মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সহিংসতামুক্ত দেশ গড়ার প্রত্যয়

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারী ২০১৫
  • দেশব্যাপী শহীদ মিনারে নারী-পুরুষের ঢল

জনকণ্ঠ ডেস্ক ॥ যুদ্ধাপরাধীদের ফাঁসির রায় কার্যকর ও জঙ্গী সংগঠন জামায়াতের রাজনীতি নিষিদ্ধ এবং সহিংস বোমাবাজির রাজনীতি বন্ধের দাবিতে এবার দেশব্যাপী মহান শহীদ দিবস পালিত হয়েছে। শুক্রবার রাত ১২টা ১ মিনিটে একই দাবিতে সামাজিক, প্রগতিশীল রাজনৈতিক দল এবং সাংস্কৃতিক সংগঠনগুলো শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণ করে মহান শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানায়। স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতাদের পাঠানো খবর :

রাজশাহী ॥ একুশের প্রথম প্রহরে রাজশাহীর শহীদ মিনারগুলোতে মানুষের ঢল নামে। রাত ১২টা ১ মিনিটের পর ফুলে ফুলে ভরে ওঠে শহীদ বেদি। নগরের ভুবন মোহন পার্ক শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। এছাড়া পুষ্পস্তবক অর্পণ করেÑ মুক্তিযোদ্ধা সংসদ, ভাষা শহীদ পরিবারের সদস্যরা, রাসিক কর্মচারী ইউনিয়ন, জেলা যুবলীগ, জাসদ জেলা ও মহানগর শাখা, ওয়ার্কার্স পার্টি, সিপিবি, রাজশাহী সাংবাদিক ইউনিয়ন, মেট্রোপলিটন প্রেসক্লাব, রাজশাহী প্রেসক্লাব, ফটোজার্নালিস্ট এ্যাসোসিয়েশনসহ বিভিন্ন সংগঠন।

বরিশাল ॥ রাত ১২টা ১ মিনিটে নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারের বেদিতে বিভাগীয় কমিশনার মুক্তিযোদ্ধা মোঃ গাউস পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসের সূচনা করেন। পরে সংসদ সদস্য, প্রশাসনের কর্তাব্যক্তি, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, সাংস্কৃতিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দসহ ১২৭টি সংগঠনের নেতৃবৃন্দরা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। সকাল ৮টায় জেলার দুইবারের শ্রেষ্ঠ ইউপি চেয়ারম্যান সৈকত গুহ পিকলুর নেতৃত্বে বরিশাল-ঢাকা মহাসড়কের গৌরনদীর মাহিলাড়ায় ৪০টি সংগঠনের অংশগ্রহণে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

সাতক্ষীরা ॥ রাত ১২টা ১ মিনিটে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য মুস্তফা লুৎফুল্লাহ, সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম রিফাত আমিন ও সাতক্ষীরা জেলা প্রশাসক নাজমুল আহসান। পরে সাতক্ষীরা জেলা পুলিশের পক্ষে পুলিশ সুপার চৌধুরী মঞ্জুরুল কবীর, জেলা আওয়ামী লীগ, জেলা ওয়ার্কার্স পার্টি, জেলা জাসদ, জেলা জাতীয় পার্টি, জেলা কমিউনিস্ট পার্টি, সাতক্ষীরা প্রেসক্লাব, জেলা পরিষদ, সাতক্ষীরা পৌরসভা, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা সাংস্কৃতিক পরিষদ, রেডক্রিসেন্ট সোসাইটি, সাতক্ষীরা কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরী, সাতক্ষীরা চেম্বার অব কমার্সসহ দেড় শতাধিক রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও শ্রমজীবী সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়।

নীলফামারী ॥ রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক জাকীর হোসেন, জেলা পরিষদের প্রশাসক অ্যাডভোকেট মমতাজুল হক, পুলিশ সুপার জোবায়দুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, সিপিবি, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সদস্য ও সর্বস্তরের সাধারণ মানুষ।

মুন্সীগঞ্জ ॥ অমর একুশের প্রথম প্রহরে ফুলে ফুলে ভরে যায় মুন্সীগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনার। শ্রদ্ধা জানানÑ জেলা প্রশাসক মোঃ সাইফুল হাসান বাদল, পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আনিস-উজ-জামান। পরে একে একে জেলা আওয়ামী লীগ, ডাঃ ইয়াজউদ্দিন আহমেদ রেসিডেন্সিয়াল মডেল কলেজ, মুন্সীগঞ্জ প্রেসক্লাব, দৈনিক মুন্সীগঞ্জের কাগজ, জেলা আইনজীবী সমিতি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মুন্সীগঞ্জ-বিক্রমপুরের কাগজ ফাউন্ডেশন, লেডিস ক্লাব, মুন্সীগঞ্জ অপেক্স ক্লাব, অন্বেষণ বিক্রমপুর, লাইব্রেরি ফর দ্য চিল্ড্রেনসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করে।

সুনামগঞ্জ ॥ কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে পৃথকভাবে শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, জাতীয় পার্টির এমপি পীর মিসবাহসহ নেতৃবৃন্দ। এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

নরসিংদী ॥ দিবসটি পালন উপলক্ষে নরসিংদী সরকারী কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসক আবু হেনা মোরশেদ জামান, পুলিশ সুপার আমেনা বেগম, পৌরসভার মেয়র কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগ, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা বিএনপি, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

নারায়ণগঞ্জ ॥ একুশের প্রথম প্রহরে শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি শ্রদ্ধাবনত মানুষের ঢল নামে। পুষ্পস্তবক অর্পণ করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানÑ সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট হোসনে আরা বাবলী, জেলা প্রশাসক আনিসুর রহমান মিয়া ও পুলিশ সুপার ড. খন্দকার মহিদউদ্দিন। এছাড়া জেলা পরিষদ, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন, নারায়ণগঞ্জ প্রেসক্লাব, জেলা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী সংগঠন শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়।

মাগুরা ॥ একুশের প্রথম প্রহরে মাগুরা সরকারী হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজ কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন প্রতিষ্ঠান ও রাজনৈতিক দলের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান ডাঃ এমএস আকবর এমপি, জেলা প্রশাসক মাহবুবর রহমান, পুলিশ সুপার জিহাদুল কবির, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি তানজেল হোসেন খান প্রমুখ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর জেলা আইনজীবী সমিতি, প্রেসক্লাব, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়।

লক্ষ্মীপুর ॥ রাত ১২টা ১ মিনিট বাজার সঙ্গে সঙ্গে জেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, জেলা জাতীয় পার্টি, বিভিন্ন সামাজিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনের হাজার হাজার নেতাকর্মী ফুলের ডালা দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় লক্ষ্মীপুর-৩ (সদর) আসনের সংসদ সদস্য একেএম শাহজাহান কামাল, জেলা প্রশাসক একেএম টিপু সুলতান, জেলা পরিষদ প্রশাসক মোঃ শামছুল ইসলাম, পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান, সিভিল সার্জন ডাঃ গোলাম ফারুক ভূঁইয়া এবং বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন শ্রেণী-পেশার হাজারো লোক উপস্থিত ছিলেন।

কুষ্টিয়া ॥ একুশের প্রথম প্রহর শনিবার রাত ১২টা ১ মিনিটে কালেক্টরেট ভবন চত্বরে কুষ্টিয়া কেন্দ্রীয় শহীদ মিনার ও কুষ্টিয়া সরকারী কলেজ শহীদ মিনার বেদিতে সর্বস্তরের মানুষের পুষ্পস্তবক অর্পণ ও ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে শুরু হয় দিবসের কার্যক্রম। কেন্দ্রীয় শহীদ মিনার বেদিতে জেলা প্রশাসক সৈয়দ বেলাল হোসেন ও পুলিশ সুপার প্রলয় চিসিম পুষ্পস্তবক অর্পণ করেন। এছাড়াও রাজনৈতিক দল ও সামাজিক, সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান এবং সাংবাদিক নেতৃবৃন্দ পৃথকভাবে শহীদ মিনার বেদিতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

কিশোরগঞ্জ ॥ একুশের প্রথম প্রহরে কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারী কলেজ মাঠের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে হাজারো নারী-পুরুষ ও শিশু। রাত ১২টা ১ মিনিটে জেলা প্রশাসক এসএম আলমের নেতৃত্বে প্রথমে জেলা পরিষদের প্রশাসক মোঃ জিল্লুর রহমান, পুলিশ সুপার আনোয়ার হোসেন খান পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদসহ বিভিন্ন রাজনৈতিক ও সামজিক-সাংস্কৃতিক সংগঠনের ব্যানারে শহীদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

গোপালগঞ্জ ॥ একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে গোপালগঞ্জ শহীদ মিনারে প্রথম ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান জেলা পরিষদ প্রশাসক চৌধুরী এমদাদুল হক। এরপর পর্যায়ক্রমে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, বিচার বিভাগ, বিভিন্ন সরকারী-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, আওয়ামী লীগ, জাসদ, সিপিবিসহ বিভিন্ন রাজনৈতিক দল, বিএমএ, স্বাচিপ, উদীচী, ত্রিবেণীসহ বিভিন্ন সামজিক ও সাংস্কৃতিক সংগঠন, প্রেসক্লাব ও রিপোর্টার্স ফোরামসহ বিভিন্ন পেশাজীবী সংগঠন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও সরকারী বঙ্গবন্ধু কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং সাধারণ মানুষের পক্ষ থেকে ফুল দিয়ে বিনম্র শ্রদ্ধা জানানো হয়।

বগুড়া ॥ একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনারে পু®পার্ঘ্য অর্পণ করে জেলা প্রশাসন। এরপর আওয়ামী লীগ ও সকল অঙ্গ সংগঠন, মুক্তিযোদ্ধা সংসদ, বগুড়া প্রেসক্লাব, বগুড়া সাংবাদিক ইউনিয়ন, বাংলাদেশ মেডিক্যাল এ্যাসেসিয়েশন, কমিউনিস্ট পার্টি, উদীচী শিল্পীগোষ্ঠী, গীতিচর্চা সঙ্গীতালয়, আমরা ক’জন শিল্পীগোষ্ঠী, বগুড়া থিয়েটার, সম্মিলিত সংস্কৃতিক জোটসহ সকল সাংস্কৃতিক সামাজিক পেশাজীবী সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

মানিকগঞ্জ ॥ ফুল দিয়ে শ্রদ্ধা জানান, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক স্বপন, ভাষাশহীদ রফিকের পরিবার, জেলা প্রশাসক রাশিদা ফেরদৌস, পুলিশ সুপার বিধান ত্রিপুরা, জেলা পরিষদ প্রশাসক গোলাম মহিউদ্দিন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুস সালাম পিপি, জেলা বিএনপির সভাপতি আপরোজা খানম রিতা, জাসদ কেন্দ্রীয় নেতা ইকবাল হোসেন খান, মুক্তিযোদ্ধা সংসদ, কমউনিস্ট পার্টির সভাপতি আজাহারুল ইসলাম, প্রেসক্লাবের সভাপতি গোলাম ছারোয়ার ছানু, সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বিশ্বাস, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সুলতানুল আজম খান আপেল।

শেরপুর ॥ ২১ ফেব্রুয়ারি ভোরে খালি পায়ে ফুল হাতে প্রভাতফেরি সহকারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও সর্বস্তরের মানুষ শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন। এদিকে একুশের প্রথম প্রহরে হুইপ আতিউর রহমান আতিক এমপি, জেলা প্রশাসক মোহাম্মদ জাকীর হোসেন, পুলিশ সুপার মোঃ মেহেদুল করিম, পৌর মেয়র হুমায়ুন কবীর রুমানসহ মুক্তিযোদ্ধা সংসদ এবং বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে। এ ছাড়া বিভিন্ন সংগঠন আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা অনুষ্ঠানের আয়োজন করে।

খাগড়াছড়ি ॥ রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে প্রতিমন্ত্রী মর্যাদাসম্পন্ন পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা, স্থানীয় সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার স.ম মাহবুবুল আলম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান চাইথোয় অং মারমা, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াদিুজ্জামান, পুলিশ সুপার শেখ মোঃ মিজানুর রহমান, প্রেসক্লাব, শিল্পকলা একাডেমি, জেলা আওয়ামী লীগ ও বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কেন্দ্রীয় শহীদ মিনারে পু®পমাল্য অর্পণ করে ভাষাশহীদদের শ্রদ্ধা জানান।

নেত্রকোনা ॥ রাত ১২টা ১ মিনিটে নেত্রকোনা পৌরসভার মেয়র প্রশান্ত কুমার রায় জেলা শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে আলোক প্রজ্বলন করে দিবসের সূচনা করেন। পরে যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয় এমপি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, নেত্রকোনা পৌরসভা, সদর উপজেলা পরিষদ, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, মুক্তিযোদ্ধা সংসদ, উদীচী, শিল্পকলা একাডেমি, সিপিবি, ন্যাপ, প্রেসক্লাব, রেডক্রিসেন্ট সোসাইটিসহ বিভিন্ন সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

মেহেরপুর ॥ শনিবার প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে শহীদ সামসুজ্জোহা পার্কের শহীদ মিনারে মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন দোদুল, জেলা প্রশাসক মোঃ মাহামুদ হোসেন, পুলিশ সুপার হামিদুল আলম, জেলা পরিষদের প্রশাসক এ্যাডভোকেট মিয়াজান আলী, শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ঠাকুরগাঁও ॥ ঠাকুরগাঁওয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি-পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য আলহাজ দবিরুল ইসলাম, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উদীচী, প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক, সমাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মী ও সর্বস্তরের মানুষ।

বাকৃবি ॥ সকাল সাড়ে ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রবিষয়ক উপদেষ্টা এবং জাতীয় দিবস উদযাপন কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ জহিরুল হক খন্দকারের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের অংশগ্রহণে প্রভাতফেরির আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয় ক্লাব থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক ঘুরে ভাষাশহীদদের স্মরণে শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন।

রাবি ॥ দিবসের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে রাবি উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার প্রফেসর মু. এন্তাজুল হকসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তারা বিশ্ববিদ্যালয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এ সময় তারা শহীদদের স্মরণে সেখানে এক মিনিট নীরবতা পালন করেন।

মাদারীপুর ॥ একুশের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে মাদারীপুরের শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে ভাষা আন্দোলনে বীর শহীদদের স্মরণ করেছে সর্বস্তরের মানুষ।

মাদারীপুরের লেকেরপাড় প্রশাসনিক শহীদ মিনারে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক জিএসএম জাফরউল্লাহ, পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক মিয়াজউদ্দিন খান, সদর উপজেলা চেয়ারম্যান শফিক খান, পৌর মেয়র খালিদ হোসেন ইয়াদ। এরপর মুক্তিযোদ্ধা সংসদ, মাদারীপুর প্রেসক্লাব, জেলার বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থা, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবী সংগঠন ও সর্বস্তরের মানুষ শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

বাগেরহাট ॥ দিবসের প্রথম প্রহরে বাগেরহাট কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য ডাঃ মোজাম্মেল হোসেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট মীর শওকাত আলী বাদশা, সংরক্ষিত নারী সাংসদ হেপী বড়াল, বাগেরহাটের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর আলম, পুলিশ সুপার মোঃ নিজামুল হক মোল্ল্যাসহ বিভিন্ন রাজনৈতিক, প্রেসক্লাব, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ শহীদ মিনারে এসে ফুলেল শ্রদ্ধা জানান।

কুড়িগ্রাম ॥ যথাযোগ্য মর্যাদায় কুড়িগ্রামে মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা প্রশাসক এবিএম আজাদ দিবসের সূচনা করেন। পরে পুলিশ সুপারসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

হবিগঞ্জ ॥ কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা ও পুলিশ প্রশাসন,আওয়ামী লীগ ও সহযোগী সংগঠন, বিএনপি ও সহযোগী সংগঠন, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড ইউনিট, বাসদ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়ন এবং বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনসহ নানা পেশার সাধারণ মানুষ পুষ্পস্তবক অর্পণ করে।

সিরাজগঞ্জ ॥ শহরের কেন্দ্রীয় শহীদ মিনার মুক্তির সোপানে ফুল দিয়ে শহীদদের স্মরণ করা হয়। জেলা প্রশাসক বিল্লাল হোসেনের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার এসএম এমরান হোসেনের নেতৃত্বে পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল লতিফ বিশ্বাসের নেতৃত্বে দলীয় নেতাকর্মী, সিভিল সার্জন, মুক্তিযোদ্ধা কমান্ড, জেলা জাসদের নেতৃবৃন্দ, চেম্বার অব কমার্সের নেতৃবৃন্দ, বিভিন্ন রাজনৈতিক, বিএমএ, প্রেসক্লাব, আইনজীবী সমিতি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন, সাংবাদিকসহ সর্বস্তরের নেতৃবৃন্দ ফুল দিয়ে ভাষা শহীদের শ্রদ্ধা জানান।

গাইবান্ধা ॥ রাত ১২টা এক মিনিটে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে প্রথম পুষ্পমাল্য অর্পণ করা হয়। এরপর জেলা পরিষদ, আওয়ামী লীগ, বিএনপি, গাইবান্ধা পৌরসভা, বাসদ, জাসদ, সিপিবি, ওয়ার্কার্স পার্টি, ছাত্রলীগ, যুবলীগ, যুবদল, ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্টসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক দলের নেতাকর্মীরা পুষ্পমাল্য অর্পণ করেন।

ইবি ॥ ঘড়ির কাঁটা রাত ১২.১ মিনিট বাজতেই প্রশাসন ভবন থেকে উপাচার্য্যরে নেতৃত্বে র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারের পাদদেশে গিয়ে মোমবাতি দিয়ে শিখা প্রজ্বলন, বেদীতে পুষ্পার্পণ ও নীরবতা পালনের মাধ্যমে শেষ হয়। পরে একে একে পুষ্পার্পণ করেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, শাপলা ফোরাম, ইবি ছাত্রলীগ, ইবি মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল. ইবি প্রেস ক্লাব, বিভিন্ন বিভাগসহ সবক’টি আবাসিক হল।

চট্টগ্রাম ॥ মহান ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে ছিল মানুষের ঢল। পাড়ায় পাড়ায় আয়োজন করা হয়েছে সামাজিক সংগঠনের উদ্যোগে আলোচনা সভা। নিরাপত্তাজনিত কারণে এবার বিভিন্ন স্কুলে প্রভাতফেরি ছিল না। তবে স্কুলের আঙিনাগুলোতে ’৫২-এর ভাষা আন্দোলন স্মরণে পালিত হয়েছে এ দিনটি।

রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুলিশের সশস্ত্র অভিবাদনের মধ্যদিয়ে শুরু হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের বহুমুখী কর্মসূচী। শহীদ মিনারে প্রথম পুষ্পস্তবক অর্পণ করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম সিটি মেয়র এম মনজুর আলম, জাপা এমপি মাহজাবীন মোরশেদ, চউক চেয়ারম্যান আবদুচ ছালাম, জেলা পরিষদের প্রশাসক আবদুস সালাম। এরপর সরকারী-বেসরকারী এবং পেশাজীবী সংগঠনগুলো পর্যায়ক্রমে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানায়। চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মোহাম্মদ আবদুল্লাহ, জেলা প্রশাসন, সিএমপি, জেলা পুলিশ, আনসার ভিডিপি, ফায়ার সার্ভিস রাষ্ট্রীয় পর্যায়ে সম্মান জানানোর পর পেশাজীবী সংগঠন এবং রাজনৈতিক দল ও অঙ্গসংগঠন পর্যায়ক্রমে শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করে।

খুলনা ॥ শহীদ মিনারে মাল্যদান, প্রভাতফেরি, আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচী আয়োজনের মধ্যদিয়ে খুলনায় অমর একুশে পালিত হয়েছে। দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে নগরীর শহীদ হাদিস পার্কে কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়। এরপর খুলনা জেলা ও বিভাগীয় প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, খুলনা সিটি কর্পোরেশন, ওয়ার্কার্স পার্টি, সিপিবি, জাসদ, বাসদ, ন্যাপ, খুলনা ওয়াসা, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, পূজা উদযাপন পরিষদ, শিল্পকলা একাডেমিসহ অন্যান্য সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে হাদিস পার্কের শহীদ মিনারে মাল্যদান করা হয়।

সিলেট ॥ রাত ১২টা ১ মিনিটে শহীদ মিনার বাস্তবায়ন পরিষদের নেতৃবৃন্দের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শুরু হয় শ্রদ্ধা নিবেদন। তারপর একে একে পুষ্পস্তবক অর্পণ করেÑ মুক্তিযোদ্ধা সংসদ সিলেট জেলা ও মহানগর ইউনিট, সিলেট সিটি কর্পোরেশন, বিভাগীয় কমিশনার, সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার, ডিআইজি সিলেট রেঞ্জ, সিলেট জেলা প্রশাসক, জেলা পরিষদ প্রশাসক, পুলিশ সুপার, সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, আরআরএফ কমান্ড্যান্ট, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, আনসার-ভিডিপি, সিলেট জেলা প্রেসক্লাব, সিলেট প্রেসক্লাব, জেলা ও মহানগর আওয়ামী লীগ, জেলা ও মহানগর বিএনপি, জেলা ও মহানগর জাসদ, বাসদ, গণতন্ত্রী পার্টি, মহিলা আওয়ামী লীগ, জেলা ও মহানগর ছাত্রলীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

নওগাঁ ॥ দিবসের প্রথম প্রহরে রাত ১২ টা ১ মিনিটে শহরের মুক্তির মোড় শহীদ মিনার স্তম্ভে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রেসক্লাব, আওয়ামী লীগ, একুশে উদযাপন পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

রাঙ্গামাটি ॥ শুক্রবার রাত ১২টা ১ মিনিটে কাপ্তাই হ্রদের তীরে অবস্থিত কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্যদিয়ে দিবসের সূচনা হয়। শহীদ মিনারে প্রথম পুষ্পস্তবক অর্পণ করে রাঙ্গামাটি জেলা প্রশাসন। এরপর পুলিশ প্রশাসন, রাঙ্গামাটি আঞ্চলিক পরিষদ, জেলা পরিষদ, আওয়ামী লীগ সভাপতি দীপংকর তালুকদারের নেতৃত্বে আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন এবং বিএনপি সভাপতি দীপেন দেওয়ানের নেতৃত্বে বিএনপি ও এর অঙ্গসংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

নোয়াখালী ॥ নোয়াখালী জেলা কেন্দ্রীয় শহীদ মিনারে নোয়াখালী-৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, জেলা প্রশাসক বদরে মুনির ফেরদৌস, পুলিশ সুপার মোঃ ইলিয়াছ শরীফ, নোয়াখালী প্রেসক্লাবের পক্ষ থেকে সভাপতি আলমগীর ইউসুফ ও সাধারণ সম্পাদক রুদ্র মাসুদ পুষ্পস্তবক অর্পণ করেন। চৌমুহনী কেন্দ্রীয় শহীদ মিনারে জেলা পরিষদের প্রশাসক ডাঃ এবিএম জাফর উল্যা, নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মামুনুর রশিদ কিরণ, চৌমুহনী পৌরসভার মেয়র আক্তার হোসেন ফয়সলসহ রাজনৈতিক সংগঠন এবং বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ পুষ্পস্তবক অর্পণ করেন।

ঝালকাঠি ॥ শনিবার রাতের প্রথম প্রহরে জেলা প্রশাসক মোঃ শাখাওয়াত হোসেন ফুল অর্পণ করেন। এরপর পুলিশ সুপার মোঃ মজিদ আলী, জেলা পরিষদ প্রশাসক আলহাজ সরদার মোঃ শাহআলম, পৌর মেয়র আফজাল হোসেন এবং জেলা আওয়ামী লীগসহ ধারাবাহিকভাবে রাজনৈতিক ও সামাজিক সংগঠন পূষ্পমাল্য অর্পণ করে।

গফরগাঁও ॥ রাত ১২টা ১ মিনিটে ও শনিবার ভোরে উপজেলা প্রশাসনসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং উপজেলার প্রত্যন্ত এলাকার বিদ্যালয়ের শিক্ষার্থীরা জব্বারনগর শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে।

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারী ২০১৫

২২/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: