মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

এশিয়ান টাইগারের ১ম দিনেই ২৬ শতাংশ পুঁজি হারালো

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ লেনদেনের প্রথম দিনেই ২৬ শতাংশ পুঁজি হারিয়েছে এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ডের বিনিয়োগকারীরা। মঙ্গলবার লেনদেন শুরু করেই ফান্ডটির ইউনিট দর কমেছে ২ টাকা ৬০ পয়সা বা ২৬ শতাংশ।

বাজার সংশ্লিষ্টদের মতে, পুঁজিবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ডগুলোতে আগ্রহ হারিয়ে ফেলেছে বিনিয়োগকারীরা। কারণ তালিকাভুক্ত ৪১টি ফান্ডের মধ্যে ২৬টি বা ৬৫ শতাংশ ফান্ডের লেনদেন হচ্ছে অভিহিত মূল্যের নিচে। এর মধ্যে আবার ১৮টি বা ৪৫ শতাংশ ফান্ড ৫ টাকার নিচে লেনদেন হচ্ছে। তাই মিউচ্যুয়াল ফান্ডের এ নাজুক অবস্থার মাঝে নতুন ফান্ডে বিনিয়োগ করতে সাহস পাচ্ছে না বিনিয়োগকারীরা। ডিএসইর তথ্য অনুযায়ী, পুঁজিবাজারে ফান্ডটির অভিষেক ঘটেছে ৭ টাকা ১০ পয়সা দরে। যেখানে ফান্ডটির অভিহিত মূল্য ছিল ১০ টাকা। দিন শেষে ফান্ডটি সর্বশেষ লেনদেন হয় ৭ টাকা ৪০ পয়সা দরে। এদিন শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ৬ টাকা ৬০ পয়সা। আর সর্বোচ্চ দর ছিল ৯ টাকা ৬০ পয়সা।

মঙ্গলবার এশিয়ান ফান্ডের ৭ লাখ ৭৪ হাজার ৩৫টি ইউনিট এক হাজার ৭০৮ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৫৭ লাখ ৭৩ হাজার টাকা।

উল্লেখ্য, এশিয়ান ফান্ডের পরিশোধিত মূলধন রয়েছে ৬০ কোটি ৫৯ লাখ টাকা। আর এ ফান্ডের মোট ইউনিট রয়েছে ৬ কোটি ৫ লাখ ৯০ হাজার ৫০০টি।

ফনিক্স ফাইন্যান্সের লভ্যাংশ ঘোষণা

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত অর্থবছরের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে আর্থিক খাতের ফনিক্স ফাইন্যান্স।

সমাপ্ত অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ফনিক্স ফাইন্যান্স লিমিটেড। আলোচিত অর্থবছরে এ কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৬৪ টাকা, শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২০.৫৯ টাকা এবং শেয়ারপ্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ৩.৮১ টাকা। বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২১ মে।

প্রকাশিত : ১ এপ্রিল ২০১৫

০১/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: