মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

২০১৫ হবে উন্নয়নের বছর

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫
  • ব্র্যান্ড ফোরামের অভিমত

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজনৈতিক অনেক বাধা বিপত্তি থাকার পরও বাংলাদেশের অগ্রগতি ও উন্নয়নের জন্য গুরুত্বপূর্ণ একটি বছর হবে ২০১৫ সাল। দেশের কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে প্রচলিত ধারার বিপণন থেকে বের করে আধুনিকায়ন, ডিজিটাল অঙ্গনে ভোক্তাদের সম্পৃক্ততা ঘটাতে পারলেই বছরটি হবে দেশের জন্য মাইলফলক। এজন্য অবশ্যই সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে সৃষ্ট সব প্রতিকূলতা কাটিয়ে উঠতে হবে।

শনিবার হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনে বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের আয়োজনে ‘রিথিঙ্কিং মার্কেটিং’ শীর্ষক এক সেমিনারে এ বিষয়টি তুলে ধরেন বক্তারা।

এদেশের ব্যবসায়ী নেতাদের বিপণন বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে এবং নতুন ধারার বিপণন নিয়ে কথা বলতে বিশ্বের শীর্ষস্থানীয় চারজন ব্যবসায়ী নেতা এবং বিশেষজ্ঞরা এই সেমিনারে অংশ নেন। সেমিনারে তারা তাদের অভিজ্ঞতা এবং পর্যবেক্ষণ তুলে ধরেন।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্য বাংলাদেশ ব্র্যান্ড ফোরামের প্রতিষ্ঠাতা শরিফুল ইসলাম ভোক্তাদের পরিবর্তনশীল চাহিদার কথা বিবেচনা করে বিপণন প্রক্রিয়াকে নতুনভাবে তৈরি করার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

এছাড়াও বক্তব্য রাখেন আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য ড. ক্যারমেন জেড ল্যামাগনা, কান লায়ন্সের জুরি প্রেসিডেন্ট অধ্যাপক ড্যান ফরমোসা, এসকেএ অ্যাডভাইজারের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং ব্রিটানিয়া টাইগারের মতো সফল ব্র্যান্ড তৈরিকারক সুনীল আলাঘ ও নানিয়াং টেকনোপ্রেনিওরশিপ সেন্টারের পরিচালক এবং নানিয়াং বিজনেস স্কুলের সহকারী অধ্যাপক হু ডেন হুয়ান।

সেমিনারে কিভাবে প্রতিকূল অবস্থায় বিপণন ব্যবস্থা বৃদ্ধি করা যায় এ ব্যাপারে ভারতীয় ব্রান্ডার সুনীল আলাঘ ৪০ বছরের দীর্ঘ অভিজ্ঞতায় তুলে ধরেন।

তিনি বলেন, ব্যবসা সফল করতে প্রয়োজন নতুন আইডিয়া বের করা যেটি ব্যবসার নতুন পথ তৈরি করবে।

ব্রান্ডের পুনঃউদ্ভাবন এবং অর্থবহ প্রতিশ্রুতি প্রদানের বিষয়ে আলোচনা করেন জুরি প্রেসিডেন্ট অধ্যাপক ড্যান ফরমোসা। এছাড়া ‘রিথিঙ্কিং মার্কেটিং’ নিয়ে আলোচনা করেন ওয়ার্ল্ড মার্কেটিং এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এবং এশিয়া মার্কেটিং ফেডারেশনের সহপ্রতিষ্ঠাতা হারমাওয়ান কারতাজয়া।

দিনব্যাপী এই সেমিনারে প্রায় ৪শ’ব্যবসায়ী এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। দেশের ব্যবসায় এবং বিপণন বিশেষজ্ঞরাও এই সভার আলোচনায় অংশ নেন।

দেশের এবং বিশ্বের শীর্ষস্থানীয় ব্যবসায়ী এবং বিপণন সংশ্লিষ্টদের নিয়ে বিপণন চর্চা এবং মতামত আদান- প্রদানের লক্ষ্যে এ্যামেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)-এর সহযোগিতায় বাংলাদেশ ব্র্যান্ড ফোরাম বিশেষ এই সেমিনারের আয়োজন করে। এতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য জিপি হাউজে ‘গো ফর নলেজ’ শীর্ষক একটি বিশেষ অধিবেশনও সংযুক্ত করা হয়।

প্রকাশিত : ১৯ এপ্রিল ২০১৫

১৯/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: