মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সেঞ্চুরি-ফের ধাওয়ান ধামাকা

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫
সেঞ্চুরি-ফের ধাওয়ান ধামাকা

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ ক্রিকেটে আরও একটি শতকের দেখা পেয়েছেন ভারতীয় ব্যাটসম্যান শিখর ধাওয়ান। মঙ্গলবার আয়ারল্যান্ডের বিরুদ্ধে ১০০ রান করে ম্যাচসেরা হন তারকা এ ওপেনার। ২৯ বছর বয়সী এই ব্যাটসম্যান যেভাবে এগোচ্ছেন তাতে বিশ্বকাপের সেরা ক্রিকেটার হওয়ার সম্ভাবনা আছে বলে মনে করছেন অনেকে। আয়ারল্যান্ডের দেয়া ২৬০ রানের জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ভারতের জয়টা সহজ জয় ধাওয়ানের ধামাকা ব্যাটিংয়ে। বামহাতি এই ব্যাটসম্যান বিশ্বকাপে দ্বিতীয় ও ক্যারিয়ারের অষ্টম শতক তুলে নেন। এ পর্যন্ত ৫৮টি ম্যাচ খেলে ৮টি শতক ও ১২টি অর্ধশতকের সাহায্যে করেছেন ২৪২৮ রান। চলমান বিশ্বকাপে মেলবোর্নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ক্যারিয়ারসেরা ১৩৭ রানের দুর্দান্ত ইনিংস খেলেন ধাওয়ান। এছাড়া বিশ্বকাপে উদ্বোধনী জুটিতে আইরিশদের বিরুদ্ধে সর্বোচ্চ ১৭৪ রান করে রেকর্ড গড়েন ধাওয়ান ও রোহিত শর্মা। আইরিশদের বিরুদ্ধে তিন অঙ্কে পৌঁছতে ধাওয়ান খেলেন ৮৫ বল। এর মধ্যে ছিল ১১টি চার ও পাঁচটি ছক্কা। দারুণ এই ইনিংস খেলে বেজায় খুশি ধাওয়ান। ম্যাচ শেষে তিনি বলেন, ভাল লাগছে শতক করতে পেরে। তবে দলের জয়ে বেশি ভাল লাগছে। তিনি আরও বলেন, আমাদের লক্ষ্য শ্রেষ্ঠত্ব ধরে রাখা। এ লক্ষ্যেই খেলছি আমরা। আশা করছি সফল হতে পারব।

পাঁচ বছর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে ক্রিকেটে অভিষেক ঘটে ধাওয়ানের। আর ২০১৩ সালে একই দলের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়। সাদা পোশাকে অভিষেকেই নিজের জাত চেনান। টেস্ট অভিষেকেই দ্রুততম শতরানের (৮৫ বলে) মাইলফলক স্পর্শ করেন তিনি। মোহালির সেই টেস্টে ১৭৪ বলে ১৮৭ রান করে থামেন ধাওয়ান। ওই বছরে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে ভারত। সেখানেও সর্বোচ্চ রানের মালিক ধাওয়ান নির্বাচিত হন আসরের সেরা খেলোয়াড়। গত নবেম্বরে প্রথম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে দ্রুততম দুই হাজারী ক্লাবে ঢোকেন তিনি। আর অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে চলমান বিশ্বকাপেও সব আলো কেড়ে নিয়েছেন ধাওয়ান। প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ৭৬ রানের পর শক্তিশালী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ১৩৭ রানের ঝলমলে ইনিংস উপহার দেন তিনি। এবার আইরিশদের বিরুদ্ধেও হাঁকিয়েছেন অনবদ্য সেঞ্চুরি।

ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি জানিয়েছেন, কঠোর অনুশীলনের আর অধ্যবসায়ের ফসল আজকের শিখর ধাওয়ান। ধোনি বলেন, শিখর ধাওয়ান কঠোর অনুশীলন করে। অন্য যে কারও চেয়ে বেশি পরিশ্রমী সে। তার পারফর্মেন্সেই আমরা প্রমাণ দেখছি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তার স্বাভাবিক খেলাটাই খেলেছে ধাওয়ান। শট খেলতে কোন ধরনের ভয় ছিল না তার মাঝে। একইভাবে স্ট্রাইকিং রেটও দারুণ সচল রেখেছে সে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচের পরও প্রিয় সতীর্থের প্রশংসায় পঞ্চমুখ ধোনি। এবার তিনি বলেন, ধাওয়ান সত্যিকার অর্থেই অসাধারণ খেলে চলেছে। কঠোর পরিশ্রমের মূল্য সে পাচ্ছে। পরিশ্রম করলে যে তা বিফলে যায় না তার প্রমাণ ধাওয়ান। আশা করছি সে তার ধারাবাহিকতা ধরে রাখতে পারবে।

প্রকাশিত : ১১ মার্চ ২০১৫

১১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



ব্রেকিং নিউজ: