কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

প্রিয়জনের পাশে থাকুন ...

প্রকাশিত : ১১ মে ২০১৫

পল্লব আর মুনা দু’জনেই রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। দু’জনেই দু’জনকে খুব ভাল বোঝে। কিন্তু হঠাৎই যখন পল্লবের ফেসবুকের আইডিতে টিনা নামের মেয়েটির আগমন, তখন থেকেই পল্লবের অচেনা আর অজনাকে জানার উৎসাহটাই বেশি। মুনার পাশাপাশি থেকেই অনুভব করে না মুনার স্পর্শ। মুনা মাঝেমাঝে ভাবে, ফেসবুকের আগমন যদি না হতো তবে কি সম্পর্কের বোঝাপোড়াটা বেশি সুন্দর হতো!!

বর্ণিত গল্পটা গল্প হলেও তার ছিটেফোঁটা অনায়াসেই মিলবে। আজ আর হলুদ খামে সাদা চিঠিতে মনের ভাবটা প্রকাশ করতে দেখা যায় না। এক মিষ্টি গল্পের তরুণ-তরুণী বোঝে কোন উৎসবে প্রিয় মানুষের মনের মতো সেজে হাতে হাত দিয়ে হাঁটা। আজ আর চিঠি লেখে না কোন তরুণ, প্রিয়মানুষকে ভেবে দু’লাইন কবিতা তোলে না ডায়েরিতে। বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি কোথায় এনে দাঁড় করিয়েছে আমাদের। আমাদের ভালবাসাকেও যান্ত্রিক করে দিয়েছে।

একটু ভেবে দেখুন, দিনের ২৪ ঘণ্টার সময়ের কতটা সময় আপনি আপনার প্রিয় মানুষটাকে দেন। এটা স্বাভাবিক, হতে পারে ফেসবুকেই হয়ত আপনার প্রিয় মানুষটি রয়েছে। তাহলে এটা যান্ত্রিক ভালবাসাই পরিণতই হলো।

যদি ফেসবুকেই প্রিয়জনের সঙ্গে সময় কাটানো হবে, তাহলে ভালবাসা দিবসে খোঁপায় রক্তজবা গুঁজে দেয়া কেন? পহেলা বৈশাখে লাল শাড়িতে দেখতে চাওয়া কেন? আপনি জানেন, আপনি তাকে ভালবাসেন। এটা কতটুকু সত্য তা কিন্তু আপনাকেই খুঁজে বের করতে হবে। একটা দিন ঠিক করুন। যেদিন আপনি সারাদিন কাটাবেন আপনার প্রিয় মানুষটার সঙ্গে। তাকে সাজাবেন মনের সবটুকু রঙ দিয়ে। উনবিংশ শতাব্দির মতো প্রিয়জনের সঙ্গে দেখা করতে হাতে নিয়ে যান এক থোকা লাল গোলাপ।

আপনি আপনার প্রিয়জনের কাছেই আছেন। কিন্তু কতটা কাছে, কতটা অনুভব করছেন তাকে প্রিয়জনের হাত ধরে সেটি অনুভব করুন। প্রিয়জন কখনও পুরনো হয় না। জামা-কাপড়ের সঙ্গে তুলনা করলে তাকে চলবে না। তাকে প্রতিদিন নতুনভাবে সাজান। প্রতিদিন তার ভেতরে থাকা সমস্ত গুণকে আপনি বাইরে বের করে আনুন। তবেই একজন আরেকজনকে বুঝতে সচেষ্ট হবেন।

বোঝার চেষ্টা করুন, তার রাগের মাঝে ভালবাসা, হাসির মাঝে বেদনা, চাহনির মাঝে অপেক্ষা। সম্পর্কের ব্যাপারে সিরিয়াস হতে হবে আপনাকে। পৃথিবীতে মানুষের অস্তিত্ব টিকিয়ে রাখতে ভালবাসার কোন বিকল্প নেই। পরস্পরের ভালবাসাই পৃথিবীকে আরও সুন্দর আর সাবলীল করবে। করবে চির অমর।

শারমিন সুলতানা মিম

প্রকাশিত : ১১ মে ২০১৫

১১/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: