল্লাহ, মুশফিক, সৌম্য, নাসির, আরাফাত, তাসকিন, রুবেল, সাব্বির থাকছেন। বিশ্বকাপে যে ইনজুরিতে পড়েছেন, তা কাটিয়ে আবার ওয়ানডে দলে ফিরতে পারেন বিজয়। রনিও চূড়ান্ত দলে সুযোগ করে নিতে পারেন। সেক্ষেত্রে মুমিনুল হককে ওয়ানডে দল থেকে সরিয়ে দেয়া হতে পারে। আর পেস আক্রমণে রাজু আর শফিউলের মধ্যে দলে সুযোগ করে নেয়ার লড়াই জমবে। শেষপর্যন্ত শফিউলই টিকে যেতে পারেন। এ জন্য অবশ্য ফিটনেস পরীক্ষা দুইজনের ক্ষেত্রে অনেক বড় ভূমিকা রাখতে পারে। আবার এ দুই পেসারকে টপকে মুস্তাফিজুর রহমানও চুড়ান্ত দলে স্থান করে নিতে পারেন। ফিটনেস ক্যাম্প শুরু হওয়ার মধ্য দিয়েই অবশ্য ভারতের বিপক্ষে সিরিজে নামার মিশনও শুরু হয়ে যাবে। ফতুল্লায় ১০ জুন থেকে শুরু হতে যাওয়া একমাত্র টেস্ট, এরপর মিরপুরে ১৮, ২১ ও ২৪ জুন যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডের জন্য নিজেদের ফিট করা শুরুও হয়ে যাবে। তবে এ মিশনে ক্রিকেটারদের ফিটনেস টেস্টই হবে। রবিবার থেকে যে বিসিএলের শেষ পর্ব শুরু হবে, সেখানে জাতীয় দলের যে ক্রিকেটাররা খেলবেন, তাদের ম্যাচ প্র্যাকটিসও হয়ে যাবে। আর ১ জুন থেকে পুরোদমে অনুশীলন শুরু করে দেবেন জাতীয় দলের ক্রিকেটাররা।

এরআগেই অবশ্য রবিবার প্রাথমিক দল ঘোষণার পর সোমবার থেকেই ক্রিকেটাররা নিজ উদ্যোগে ফিটনেস প্রশিক্ষণ নিয়ে যাচ্ছেন। নিজেদের ফিট করতে উঠে পড়ে লেগেছেন। ফিটনেসের জন্য না আবার বাদ পড়ে যান, সেই ভয়ও আছে। সোমবার জিম সেশনে সময় কাটানোর পর মঙ্গলবার ব্যাট-বলের অনুশীলনও করেন ক্রিকেটাররা। তবে আজ যে ফিটনেস ক্যাম্প শুরু হচ্ছে, এ ক্যাম্পে প্রাথমিক দলের সব ক্রিকেটারকে পাওয়া যাবে। সেই সঙ্গে ভারতের বিপক্ষে সিরিজে নামার আগে নিজেদের ফিট করাও শুরু করে দেবেন মাশরাফি, মুশফিক, সাকিব, তামিমরা।

প্রকাশিত : ২০ মে ২০১৫

২০/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: