আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দগ্ধদের চিকিৎসায় জার্মান দল আসছে আজ

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ সম্প্রতি রাজনৈতিক সহিংসতায় দগ্ধদের চিকিৎসা সেবা দিতে আজ শনিবার ঢাকায় আসছেন জার্মানি থেকে এগারো সদস্যের একটি চিকিৎসক দল। বাংলাদেশ সফররত জার্মানভিত্তিক স্বেচ্ছাসেবী ও সামাজিক সংস্থা ‘ফর বাংলাদেশ এ্যাসোসিয়েশন’র তত্ত্ব্বাাবধানে শক্তিশালী এই চিকিৎসক দলটি দুইভাগে বিভক্ত হয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে দগ্ধদের চিকিৎসা দেবেন। নয় দিনের সফর শেষে আগামী ১৩ এপ্রিল চিকিৎসক দলটি ঢাকা ত্যাগ করবেন।

শনিবার ঢামেক হাসপাতালে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম ও ঢাকার জার্মান দূতাবাসের রাষ্ট্রদূত উপস্থিত থাকার কথা রয়েছে। বাংলাদেশে বার্ন হাসপাতাল প্রতিষ্ঠার বিষয়ে চিকিৎসক দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করবে বলেও জানানো হয়।

টিমের সদস্য ও প্রকল্প সংগঠনের সহকারী ব্যবস্থাপক প্রকৌশলী হাসনাত মিয়া জানান, জার্মানির এই টিমটি পুড়ে যাওয়া রোগীদের উন্নত চিকিৎসা দিতে বাংলাদেশের সার্জন ও নার্সদের প্রশিক্ষণও দেবেন। আর অগ্নিদগ্ধদের অপারেশনের সময় তা ভিডিও করে পরবর্তীতে দেশীয় চিকিৎসকদের দেখানো হবে। যাতে পরবর্তীতে নিজেরাই এ ধরনের চিকিৎসা দিতে পারেন। আগামী ১৩ এপ্রিল পর্যন্ত জার্মান চিকিৎসক দলটি বাংলাদেশে অবস্থান করবে বলে জানান জার্মান প্রবাসী হাসনাত মিয়া।

চিকিৎসক দলে আছেন- জার্মানির বিখ্যাত বিজিইউ হাসপাতালের বার্ন বিশেষজ্ঞ প্রফেসর হেঞ্জ হার্বাট হোমান, হাঙ্গেরির সিনিয়র প্লাস্টিক সার্জন ডাঃ গ্রেগ পাঠাকি, জার্মানির সেন্ট জোহান্স হাসপাতালের ডাঃ পিটার প্রিসেইলার, হাঙ্গেরির ডাঃ পিটার ভান্সকো, জার্মানির অগস্থা হাসপাতালের ডাঃ মার্ক খেইমের, জার্মানির ডাঃ ইভা ভারগা, হল্যান্ডের ওপি এবং বার্ন প্রশিক্ষক গ্রীতা হেসেলিং, মিস কারীলিনা হোয়েরনার এবং ফর বাংলাদেশ এ্যাসোসিয়েশনের প্রজেক্ট ম্যানেজার ও সহকারী সার্জন হাসনাত মিয়া।

প্রকাশিত : ৪ এপ্রিল ২০১৫

০৪/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: