আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

আজ ঢাকায় ভারতের সঙ্গে বাণিজ্য সচিব পর্যায়ে বৈঠক শুরু

প্রকাশিত : ১৭ মে ২০১৫, ১২:৩১ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক আজ রবিবার ঢাকায় শুরু হচ্ছে। দুই দিনব্যাপী এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন বাণিজ্য সচিব হেদায়েতুল্লাহ আল মামুন ও ভারতের পক্ষে সেদেশের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সচিব রাজীব খের।

সূত্র জানায়, বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক বাড়াতেই সচিব পর্যায়ের এ বৈঠক হচ্ছে। বৈঠকে বাণিজ্য ঘাটতি পূরণের বিষয়ে বাংলাদেশের পক্ষ থেকে জোর দেয়া হবে। এছাড়া দুই দেশের বাণিজ্যের ক্ষেত্রে প্রতিবন্ধকতাগুলো দূর করা সম্ভব হবে। শুল্কমুক্ত সুবিধা আরও কার্যকর করার ক্ষেত্রে শুল্ক ও অশুল্ক বাধাগুলো চিহ্নিত করে সেগুলো সমাধানে জোর দেয়া হবে।

বাংলাদেশ থেকে ২০১২-১৩ অর্থবছরে ৫৬ কোটি ডলারের পণ্য ভারতে রফতানি হয়েছে। ভারত পণ্য রফতানির যে সুবিধা দিয়েছে, সেটা কাজে লাগানো গেলে রফতানি এক শ’ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করছে বাংলাদেশ। দেশটির ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ করে অন্য দেশে পণ্য রফতানির সুবিধা নিতে পারেন। এছাড়া বিএসটিআইর মান নিয়ন্ত্রণ আধুনিক করা হয়েছে। ভারত বাংলাদেশের এ মান সনদকে গ্রহণ করেছে। এর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যের একটি বাধা দূর হয়েছে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে সদ্য সংশোধিত বাণিজ্য চুক্তি অনুযায়ী দুই দেশের মধ্যে বাণিজ্যের পাশাপাশি তৃতীয় কোন দেশের সঙ্গে বাণিজ্য করার জন্য একে অপরের নৌপথ, সড়কপথ ও রেলপথ ব্যবহার করতে পারবে। চুক্তি অনুযায়ী বাংলাদেশ, ভুটান বা নেপালে বাণিজ্য করার জন্য ভারতের নৌপথ, সড়কপথ ও রেলপথ ব্যবহার করতে পারবে। এ সিদ্ধান্ত উভয় দেশের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। তবে এ বিষয়ে পারস্পরিক আলাপ-আলোচনার মাধ্যমে যে ফি (চার্জ) ধার্য করা হবে, তা উভয়কে দিতে হবে।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ জানিয়েছেন, ভারতে বাংলাদেশের রফতানি বাড়ানোর জন্য সেদেশের সরকার অঙ্গীকারাবদ্ধ। সম্প্রতি রফতানি বেড়েছে। তারপরও দুই দেশের মধ্যে বাণিজ্য ঘাটতি একটু বেশি। এটা কিভাবে কমিয়ে আনা যায় সে জন্য দু’দেশের মধ্যে সরকার ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হবে। একই সঙ্গে দুই দেশের মধ্যে বাণিজ্য বাড়াতে আন্তঃযোগাযোগ বাড়ানো ও সীমান্তে অবকাঠামো উন্নয়ন করা হবে।

বৈঠকের বিষয়ে শনিবার ঢাকার ভারতীয় হাইকমিশন থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বাংলাদেশ-ভারতের মধ্যে বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকে অংশ নিতে ভারতীয় বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সচিব রাজীব খেরের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ঢাকা সফর করবে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য, বাণিজ্যিক সুবিধা এবং অবাধ বাণিজ্য প্রবাহে স্থল কাস্টমস কেন্দ্র স্থাপন, দুই দেশের মধ্যে বাণিজ্যচুক্তি নবায়ন, সীমান্ত হাট ব্যবস্থাপনা, সম্প্রসারণ বা নবায়ন ও সীমান্ত অবকাঠামো উন্নতিসহ বৈঠকে নানা বিষয়ে আলোচনা হবে।

এর আগে ২০১২ সালের ২৮-২৯ মার্চ দিল্লীতে বাংলাদেশ ও ভারতের মধ্যে বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। দুই দেশের মধ্যে দীর্ঘ আট বছর বন্ধ থাকার পর ওই বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠকটি অনুষ্ঠিত হয়। সে সময় বাণিজ্য সচিবের নেতৃত্বে বাংলাদেশ সরকারের উর্ধতন কর্মকর্তা ও ব্যবসায়ীদের একটি প্রতিনিধি দল বৈঠকে অংশ নেয়। ওই বৈঠকে বাংলাদেশ ও ভারতের মধ্যে ট্রানজিট সুবিধা নিয়ে আলোচনা প্রাধান্য পেয়েছিল।

প্রকাশিত : ১৭ মে ২০১৫, ১২:৩১ এ. এম.

১৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: