কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

রানা প্লাজা ট্রাজেডি দিবস আজ ॥ বিভিন্ন সংগঠন পালন করছে কর্মসূচি

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫, ১২:২৮ পি. এম.

স্টাফ রিপোর্টার ॥ আজ ২৪ এপ্রিল। রানা প্লাজা ট্রাজেডি দিবস। দুই বছর আগের ভয়ঙ্কর এই ট্র্যাজেডি গোটা বিশ্বকেই কাঁপিয়ে দেয়। ২০১৩ সালের ২৪ এপ্রিল। তার আগের দিনই রানা প্লাজায় ধরা পড়ে বিশাল এক ফাটল। ফাটল দেখে পরের দিন কাজে যোগ দিতে গিয়েও থেমে যায় শ্রমিকরা। কিন্তু শেষ রক্ষা হয়নি। অনেকটা জোর করেই তাদের নিয়ে যাওয়া হয় মৃত্যুকূপে। ওই দিনই ধসে পড়ে দশতলা ভবনটি। ইট কংক্রিটে চাপা পড়ে হারিয়ে যায় হাজারেরও বেশি তাজা প্রাণ। জীবন ফিরে পেলেও পঙ্গুত্ব মেনে নিতে হয় আরো শত শত শ্রমিককে।

রানা প্লাজায় হতাহতদের যথাযথ ক্ষতিপূরণ, ২৪ এপ্রিলকে জাতীয় শোক দিবস ঘোষণা ও দোষীদের ফাঁসির দাবিতে শুক্রবার সাভারে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। এছাড়া জাতীয় প্রেসক্লাবের সামনেও বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করছে।

রানা প্লাজা ধসের ঘটনায় ধ্বংসস্তুপ থেকে ২ হাজার ৪৩৮ জনকে জীবিত অবস্থায় এবং ১ হাজার ১১৭ জনকে মৃত অবস্থায় উদ্ধার করা হয়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও ১৯ জন মারা যান। সব মিলিয়ে মৃতের সংখ্যা দাঁড়ায় ১ হাজার ১৩৬ জনে। আহত হন ১ হাজার ৫শ’ ২৪ জন।২৯১টি লাশ অশনাক্ত অবস্থায় জুরাইন কবরস্থানে দাফন করা হয়।

প্রকাশিত : ২৪ এপ্রিল ২০১৫, ১২:২৮ পি. এম.

২৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: