আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

গুরুত্বপূর্ণ আর্থিক সূচকগুলোর তথ্য সংগ্রহে তদারকি বাড়ছে

প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের অর্থনৈতিক গুরুত্বপূর্ণ সূচকগুলোর তথ্য সংগ্রহে তদারকি বাড়াচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সেই সঙ্গে যে কোন তথ্য সঠিকভাবে তুলে আনতে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হবে বলে জানিয়েছেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা। শনিবার সকালে রাজধানীর পুরান ঢাকার রাখাল চন্দ্র বসাক লেনের পন্নিটোলায় মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্টাটিসটিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) প্রকল্পের মাঠ পর্যায়ে কার্যক্রম পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। এ সময় এমএসভিএসবি প্রকল্পের পরিচালক একেএম আশরাফুল হক উপস্থিত ছিলেন।

এক প্রশ্নের জবাবে কানিজ ফাতেমা বলেন, আমাদের কাজ হলো মাঠ থেকে সঠিকভাবে বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ, প্রক্রিয়াকরণ এবং তা প্রকাশ করা। সরকার এসব তথ্যের ওপর ভিত্তি করে পরবর্তীতে নীতিনির্ধারণ করে থাকে। সুতরাং আমরা এই কাজটিকে সর্বোচ্চ সতর্কতার সঙ্গে করতে চাই। এজন্য আমি মাঠ পর্যায়ের কার্যক্রম পরিদর্শন শুরু করেছি।

পরিদর্শন শেষে কানিজ ফাতেমা জানান, দারিদ্র্য বিমোচনসহ গুরুত্বপূর্ণ আর্থ-সামাজিক অর্জনের ক্ষেত্রে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায় প্রতিনিয়ত পর্যবেক্ষণ করা হচ্ছে। আমরা নিম্ন আয়ের থেকে মধ্য আয় এবং উন্নত দেশে যাব। এজন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সেসব কার্যক্রমের অর্জিত ফলাফল এ প্রকল্পের মাধ্যমে উঠে আসে। এক কথায় একটি পরিবারের সামগ্রিক চিত্র, একজন বাস চালক বা মোটর মেকানিক কিভাবে জীবন ধারণ করে তা তুলে আনা হচ্ছে। এভাবে সঠিক চিত্র পেলে সরকারের পক্ষে সমন্বিত পরিকল্পনা করা সহজ হবে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভবিষ্যতে রেজিস্টারদের মাসিক অর্থ বাড়ানোর বিষয়টি ভেবে দেখা হবে। তবে অর্থের পরিমাণ নয়, ভাবতে হবে এর মাধ্যমে একটি সংসারে অন্য কাজের পাশাপাশি একটি কর্মসংস্থানের যুক্ত রয়েছে। এর সামাজিক প্রভাব অনেক বেশি।

এমএসভিএসবি প্রকল্পের পরিচালক একেএম আশরাফুল হক জানান, নির্দিষ্ট কিছু পরিবার থেকে প্রতিনিয়ত জন্ম-মৃত্যু, জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি, বিবাহ ও তালাক, গড় আয়ু, বিদেশ গমন ও আগমন, প্রতিবন্ধী ও এইচ আইভি/এইডসসহ গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করা হচ্ছে। এক প্রশ্নের জবাবে তিনি জানান, এ প্রকল্পের আওতায় এখন পর্যন্ত অগ্রগতি হচ্ছে, এসভিআরএস-২০১২ এর প্রতিবেদন প্রকাশ, এসভিআরএস-২০১৩ এর আলোকে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ও চিত্রসহ একটি ফ্লায়ার প্রস্তুত করা হয়েছে, মাঠ পর্যায়ে সারাদেশে নির্বাচিত ২ হাজার ১২টি পিএসইউ হতে ১১ ধরনের তফসিলের মাধ্যমে তথ্য সংগ্রহের কাজ পুরোদমে চলছে। ২০১৩ সালের জরিপের খসড়া প্রতিবেদন প্রণয়নের কাজ চলছে এবং ২০১৪ সালের মাঠ পর্যায় থেকে প্রাপ্ত তথ্যসমূহের এডিটিং, ম্যাচিং এবং কম্পিউটারে তথ্য ধারণের কাজ চলছে।

এর আগে গত মার্চ মাসের শেষ দিকে তিনি রাজধানীর ইস্কাটন এলাকায় এমএসভিএসবি প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করেছিলেন। সে সময় মাঠ পর্যায়ে প্রকল্পের কাজ পরিদর্শন করে সন্তুষ্টি প্রকাশ করেছিলেন। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে সচিব হিসেবে দায়িত্ব নেয়ার পর সেটিই ছিল তার প্রথম মাঠ পর্যায় কার্যক্রম পরিদর্শন কর্মসূচী। তারই ধারাবাহিকতায় শনিবার তিনি পুরান ঢাকায় কার্যক্রম ঘুরে দেখেন।

প্রকাশিত : ১২ এপ্রিল ২০১৫

১২/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অর্থ বাণিজ্য



ব্রেকিং নিউজ: