মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

চট্টগ্রামে ব্যাটারি রিক্সা চলাচল বন্ধ হচ্ছে না

প্রকাশিত : ৭ মে ২০১৫
  • এ্যাটর্নি জেনারেলের বক্তব্যের অপেক্ষায় সিএমপি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রাম নগরীতে ব্যাটারিচালিত রিক্সা চলাচলে অনুমোদন রয়েছে কিনা এ নিয়ে রয়েছে এক ধরনের অস্পষ্টতা। এক্ষেত্রে কখনও বন্ধ, কখনও সাময়িক অনুমতি, কখনও স্থগিতাদেশ আবার কখনও বা প্রশাসনের নির্লিপ্ততা। নগরীর বিভিন্ন এলাকায় সীমিত পরিসরে চলছে এ যানটি। তবে আজ বৃহস্পতিবার থেকে ব্যাটারিচালিত রিক্সার বিরুদ্ধে অভিযান শুরুর পরিকল্পনা থাকলেও পুলিশ প্রশাসন রয়েছে আদালতের আদেশের প্রেক্ষিতে এ্যাটর্নি জেনারেলের বক্তব্যের অপেক্ষায়। ফলে ব্যাটারিচালিত রিক্সা চলাচল আপাতত বন্ধ হচ্ছে না।

পুলিশ প্রশাসন সূত্রে জানা যায়, ব্যাটারিচালিত রিক্সা মালিক ও চালকদের পক্ষ থেকে দায়ের করা একটি রিট পিটিশন খারিজ হয়েছে হাইকোর্টের একটি বেঞ্চে। এর ফলে এ যান চলাচল অবৈধ হয়ে পড়ে। ফলে পুলিশ ব্যাটারিচালিত রিক্সা উচ্ছেদের পদক্ষেপও গ্রহণ করে। সে অনুযায়ী গত বুধবার নগরীতে মাইকিং এবং পরদিন বৃহস্পতিবার এ রিক্সা বন্ধে ফের অভিযান পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু এরই মধ্যে মঙ্গলবার ব্যাটারিচালিত রিক্সা মালিক ও চালকদের সংগঠনের কয়েক নেতা সিএমপিকে জানায় যে, সুপ্রীমকোর্টের আপীল বিভাগ হাইকোর্টের আদেশটি স্থগিত করেছে। এ তথ্য পেয়ে পুলিশের পক্ষ থেকে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা এ্যাটর্নি জেনারেলের কাছে এ আদেশের বিষয়ে বক্তব্য জানতে চাওয়া হয়েছে।

সিএমপির দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, এ্যাটর্নি জেনারেলের কাছ থেকে এখনও আদালতের নির্দেশনা সংক্রান্ত বক্তব্য পাওয়া যায়নি। ফলে ব্যাটারিচালিত রিক্সার বিরুদ্ধে অভিযানও আপাতত স্থগিত রাখা হয়েছে। বক্তব্য পেলে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে, নগরীতে ব্যাটারিচালিত রিক্সা চলাচল বিষয়ে রয়েছে রাজনৈতিক চাপও। বিশেষ করে গত সিটি নির্বাচনের আগ থেকে নগরীতে চালক ও মালিকদের সংগঠন ব্যাটারিচালিত রিক্সা চলাচলের দাবিতে আন্দোলন গড়ে তোলে। নগরীতে বেশ কয়েকটি বড় সমাবেশও অনুষ্ঠিত হয়।

প্রকাশিত : ৭ মে ২০১৫

০৭/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: