মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

বৈশাখে পান্তায় বাহারি ভর্তার সমাহার

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫
  • রেসিপি দিয়েছেন- পান্থ আফজাল

বেগুন ভর্তা

যা লাগবে : বড় গোলবেগুন একটি, সরিষা বাটা এক চা চামচ, নারকেল মিহি বাটা দুই চা চামচ, টমেটো কুঁচি এক কাপ, পেঁয়াজ কুঁচি আধা কাপ, মেথি আধা কাপ, রাঁধুনী সরিষার তেল দুই টেবিল চামচ, কাঁচামরিচ কুঁচি দুই টেবিল চামচ, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন : বেগুনের গায়ে তেল মাখিয়ে পুড়িয়ে নিন। এবার পানিতে রেখে খোসা ছাড়িয়ে মেখে নিন। কড়াইয়ে তেল দিয়ে মেথি ফোড়ন দিয়ে পেঁয়াজ কুঁচি দিন। পেঁয়াজ একটু নরম হলে টমেটো সরিষা, নারকেল, কাঁচামরিচ ও লবণ দিয়ে কিছুক্ষণ নেড়ে বেগুন দিন। কড়াইয়ের তলা ছেড়ে এলে এবং একটু আঠালো হলে নামিয়ে নিতে হবে।

ছুরি শুঁটকি ভর্তা

যা লাগবে : ছুরি শুঁটকি ছোট করে কাটা আধা কাপ, পেঁয়াজ কুঁচি ২ কাপ, শুকনা মরিচের গুঁড়া ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, তেল আধা কাপ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, তেজপাতা ১টি, কাঁচামরিচ চার টুকরা করে কাটা ৬টি।

যেভাবে করবেন : শুঁটকি ভাল করে ধুয়ে সিদ্ধ করে বেটে নিতে হবে। তেল গরম করে আদা-রসুন দিয়ে ভাল করে ভুনে শুঁটকি দিয়ে ভুনতে হবে। হলুদ, ধনে, মরিচের গুঁড়া, তেজপাতা, লবণ দিয়ে মাঝারি আঁচে ৮-১০ মিনিট ভুনে পেঁয়াজ দিয়ে ভুনতে হবে। পেঁয়াজ নরম হয়ে এলে চিনি, লেবুর রস, কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে।

লাউশাক ভর্তা

যা লাগবে : লাউয়ের পাতা ৬-৭টা, নারকেল কুড়ানো চার চা চামচ, সরিষা দুই চা চামচ, সেদ্ধ কাঁচামরিচ দুইটা, প্রয়োজনমতো লবণ।

যেভাবে করবেন : লাউশাক ভাল করে ধুয়ে সেদ্ধ করুন। শাকের সঙ্গে কাঁচামরিচও সেদ্ধ করুন। শাক সেদ্ধ করে পানি ঝরিয়ে নিন। এবার নারকেল কুড়ানো, সরিষা, লবণ, সেদ্ধ করা শাক ও কাঁচামরিচসহ পাটায় পানি ছাড়া বেটে ভর্তা তৈরি করুন।

কালিজিরা ভর্তা

যা লাগবে : কালিজিরা আধা কাপ, রসুনের কোয়া দুই টেবিল চামচ, কাঁচামরিচ চারটি, পেঁয়াজ কুঁচি চার টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল দুই টেবিল চামচ।

যেভাবে করবেন : রসুন, পেঁয়াজ, কাঁচামরিচ কাঠখোলায় টেলে নিতে হবে। তেল বাদে সব উপকরণ পাটায় বেটে তেল দিয়ে মেখে ভর্তা করুন।

কাঁচকি মাছ ভর্তা

যা লাগবে : কাঁচকি মাছ এক কাপ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, রসুন কুঁচি ২ চা চামচ, কাঁচামরিচ ৪টি, ধনেপাতা কুঁচি ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন : কাঁচকি মাছ ভাল করে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। কাঁচকি মাছ, পেঁয়াজ কুঁচি, রসুন কুঁচি, কাঁচামরিচ অল্প তেলে কড়াইতে হালকাভাবে ভাজুন। ভাজা হলে লবণ ও ধনেপাতা দিয়ে পাটায় বেটে ভর্তা তৈরি করুন।

আলু ডিম ভর্তা

যা লাগবে : ডিম ২টি, আলু ১টি (মাঝারি সাইজের), কাঁচামরিচ কুঁচি ১ চা চামচ, পেঁয়াজ কুঁচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুঁচি ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

যেভাবে করবেন : আলু এবং ডিম সেদ্ধ করে নিন। খোসা ছাড়িয়ে আলু এবং ডিম আলাদাভাবে চটকে নিন। এবার পেঁয়াজ কুঁচি, লবণ এবং আধা চা চামচ সরিষার তেল দিয়ে ডিম ও আলু ভালোভাবে মেখে ভর্তা তৈরি করুন।

প্রকাশিত : ৬ এপ্রিল ২০১৫

০৬/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: