মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

আজকের পরীক্ষাও পেছাল

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ অবরোধের মধ্যেই বিএনপি-জামায়াতের ডাকা হরতালে আজকের এসএসসি ও সমমানের পরীক্ষাও পিছিয়ে গেল। পিছিয়ে যাওয়া পরীক্ষা আগামী ৭ মার্চ শনিবার সকাল ১০টায় অনুষ্ঠিত হবে। হরতাল-অবরোধের কারণে আজকের পরীক্ষাসহ এ পর্যন্ত ১০ দিনে ১৭৩টি বিষয়ের পরীক্ষা পিছিয়ে গেছে।

শিক্ষা সচিব নজরুল ইসলাম খান বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে পরীক্ষা পিছিয়ে দেয়ার ঘোষণা দেন। এ সময় তিনি বলেন, শিক্ষার্থীদের অনিশ্চয়তার ভেতর ফেলে দিতে পারি না। উদ্বেগের মধ্যে শিক্ষার্থীরা কাক্সিক্ষত ফল করতে পারবে না। তাই পরীক্ষা পিছিয়ে দেয়া হলো। ৭ মার্চ ‘একটি বিশেষ দিন’ হলেও ওই দিন পরীক্ষা নেয়া ছাড়া কোন বিকল্প নেই। সংবাদ সম্মেলনে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আবু বক্কর ছিদ্দিকসহ শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সাধারণ বোর্ডের এসএসসিতে আজ বিজ্ঞান/সাধারণ বিজ্ঞান, উচ্চতর গণিত (তত্ত্বীয়) এবং মাদ্রাসা বোর্ডে বাংলা দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনালে নতুন সিলেবাসের ট্রেড-২ দ্বিতীয়পত্রের ৩১টি বিষয় এবং পুরাতন সিলেবাসে ট্রেড-২ দ্বিতীয়পত্রের ৩১টি বিষয়; ভোকেশনাল দাখিলে ট্রেড-১ দ্বিতীয়পত্রের ৩১টি এবং ট্রেড-১ দ্বিতীয়পত্রের ৩১টি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। বিএনপি নেতৃত্বাধীন জোট অবরোধের সঙ্গে দফায় দফায় হরতাল ডাকায় সরকারী ছুটির দিনে পরীক্ষায় বসতে হচ্ছে শিক্ষার্থীদের। অবরোধ ও হরতালের মধ্যে এবার পরীক্ষা নেয়া সম্ভব হয়েছে কেবল পাঁচ দিন। তাও হয়েছে ছুটির দিন শুক্র ও শনিবার। এর আগে ২, ৪, ৮, ১০, ১২ ও ১৫, ১৮, ২২ ও ২৪ ফেব্রুয়ারির এসএসসি ও সমমানের পরীক্ষা হরতালের কারণে পিছিয়ে যায়। আগে ৯ দফা পরীক্ষা পেছানোর পর দেশজুড়ে দাবি উঠেছিল ভবিষ্যতের পরীক্ষাগুলোকে হরতাল-অবরোধের বাইরে রাখার। এ সব দাবিতে দেশজুড়ে প্রতিবাদ মানববন্ধন ছাড়াও বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার কার্যালয় ঘেরাও করেছে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবকরা। কিন্তু ১৫ লাখ নতুন প্রজন্ম ও তার পরিবারের স্বার্থ উপেক্ষিত হওয়ায় বুধবার আবারও পরীক্ষা পেছানোর ঘোষণা দেয় মন্ত্রণালয়।

সেগুনবাগিচা হাই স্কুলের শিক্ষার্থীদের মানববন্ধন ॥ শিক্ষার্থীদের নিয়ে রাজনীতি বন্ধ না করলে এই ছেলেমেয়েদের নিয়ে খালেদা জিয়ার গুলশান কার্যালয় অবরোধ করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, ৫ জানুয়ারি নির্বাচনের মাধ্যমে বিএনপি-জামায়াত জোট রাজনীতিতে হেরে গেছে। এখন তারা তথাকথিত হরতাল-অবরোধ দিয়ে যাচ্ছে। ২ মাস ধরে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। পরীক্ষার দিনগুলো বেছে বেছে তারা হরতাল দিয়ে যাচ্ছে।

বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করার দাবিতে সেগুনবাগিচা হাই স্কুলের শিক্ষার্থীদের মানববন্ধনে তিনি এ সব কথা বলেন।

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

২৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: