আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অডিটের নামে হয়রানি বন্ধের আহ্বান বিসিআই’র

প্রকাশিত : ৭ এপ্রিল ২০১৫, ০৪:৫৭ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে অডিটের নামে হয়রানি বন্ধ করার জন্য জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) আহ্বান জানিয়েছে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই)।

মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক বাজেট আলোচনায় বিসিআই এ আহ্বান জানায়। এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে আসন্ন বাজেটকে কেন্দ্র করে বিসিআই’র নেতারা তাদের মতামত দেন।

সংগঠনটির নেতারা বলেন, নিয়মিত কর দেওয়ার পরও অডিটের নামে ব্যবসায়ীরা হয়রানির শিকার হন। তাই অডিটের নামে ব্যবসায়ীদের হয়রানি না করে, করের পরিধি বৃদ্ধি ও মাঠ পর্যায়ে কর্মকর্তাদের সঠিকভাবে কাজে লাগিয়ে রাজস্ব বৃদ্ধির আহ্বান জানানো হয়।

বিসিআই’র সহ সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বলেন, বিনিয়োগ ও শিল্পায়ন ছাড়া দেশের অর্থনৈতিক অগ্রগতি সম্ভব নয়। দেশের উন্নয়নকে ত্বরান্বিত করতে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে গুরুত্ব দিতে হবে। ব্যবসায়ীদের কাজ করার সুযোগ দিতে হবে। অডিটের নামে ব্যবসায়ীদের হয়রানি বন্ধ করতে হবে।

আগামী বাজেটে ভ্যাটের ক্ষেত্রে শিল্প উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দাবি করে তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে উৎসাহিত করতে টার্নওভার ট্যাক্সের সীমা ৮০ লাখ থেকে এক কোটি ৫০ লাখ করা দরকার। মূল্য সংযোজন কর (মূসক) ১৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা দরকার। যারা কর রেয়াত নিতে সক্ষম নন, তাদের ক্ষেত্রে একাধিক হারে মূসক দেওয়ার পদ্ধতি চালু রাখা দরকার।

আয়কর ক্ষেত্রে বিসিআই’র প্রস্তাব তুলে ধরে তিনি বলেন, যে সব ব্যবসায়ী কর দেন তাদের ওপরই বেশি করে খড়গ নামে। এ ক্ষেত্রে করের হার না বাড়িয়ে পরিধি বাড়াতে হবে। ব্যক্তিগত করমুক্ত আয়ের সীমা দুই লাখ ২০ হাজার টাকার পরিবর্তে ৩ লাখ টাকা করতে হবে। নতুন শিল্প উদ্যোক্তা তৈরিতে কর্পোরেট ট্যাক্স কমাতে হবে। শিল্পের কাঁচামালের ওপর অগ্রিম আয়কর প্রত্যাহার করতে হবে।

কালো টাকা সাদা করার সুযোগ না দেওয়ার কথা উল্লেখ করে মোস্তফা আজাদ চৌধুরী বলেন, কালো টাকা উপার্জন ও বিনিয়োগ উভয়ই অন্যায়। ভূমিতে এ টাকা সাদা করার সুযোগ দেওয়ার ফলে জমি, প্লট ও ফ্ল্যাটের দাম অনেকাংশে বেড়ে যায়। ফলে শিল্প প্রতিষ্ঠান তৈরিতে প্রতিবন্ধকতা দেখা দেয়।

অনুষ্ঠানে বিসিআই পরিচালক ইঞ্জিনিয়ার মহব্বত উল্লাহ বলেন, দেশীয় শিল্পের উন্নয়ন ও শিল্পায়ন কিভাবে হবে সেটি লক্ষ্য রেখে বাজেট হওয়া উচিত। ট্যাক্স হার বাড়ানো-কমানোর কথা না বলে পলিসিগত বিষয়টি গুরুত্ব দিতে হবে। এসএমই ইন্ডাস্ট্রিজ

প্রকাশিত : ৭ এপ্রিল ২০১৫, ০৪:৫৭ পি. এম.

০৭/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: