মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আইজিসিসিতে রণজিৎ বিশ্বাসের আবৃত্তি ও সাংস্কৃতিক সন্ধ্যা

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

সংস্কৃতি ডেস্ক ॥ রাজধানীর গুলশানের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে (আইজিসিসি) শুক্রবার সন্ধ্যায় অনুষ্ঠিত হলো সংস্কৃতি সচিব ড. রণজিৎ বিশ্বাসের একক আবৃত্তি ও সাংস্কৃতিক সন্ধ্যা। অনুষ্ঠানে শিল্পী আবৃত্তি ছাড়াও সঙ্গীত পরিবেশন করেন শিল্পী ছায়া কর্মকার এবং ড. অনুপম কুমার পাল। অনুষ্ঠানে শিল্পীদের কণ্ঠে বিভিন্ন জনপ্রিয় কবির কবিতা আবৃত্তি ও জনপ্রিয় সঙ্গীত শুনে মুগ্ধ হন শ্রোতারা। দেড় ঘণ্টাব্যাপী অনুষ্ঠানে শিল্পী রণজিৎ বিশ্বাস মোট ৫টি কবিতা আবৃত্তি করেন। এর মধ্যে ছিল কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দুই বিঘা জমি’, ‘প্রশ্ন’, জীবননান্দ দাসের ‘বনলতা সেন’, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘কেউ কথা রাখেনি’ এবং ‘মানুষ এবং’ কবিতা। অনুষ্ঠানে শিল্পী ছায়া কর্মকার পরিবেশন করেন, ‘কোন খেলা যে খেলব কখন’, ‘আমার প্রাণের মাঝে শুধু যে আছে’, ড. অনুপম কুমার পাল পরিবেশন করেন ‘আমার হিয়ার মাঝে লুকিয়ে ছিলে’, ‘পুরানো জানিয়া চেয়োনা’ প্রভৃতি। এছাড়া অনুষ্ঠানে শিল্পী ছায়া কর্মকার এবং ড. অনুপম কুমার পাল ‘বঙ্গ আমার জননী আমার’ শিরোনামে একটি দ্বৈত গান পরিবেশন।

প্রসঙ্গত, সংস্কৃতি সচিব আবৃত্তি শিল্পী ড. রণজিৎ বিশ্বাস ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি একজন শিল্প-সংস্কৃতি প্রেমিক। ১৯৮১ সালে সিভিল সার্ভিসে যোগ দেন। প্রাথমিকভাবে সাংবাদিক হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি শিল্প-সংস্কৃতি চর্চার পাশাপাশি ছোট গল্পকার, কলামিস্ট এবং ক্রিকেট বিশ্লেষক।

বরিশালে ‘নয় বিচার হয়’ নাটক মঞ্চস্থ

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বরিশালের গৌরনদী উপজেলার রানার থিয়েটারের পরিচালনায় পালরদী মডেল স্কুল এ্যান্ড কলেজ প্রাঙ্গণের স্থায়ী মঞ্চে শনিবার দুপুরে সামাজিক অবক্ষয়ের বিরুদ্ধে গণসচেতনামূলক নাটক ‘নয় বিচার হয়’ মঞ্চস্থ হয়েছে। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন বিদ্যালয়ের সাবেক ছাত্র, রানার থিয়েটারের প্রতিষ্ঠাতা সম্পাদক, বেতার শিল্পী ও সাংবাদিক আমিন মোল্লা। ব্যতিক্রমধর্মী এ নাটকটি উপস্থিত দর্শকদের মুগ্ধ করে।

এর আগে পালরদী মডেল স্কুল এ্যান্ড কলেজের বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। শেষে প্রধান অতিথি হিসেবে গৌরনদী পৌরসভার মেয়র মোঃ হারিছুর রহমান প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ তপন কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারী, বিআরডিবির চেয়ারম্যান মিয়া গোলাম মনির, সাবেক পৌর কাউন্সিলর জামাল হোসেন বাচ্চু প্রমুখ।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: