মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ট্রাফিক রোবট

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫
  • ইব্রাহিম নোমান

আফ্রিকা মহাদেশের দেশ কঙ্গোতে সড়কের যানবাহনের চাপ সামলাতে ব্যবহার করা হচ্ছে সোলার রোবোকপ। যানবাহনের চাপ সামলানোর পাশাপাশি ট্রাফিক আইন অমান্যকারীদের তদারকিও করে এসব রোবোকপ।

কঙ্গোর রোবোকপগুলো অ্যালুমিনিয়াম ধাতু দিয়ে তৈরি। যেটি সূর্য থেকে প্রয়োজনীয় শক্তি সঞ্চয় করে। সড়কে চলাচলকারী যানের গতি রোবোকপগুলো শক্তিশালী ক্যামেরা দিয়ে পর্যবেক্ষণ করে। ট্রাফিক পুলিশের মতই রোবোকপগুলো লাল, নীল এবং হলুদ বাতি জ্বালিয়ে যানবাহনের গতি নিয়ন্ত্রণ করে। এতে করে সেদেশে ট্রাফিক জ্যাম অনেকটাই কমে এসেছে।

অন্যদিকে সড়কে ট্রাফিক পুলিশের বদলে রোবোকপ ব্যবহার করার ফলে সেখানকার ট্রাফিক বিভাগের খরচ অনেকটাই কমে গেছে। পাশাপাশি ট্রাফিক পুলিশের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগও আর শুনতে হচ্ছে না কর্তৃপক্ষকে।

কঙ্গোতে সোলার রোবোকপ পাইলট প্রকল্প হিসেবে চালু করা হয়েছে। সরকার এখন মহাসড়কগুলোতেও সোলার রোবোকপ বসানোর চিন্তাভাবনা করছে।

সূত্র : সায়েন্স ডেইলি

লিসা পাথফাইন্ডার স্যাটেলাইট

ব্রিটেনে মহাকাশ বিজ্ঞানীরা লিসা পাথফাইন্ডার স্যাটেলাইটের একটি মডিউল তৈরির কাজ শেষ করেছেন। মহাকাশের মাধ্যাকর্ষণ তরঙ্গ চিহ্নিত করার কাজে যেসব প্রযুক্তি প্রয়োজন, সেগুলোকে পরীক্ষা করে দেখবে এই যানটি। আর এটা করা সম্ভব হলে কৃষ্ণ গহ্বরের রহস্য অনেকটাই উন্মোচন করা যাবে বলে বিজ্ঞানীরা আশা করছেন। মহাকাশ গবেষণায় নতুন নতুন সাফল্য অর্জনের ক্ষেত্রে এটা হবে যুগান্তকারী একটি পদক্ষেপ।

লিসা পাথফাইন্ডারের মডিউলটি তৈরি করা হয়েছে যুক্তরাজ্যে। চূড়ান্ত পরীক্ষার জন্য পাঠানো হয়েছে জার্মানিতে। তারপর এর নতুন গন্তব্য হবে দক্ষিণ আমেরিকায় ফ্রেঞ্চ গায়ানায়। মহাকাশযানটি আগামী সেপ্টেম্বর মাসে উৎক্ষেপণ করবে।

সূত্র :বিবিসি

প্রকাশিত : ১৩ মার্চ ২০১৫

১৩/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: